Daily Gazipur Online

শহীদ পরিবারের স্মৃতিচারণ ও আজকের উন্নয়নের বাংলাদেশ” শীর্ষক আলোচনা সভা

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ): “বিজয়ের ৫০ বছর পূর্তিতে মহান মুক্তিযুদ্ধে শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তানদের সংগঠন “শহীদ সন্তান-৭১” এর উদ্যোগে “শহীদ বীর মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগের বাংলায় জাতির পিতার ভাস্কর্য অবমাননা, শহীদ পরিবারের স্মৃতিচারণ ও আজকের উন্নয়নের বাংলাদেশ” শীর্ষক আলোচনা সভা ২ জানুয়ারি ২০২১ শনিবার, বিকাল ৩ টায় রাজধানীর রমনাস্থ ইঞ্জিনিয়ার্স ইনিস্টিটিউটে অনুষ্ঠিত হয়।
করবেন সংগঠনের সভাপতি ড. সেলিনা রশীদ’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোঃ আল আমিন মুক্তি’র সঞ্চালনায়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মাননীয় মন্ত্রী আ. ক. ম. মোজা ম্মেল হক এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী (অবঃ) বীর মুক্তিযোদ্ধা মোঃ কবির আহম্মেদ ভূঁইয়া, আই ই বি এর সাধারণ সম্পাদক শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তান প্রকৌশলী মোঃ শাহাদাৎ হোসেন, বিশিষ্ট আইনজীবি ব্যারিস্টার জাকির আহম্মেদ, শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তান অধ্যাপক এম.এ হাফিজ, শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তান এমদাদুল হক প্রমুখ।
এসময় বক্তারা শহীদ পরিবারের দূঃখ দূর্দশা, তাদের পরিবারের আত্মত্যাগ, শহীদ পরিবারের প্রতি জননেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদানের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করেন। তারা স্বাধীনতা বিরোধী জাামাত শিবির ও মৌলবাদীদের দ্বারা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবর রহমানের ভাস্কর্য অবমাননার তীব্র নিন্দা, ক্ষোভ ও ঘৃণা প্রকাশ করেন।
বক্তারা তাদের ভাষনে বলেন যে, বঙ্গবন্ধু মানে বাংলাদেশ, বাংলাদেশ মানে বঙ্গবন্ধু। বঙ্গবন্ধুর বাংলাদেশে যে কোন অপশক্তির উত্থানকে শহীদ সন্তানেরা তাদের পিতার পদাঙ্ক অনুসরন করে প্রয়োজনে আবারও রক্ত দিয়ে রুখে দেয়ার প্রত্যয় ব্যক্ত করেন।
স্মৃতিচারণ কালে বক্তারা উল্লেখ করেন যে, জাতির পিতার ডাকে সারা দিয়ে শহীদ বীর মুক্তিযোদ্ধারা তাদের প্রিয়তম স্ত্রী ও সন্তানের মায়া ত্যাগ করে যুদ্ধে ঝাপিয়ে পড়েন। শহীদ বীর মুক্তিযোদ্ধারা তাদের জীবনের বিনিময়ে দেশকে স্বাধীন করে সোনার বাংলাদেশ সৃষ্টিতে যে অবদান রেখেছেন বাঙালি জাতি তার ঋন কোনদিন শোধ করতে পারবে না। স্ত্রী তার প্রিয়তম স্বামী, পুত্র কন্যা তাদের প্রিয় বাবাকে হারিয়ে আর পাক বর্বরদের এদেশীয় দোসরদের ষড়যন্ত্রে পড়ে শহীদ বীর মুক্তিযোদ্ধা পরিবারগুলো প্রায় নিঃস্ব হয়ে গেছে। যাদের রক্তে অশ্রতে বাঙালি জাতি আজকে এই স্বাধীন সার্বভৌম ভূখন্ড পেল সেই ভূখন্ডে স্বাধীনতার জন্য জীবন দেয়া বীর পরিবারগুলো পদে পদে অবহেলা আর লাঞ্চনার শিকার হয়ে ধুকে-ধুকে মরছে। এখনও তাদের থাকার জায়গা নেই, ভালভাবে জীবন ধারনের ব্যবস্থা নেই।
অযত্ন, অবহেলা, পিতৃ স্নেহ হতে বঞ্চিত শহীদ সন্তানেরা সময়ের পরিক্রমায় আজ এক প্লাটফর্মে ঐক্যবদ্ধ হয়েছে। রাষ্ট্রের বিরুদ্ধে যে কোন ষড়যন্ত্র, জাতির পিতা বা তার পরিবারকে অপমান করার যে কোন দূঃসাহস রুখে দেওয়ার ক্ষমতা এখন শহীদ পরিবারদের আছে। শহীদ সন্তানেরা আজ জাগ্রত ও ঐক্যবদ্ধ। জননেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের বাংলাদেশ আজ বিশ্বের রুল মডেল। বিদ্যুৎ যোগাযোগ, শিক্ষা, স্বাস্থ্য, নিরাপত্তা সর্বক্ষেত্রে বাংলাদেশ আজ ইর্ষনীয় সাফল্য অর্জন করেছে। স্বাধীনতার সুফল ঘরে ঘরে পৌছে গিয়েছে।
আলোচনা সভায় সংগঠনের রাষ্ট্রের কাছে নিম্নোক্ত কতিপয় দাবী উত্থাপন করা হয়ঃ
১) ১৫ ডিসেম্বরকে জাতীয় শহীদ বীর মুক্তিযোদ্ধা দিবস ঘোষণা করতে হবে।
২) শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য জাতীয় সংসদ ও স্থানীয় সরকার নির্বাচনে ২৫% রাজনৈতিক কোটা নির্ধারণ করতে হবে।
৩) শহীদ মুক্তিযোদ্ধা পরিবারদের নাতি/নাতনিদের উত্তরাধিকার সুবিধা প্রদান এবং সরকারী চাকরীদের কোটা সুবিধা প্রবর্তন করতে হবে।
৪) শহীদ পরিবারদের ভাতা দ্বিগুন বৃদ্ধি করতে হবে, যাতে তারা আত্ম মর্যাদার সাথে সমাজে বসবাস করতে পারে।
৫) রাষ্ট্রীয় গেজেট ভুক্ত শহীদ মুক্তিযোদ্ধা পরিবারগুলোকে সহজ শর্তে গৃহায়ন ও গনপূর্ত মন্ত্রণালয় থেকে প্লট বরাদ্দ প্রদান করতে হবে।
৬) সরকারি-বেসরকারি সকল হাসপাতালে বিনা অর্থে চিকিৎসা সেবা নিশ্চিত করতে হবে।
৭) স্বাধীনতা বিরোধী ও যুদ্ধাপরাধী পরিবারের তালিকা প্রনয়ণ এবং যুদ্ধাপরাধী সন্তানদের রাষ্ট্রীয় এবং সামাজিকভাবে বয়কট করতে হবে।
৮) রাজাকারের তালিকা দ্রুত প্রস্তুত করে বিচার নিশ্চিত করতে হবে।