শস্যের মাঠে ফুটে উঠবেন বঙ্গবন্ধু

0
91
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : কৃষিজমিকে ক্যানভাস হিসেবে ব্যবহার করে নানা প্রজাতির ফসলের সুপরিকল্পিত ও শৈল্পিক চাষের মাধ্যমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি ফুটিয়ে তোলার উদ্যোগ নিয়েছে ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু জাতীয় পরিষদ’। ব্যতিক্রমধর্মী এই কার্যক্রম উপলক্ষে শুক্রবার দুপুর ১২টায় বগুড়া জেলার শেরপুর উপজেলার বালেন্দা সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বৃহস্পতিবার বিকালে রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে সংবাদ সম্মেলনের মাধ্যমে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন বঙ্গবন্ধু জাতীয় পরিষদের আহ্বায়ক ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বাহাউদ্দিন নাছিম। বক্তব্য দেন দলের সভাপতিম-লীর সদস্য মতিয়া চৌধুরী, কৃষি ও সমবায়বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলি, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া, কৃষক লীগ সভাপতি সমীর চন্দ, কৃষিবিদ ইনস্টিটিউশনের মহাসচিব খায়রুল আলম প্রিন্স প্রমুখ।
বক্তারা জানান, ১০০ বিঘা জমির ওপর নির্মিত ভিন্নরকম এই চিত্রকর্মের উদ্দেশ্য গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম তোলা। গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডেসের তথ্য অনুযায়ী বিশ্বের সর্ববৃহৎ শস্যচিত্র ২০১৯ সালে চীনে তৈরি হয়, যার আয়তন ছিল ৮ লাখ ৫৫ হাজার ৭৮৬ বর্গফুট। বাংলাদেশের শস্যচিত্রের আয়তন হবে প্রায় ১২ লাখ ৯২ হাজার বর্গফুট বা ১ লাখ ২০ হাজার বর্গমিটার।
শস্যাচিত্রটির দৈর্ঘ্য ৪০০ মিটার ও প্রস্থ ৩০০ মিটার। সর্ববৃহৎ শস্যচিত্র হিসেবে নতুন রেকর্ডের জন্য ইতোমধ্যে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ অব্যাহত রয়েছে। ইতোমধ্যে এর জন্য বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে প্রয়োজনীয় ফি পরিশোধ করা হয়েছে। বিষয়টি নিয়ে এখন গিনেজ কর্তৃপক্ষের সঙ্গে ভার্চুয়াল মাধ্যমে নিয়মিত আলোচনা চলছে।
আগামী ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’র ভিডিওসহ প্রয়োজনীয় দলিল গিনেজ কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে। ১৭ মার্চ জাতির পিতার জন্মদিনে নতুন এই বিশ্বরেকর্ড অর্জন উদযাপন করা যাবে বলে আয়োজকদের বিশ্বাস।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here