শীঘ্রই পাওয়া পাওয়া যাবে পৌন ২ কোটি ডোজ টিকা: মাননীয় স্বাস্থ্যমন্ত্রী 

0
99
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক :মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা প্রদানের জন্য হচ্ছে ৪ শত আইসিইউ এবং ৪ শত এইচডিইউসহ হাজার শয্যাবিশিষ্ট ফিল্ড হাসপাতাল। আজ শনিবার ১০ জুলাই ২০২১ইং তারিখে দুপুরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হল পরিদর্শন শেষে সেখানে আয়োজিত এক সংবাদ ব্রিফিং-এ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জনাব জাহিদ মালেক, এমপি এ তথ্য জানান। সংবাদ ব্রিফিং-এ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ জানান, করোনা রোগীদের চিকিৎসাসেবার জন্য ফিল্ড হাসপাতাল তৈরির যাবতীয় প্রস্তুতি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসনের রয়েছে। সরকারের প্রয়োজনীয় সহায়তা পেলে দ্রুততম সময়ের মধ্যে এই হাসপাতাল চালু করা হবে।
মাননীয় স্বাস্থ্যমন্ত্রী বলেন, গত ১০ দিনে কমপক্ষে ৯০ হাজার করোনা ভাইরাসে আক্রান্ত রোগী সনাক্ত হয়েছে। সম্প্রতি রোগী বেড়েছে ৮ গুণ। শতকরা ৮০ ভাগ শয্যায় রোগী ভর্তি রয়েছে। দিন দিন রোগীর সংখ্যা বাড়ছে। এই অবস্থায় মাননীয় প্রধানমন্ত্রী দেশের সংশ্লিষ্ট সকল হাসপাতালে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য শয্যা সংখ্যা বৃদ্ধির নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে সুন্দর অবকাঠামো রয়েছে। বিদ্যুৎ ও পানির ব্যবস্থা রয়েছে। এখানে অক্সিজেনের ব্যবস্থা করা হবে। আইসিইউ, এইচডিউ শয্যার ব্যবস্থা করা হবে এবং জনবলের ক্ষেত্রে প্রয়োজনীয় সহায়তা প্রদান করা হবে। আশা করছি, এখানে হাজার থেকে ১২ শত শয্যার হাসপাতাল চালু করা সম্ভব হবে। মাননীয় মন্ত্রী বলেন, হাসপাতালগুলো করোনা ভাইরাসে আক্রান্ত রোগী তৈরি করে না। যেখান থেকে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ছে যেমন অলিগলি, চায়ের দোকান, বাজার, ঘাটসমূহ সেখানেই নজর দিতে হবে। মানুষকে স্বাস্থ্যবিধি মানতে বাধ্য করতে হবে। এই ভাইরাস থেকে মুক্তির উপায় হলো একে নিয়ন্ত্রণ করা।
মাননীয় স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভারতের সেরাম ইনস্টিটিউটের উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ১০ লাখ ডোজ টিকা, চীনের ওষুধ নির্মাণকারী প্রতিষ্ঠান সিনোফার্মের ৫০ লাখ ডোজ সিনোভ্যাক, যুক্তরাষ্ট্রের ওষুধ নির্মাণকারী প্রতিষ্ঠান ফাইজার বায়োএনটেক এর ৬০ লাখ ডোজ টিকাসহ বিভিন্ন উৎস থেকে প্রায় পৌনে ২ কোটি টিকা আগামী এক-দুই মাসের মধ্যেই পাওয়া যাবে। করোনা ভাইরাসে সনাক্তের জন্য দেশে সাড়ে ৫ শত পিসিআর ল্যাব রয়েছে। রোগীদের চিকিৎসার জন্য ১৬ হাজার বেড রয়েছে। ১০০টি হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেনের ব্যবস্থা রয়েছে। তারপরেও বিরোধী দল শুধু সরকারের সমালোচনা করছে। অহেতুক সরকারের সমালোচনা না করে মানুষের পাশে দাঁড়ান, মানুষকে সাহায্য করুন।
সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের সম্মানিত মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম, অত্র বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, সার্জারি অনুষদের ডীন অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমেদ, ডেন্টাল অনুষদের ডীন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, নার্সিং অনুষদের ডীন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, মেডিক্যাল টেকনোলজি অনুষদের ডীন অধ্যাপক ডা. দেবব্রত বনিক, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, রজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল ডা. মোঃ নজরুল ইসলাম খান প্রমুখ উপস্থিত ছিলেন।
এদিকে আজ বেতার ভবনের পিসিআর ল্যাবে ১০ জুলাই ২০২১ইং তারিখ পর্যন্ত ১ লক্ষ ৬১ হাজার ৩ শত ১৮ জনের পরীক্ষা সম্পন্ন হয়েছে। বেতার ভবনের ফিভার ক্লিনিকে ১ লক্ষ ৫ হাজার ২শত ৬৪ জন রোগী সেবা নিয়েছেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে আজ ১০ জুলাই ২০২১ইং তারিখে ১১ শত ২৮ জনসহ এ পর্যন্ত পর্যন্ত ফাইজারের ৪ হাজার ৫ শত ৯০ জনসহ প্রথম ডোজের টিকা নিয়েছেন ৫২ হাজার ৫ শত ৮০ জন এবং গত ৭ জুলাই পর্যন্ত দ্বিতীয় ডোজের অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়েছেন ৪৮ হাজার ২ শত ১৬ জন। কেবিন ব্লকে করোনা সেন্টারে আজ ১০ জুলাই পর্যন্ত ১০ হাজার ১ শত ৭ জন রোগী চিকিৎসাসেবা নিয়েছেন। ভর্তি হয়েছেন ৫ হাজার ৫ শত ৬৫ জন। সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ৪ হাজার ৬ শত ২৭ জন। বর্তমানে আইসিইউতে ১৯ জনসহ ভর্তি আছেন ১ শত ৮৪ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ১৬ জন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here