শেখ মুজিব সংবাদপত্রের পূর্ণ স্বাধীনতা দিয়েছিলেন—— সৈয়দা ফারহানা কাউনাইন

0
169
728×90 Banner

হলধর দাস : বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট এর উদ্যোগে ৩ অক্টোবর শনিবার নরসিংদীর ২৭জন সাংবাদিককে প্রধানমন্ত্রী কর্তৃক দেওয়া এককালীন ‘প্রণোদনা’অনুদানের চেক বিতরণ করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন নরসিংদীর সুযোগ্য জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন। প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি গীতিকার-সুরকাল মোল্লা জালাল।
বিশেষ অতিথি ছিলেন যখাক্রমে নরসিংদীর পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার বিপিএম(বার)পিপিএম,নরসিংদী জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মতিন ভূঞা, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব শাবান মাহমুদ ও জাতীয় প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক শাহেদ চৌধুরী।
নরসিংদী প্রেসক্লাবের সহযোগিতায় বাংলাদেশ শিশু একাডেমি, নরসিংদী মিলনায়তনে আয়োজিত প্রণোদনা প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রেসক্লাবের সভাপতি মাখন দাস। প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাজহারুল পারভেজ মন্টির সাবলীল সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় আরো বক্তব্য রাখেন, নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ আলী, ঢাকা রিপোর্টারস ক্লাবের সাবেক সেক্রেটারী মনির হোসেন লিটন, নরসিংদী ইন্ডিপেন্ডেন্ট কলেজের অধ্যক্ষ মশিউর রহমান মৃধা, নরসিংদী সংবাদপত্র পরিষদের সভাপতি হারুন-অর-রশীদ হারুন ও নরসিংদী আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এড. খন্দকার আতাউর রহমান ।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন নরসিংদী প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সম্পাদক ও সাবেক সভাপতি বাবু নিবারণ রায়।
অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে নরসিংদী প্রেসক্লাবের প্রধান উপদেষ্টা নরসিংদীর সুযোগ্য জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন সর্বকালের শ্রেষ্ঠ বাঙ্গালী ,মুক্তির মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেন, শেখ মুজিব সংবাদপত্রের পূর্ণ স্বাধীনতা দিয়েছিলেন। আমরা গণতন্ত্র,ব্যাক্তি স্বাধীনতা এবং সংবাদপত্রের স্বাধীনতায় বিশ্বাস করি বলেই আমরা আপনাদের কোন কাজে বাঁধা দেই না। কিন্তু আপনাদের মিথ্যা তথ্য প্রচার করার তো কোন স্বাধীনতা নেই। প্রধানমন্ত্রীও বলেছেন,আমরা আপনাদের পূর্ণ স্বাধীনতায় বিশ্বাসী।
তিনি বলেন, নরসিংদীর সাংবাদিক বন্ধুরা করোনাকালীন সময়ে সবচাইতে বেশী তথ্য দিয়ে আমাকে প্রশাসনকে সহযোগিতা করেছেন।আত্মসমালোচনার বিষয়টি তুলে ধরে তিনি বলেন, আমরা তো তাদের ভাল রাখছি না। তাদের খারাপ করার সংস্কৃতি আমাদের রয়েছে। এটি থাকা উচিৎ নয়। নরসিংদী জেলার সাংবাদিকদের মান উন্নয়নের জন্য আমার কিছু করণীয় রয়েছে। আপনাদের ভাল রাখার জন্য আমি দায়বদ্ধ।
