Daily Gazipur Online

শেখ রাসেলের জন্মদিন ও কিছু স্মৃতি

কামরুল ইসলাম: আজ ১৮ অক্টোবর সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র ও বঙ্গবন্ধু পরিবারের সর্বশেষ সন্তান শহীদ শেখ রাসেলের জন্মদিন । ১৯৬৪ সালের এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্মৃতি-বিজড়িত ধানমন্ডির বত্রিশ নম্বর সড়কের বাসায় রাত দেড়টায় জন্মগ্রহণ করেন শেখ রাসেল।
অনেক বছর পর একটা ছোট্ট বাচ্চা পূর্ব বাংলার রেনুর ( বেগম মুজিব) ঘর আলোকিত করে এসেছে, আনন্দের জোয়ার বয়ে যাচ্ছে হাসুদের (শেখ হাসিনা) ঘরে।
শুরু হয়ে গেল নামকরণের গুঞ্জন। কি নাম রাখা যায়। তাঁর প্রিয় পুত্রের নাম রাখেন রেনুর প্রিয় নাম রাসেল। রাসেল নামকরণের মধ্যেও লুকিয়ে আছে একটি ছোট গল্প।
বঙ্গবন্ধু বারট্রান্ড রাসেলের খুব ভক্ত ছিলেন, বারট্রান্ড রাসেলের বই পড়ে বেগম মুজিবকে বাংলায় ব্যাখ্যা করে শোনাতেন। বেগম মুজিব বারট্রান্ড রাসেলের ফিলোসফি শুনে শুনে এত ভক্ত হয়ে যান যে, নিজের ছোট সন্তানের নাম রাখেন রাসেল।
আস্তে আস্তে রাসেল হাটি হাটি পা করে বড় হতে থাকে। কবুতর দৌড়াতে খুব পছন্দ করত। ভোরবেলায় মায়ের কোল থেকে নেমে কবুতর নিয়ে খেলা করা ছিল নিত্যদিনের ঘটনা। শেখ হাসিনাকে ( আজকের প্রধানমন্ত্রী) হাচু আপা বলে ডাকতো।
বঙ্গবন্ধুর বেশিরভাগ সময় কেটেছে জেলখানায়। তাই রাসেল তার বাবার সান্নিধ্য খুব কমই পেত।
জেলখানায় গেলে আর ফিরতে চাইত না। বলত, এটা আব্বুর বাড়ি। আমি তোমাদের বাড়িতে যাব না। আসো, আমরা আব্বুর বাড়িতেই থাকি। কতই-বা বয়স ছিল তখন। তিন বা চার।
ছোট্ট রাসেল বুঝতে পারতনা শেখ মুজিবের স্ত্রী ও সন্তানদের জেলগেট থেকেই ফিরে যেতে হয়।
রেডিও আর বই ছিল শেখ হাসিনার সারাক্ষণের সঙ্গী। কামাল ও জামাল ১৯৭১ সালে যুদ্ধে গেলেন। কামাল যুদ্ধে যাওয়ার আগে একটা সুইডিশ ফ্যামিলি থেকে একটা রেডিও উপহার পেয়েছিলেন। সেটা বাসায় জোরে জোরে বাজত। স্বাধীন বাংলা বেতারের গান জোরে জোরে বাজানো হতো। বাইরে পাকিস্তানী সৈন্য। ওরা তো বাংলা বোঝে না।
রাসেল সেই গান শুনে শুনে মুখস্থ করে ফেলেছে। কিন্তু যখন ঘরের বাইরে গিয়ে সে গান গাইত-
জয় জয় জয়
গাছের পাতা হয়…
শিশু রাসেল প্রচন্ড বুদ্ধিদীপ্ত ও মেধাবী ছিল। তখনই সে বুঝে ফেলে, পাকিস্তানী সৈন্যদের সামনে জয় বাংলা বলা যাবে না ।
শিশু রাসেল চলাফেরায় বেশ সাবধানী কিন্তু সাহসী ছিল, সহসা কোনও কিছুতে ভয় পেতো না।
কালো কালো বড় বড় পিপড়া দেখলে ধরতে যেত। একদিন একটা ওল্লা (বড় কালো পিপড়া) ধরে ফেলল, আর সাথে সাথে পিঁপড়াটা ওর হাতে কামড়ে দিল। ডান হাতের ছোট্ট আঙুল কেটে রক্ত বের হলো। সাথে সাথে ওষুধ দেওয়া হলো। আঙুলটা ফুলে গেছে। তারপর থেকে আর ও ওল্লা ধরতে যেত না। তবে ওই পিঁপড়ার একটা নাম নিজেই দিয়ে দিলো। কামড় খাওয়ার পর থেকেই কালো বড় পিঁপড়া দেখলে বলতো ‘ভুট্টো’।’
১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘৃণ্য ঘাতকদের নির্মম বুলেটের হাত থেকে রক্ষা পায়নি বাবা ও মায়ের সাথে ঘুমিয়ে থাকা ছোট্ট রাসেল। মায়ের কাছে নিয়ে যাবার নাম করে নরপিচাশরা নিষ্পাপ শিশু রাসেলকে গুলি করে হত্যা করে।
স্ত্রূ:শেখ মুজিব আমার পিতা-শেখ হাসিনা, ছোট্ট রাসেল সোনা-শেখ হাসিনা,আব্বা মুক্ত থাকলে আমাদেও ছিল ডাবল ঈদ-শেখ রেহানা।

লেখক:কামরুল ইসলাম