প্রণোদনা অনুদান প্রদানের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে ইয়েলো সাংবাদিকতা সম্পর্কে তিনি বলেন, যুক্তরাস্ট্র থেকে ইয়েলো সাংবাদিকতা এসেছে। এটা আমরা গ্রহণ করবো কেন? এ্টা আমরা পরিহার করবো। আমি প্রতিটি কাজে শান্তি বজায় রাখার চেষ্টা করি। আমি নরসিংদীতে সাংবাদিকদের জন্য কর্মশালার আয়োজন করবো।
প্রেসক্লাবের সভাপতি-সম্পাদকের দাবীর প্রেক্ষিতে প্রধান অতিথি বলেন, আমি যদি বেঁচে থাকি ২ মাসে ১৬ একর জায়গা উদ্ধার করেছি। সাংবাদিকদের জন্য কমপ্লেক্স করে জায়গার ব্যবস্থা অবশ্যই করবো।
প্রধান বক্তার ভাষণে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি গীতিকার-সুরকার মোল­া জালাল নরসিংদীতে সাংবাদিকদের নবীন-প্রবীণদের সমারোহ দেখে সন্তোষ প্রকাশ করে বলেন, আমাদের সাংবাদিকদের মাঝে চারটি বিষয়ের প্রতি লক্ষ্য রেখে বস্তুনিষ্ঠতা দেখাতে হবে। প্রথমতঃ বঙ্গবন্ধু- বাংলাদেশ; এটা নিয়ে কোন বিতর্ক চলবে না।
দ্বিতীয়তঃ মুক্তিযুদ্ধ । ৩০লাখ লোক জীবন দিয়ে এবং ২লাখ মা-বোন তাদের সম্ভ্রম হারিয়ে আমাদের বাংলাদেশ দিয়ে গেছেন। এই বস্তুনিষ্ঠ মানে একনিষ্ঠতা।
তৃতীয়তঃ অসা¤প্রদায়িক সমাজ চিন্তা চেতনার রাস্ট্র। এখানে হিন্দু,মুসলিম,বৌদ্ধ,খ্রীস্টান আরো অন্যান্য যারা আছেন সব মিলিয়ে আমরা বাঙ্গালী।
চতুর্থতঃ অর্থনৈতিক উন্নয়ন।
আপনাকে আমাকে মনে রাখতে হবে যে, রাস্ট্র আমাদের চতুর্থ স্তম্ভ হিসেবে স্বীকৃতি দিয়েছে। চারটি বিষয় যদি আপনার মধ্যে ঠিক থাকে তাহলেই আপনাকে সম্মান দেয়ার মর্যাদা আপনি রেখেছেন বলে প্রমাণ হবে।
ভারত মহাত্মা গান্ধীকে জাতির পিতার সম্মান দেয়। গান্ধীর পার্টিতো ক্ষমতায় নেই। পাকিস্তানে মোহাম্মদ আলী জিন্নাহকে জাতির পিতাার মর্যাদা দেয়। তাঁর পার্টি তো পাকিস্তানে একেবারেই নাই । আছে বিপরীতমুখী পার্টি।
তিনি ব্যাখ্যা প্রদান করে বলেন, ঐতিহাসিকভাবে মিমাংসিত সত্য যে, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বিজাতিরা এদেশে পঙ্গপালের মতো এসে খেয়ে চুষে গেছে। কেউ স্বাধীনতা দিয়ে যায়নি, কেউ আদায়ও কএত পারেনি। হাজার বছর পরে যার নেতৃত্বে আমরা স্বাধীন হয়েছি তিনি হলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। একারণেই তিনি জাতির পিতা।
মোল­া জালাল বলেন, যে কোন দেশে যে কোন মহামারীর সময়ে তিনটি জিনিস খুবিই জরুরী। সেটি হলো ১। যথাযথ চিকিৎসা ২। প্রশাসন যন্ত্রের কার্যকর ব্যবস্থাপনা এবং ৩। সঠিক তথ্য। বাংলাদেশে মহামারীর সময়ে তিন শ্রেণি সম্মুখ যোদ্ধা হিসেবে মাঠ পর্যায়ে কাজ করেছে।
যারা শুধু নিজের প্রশংসা দেখেন , তারা ভুল করেন। প্রশংসা দেখার আগে নিজের দুর্বলতা দেখতে হবে। দুর্বলতা ঢেকে রেখে প্রশংসা কখনো পাবেন না। করোনা আসার পর আমাদের বহু গণমাধ্যম কোয়ারেইন্টাইনে চলে গেছে।
তিনি বলেন , দুটি জিনিস ঠিক থাকলে দেশ এগিয়ে যায় । দুটি জিনিস হলো দেশপ্রেমিক আমলাতন্ত্র এবং দেশপ্রেমিক পূঁজি। আমলাতন্ত্র যদি দেশপ্রেমিক হলে রাজনীতিকরা যা খুশি তা করতে পারেনা। আর আমাদের ব্যবসায়ীদের আমরা মুনাফাখোর হিসেবে দেখতে চাই না। কিন্তু তারা বার বার প্রমাণ করে যে, তারা মুনাফাখোর। ৩০টাকার পেয়াজ হয় ৩০০ টাকা।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে কিছুই বলতে চাইনা। যে লোকটি না চাইতে সবকিছু দিয়ে দেন,আমরা তাকে কী দেই? আজকে আমরা রাস্ট্রীয় সম্মান মর্যাদা দিয়ে যাচ্ছি ২৭ জনকে । প্রধানমন্ত্রী বলেছেন, আরো দেবো যত লাগে দেবো। এ সরকার এমন কোন শ্রেণি নাই যেখানে সহায়তা করেন নাই। সকল শ্রেণি পেশার মানুষকে সহায়তা দিয়েছেন। সাংবাদিকদের বেশী দিয়েছেন। আমরা জানি নরসিংদীতে শতাধিক গণমাধ্যম কর্মী বিভিন্ন মিডিয়ায় কাজ করে। এটা প্রথম ধাপ।
পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার বিপিএম(বার)পিপিএম বলেন, সাংবাদিকদের দুর্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যেভাবে সহযোগিতা করেছেন, তাঁর সুযোগ্য কন্যা ঠিক সেভাবেই সহযোগিতা করে যাচ্ছেন। সরে যায়নি। করোনার মহা দুর্যোগে সারা বিশ্ব যখন কিংকর্তব্য বিমূঢ় তখন আমাদের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা দুঃসাহসিক ভূমিকায় প্রাকপ্রস্তুতি গ্রহণ করেছেন। ভিডিও কনফারেন্সে সাংবাদিকদের উপস্থিত থাকা নিশ্চিত করেছেন। সাংবাদিকতার বিষয়ে নীতিমালা হচ্ছে । এটা ভালো। মাননীয় প্রধানমন্ত্রী প্রত্যেক সেক্টরকে গুরুত্ব দিয়ে মহামারী করোনা মোকাবেলা করেছেন সফলভাবে।
আলহাজ্ব আব্দুল মতিন ভূইয়া বলেন, বাংলাদেশকে একটি পর্যায়ে নিয়ে যেতে হলে জননেত্রী শেখ হাসিনার কোন বিকল্প নেই। উন্নয়নের ধারা অব্যাহত রাখা এবং গরীব দু:খীদের অভাব অনটন মুক্ত করতে হলে শেখ হাসিনার সরকার বার বার দরকার।
জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন বলেন, নরসিংদীর সাথে আমার আত্মিক সম্পর্ক। আমি আপনাদের যেন কোন কাজে সহযোগিতা করতে প্রস্তুত আছি। মাননীয় প্রধানমন্ত্রী ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও ঢাকা সাংবাদিক ইউনিয়নকে মূলত দায়িত্ব দিয়েছেন প্রণোদনার টাকা বন্টন করার জন্য। গণমাধ্যম সরকার জননেত্রী শেখ হাসিনার সরকার। তাঁর সময়ে অনেক সংবাদপত্র এবং চ্যানেল অনুমোদন পেয়েছে। যারা সৎ সাংবাদিকতা করবেন তারাই টিকে থাকবেন। যারা সৎ সাংবাদিকতা করতে পারবেন না তারা ঝড়ে পরবেন।
সারাদেশ সাংবাদিকদের প্রণোদনা দেয়ার জন্য মাননূীয় প্রধানমন্ত্রীর প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করে তিনি বলেন, যে পত্রিকা মানুষের কথা বলে না, সে পত্রিকা মানুষ পড়ে না। মিডিয়ার মূল ফোকাসই হলো মানুষের কল্যাণ করা।
ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব শাবান মাহমুদ সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, সততার সঙ্গে এ পেশায় নিয়োজিত থাকবেন। এর ব্যতিক্রম হলে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের কাছ থেকে কোন সহযোগিতা পাবেন না। হলুদ সাংবাদিকতা আর অপসাংবাদিকতাকে আমরা প্রশ্রয় দেই না। যে প্রধানমন্ত্রীর সময়ে বাংলাদেশে মহা দুর্যোগ করোনাকালে একজন মানুষও না খেয়ে মরেনি ; যেই প্রিয় প্রধানমন্ত্রী বঙ্গ কন্যা জনেনেত্রী শেখ হাসিনার কারণে আজ বাংলাদেশ সারাবিশ্বের দরবারে উন্নয়নের রুল মডেল , সেই প্রধানমন্ত্রীর জন্য আমরা দোয়া করবো। কারণ, প্রধানমন্ত্রী ভাল থাকলে, বাংলাদেশ ভাল থাকবে।
শেষে অতিথিবৃন্দ করোনাকালীন সময়ে নরসিংদীতে মাঠ পর্যায়ে ঝুঁকি নিয়ে কাজ করেছেন, এমন ২৭ জন সাংবাদিককে ১০ হাজার টাকা করে প্রধানমন্ত্রীর দেয় এককালীন ‘প্রণোদনা’ অনুদানের চেক প্রদান করেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here