শেরে বাংলার নামানুসারে ঢাকা বিশ্ববিদ্যালয়ে চেয়ার করার দাবী …..অধ্যাপক ড. নিম চন্দ্র ভৌমিক

0
75
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ) : ১ জুলাই ১৯২১ সালে ঢাকা বিশ^বিদ্যালয় প্রতিষ্ঠা পায়। উপমহাদেশের প্রখ্যাত রাজনীতিবিদ বাঙালিদের শিক্ষার দূত শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হকের নেতৃত্বে । দিবসটি পালন উপলক্ষে বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগ ৩০ জুন ২০২১ বিকাল ৩ ঘটিকায় বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ ৫ম তলায় তোপখানা রোড, ঢাকায় আয়োজন করেছে এক আলোচনা সভা।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন, বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম এ জলিল।
আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক রাষ্ট্রদূত অধ্যাপক ড. নিম চন্দ্র ভৌমিক।
বক্তব্য রাখেন কাজী আরেফ ফাউন্ডেশনের সভাপতি কাজী মাসুদ আহমেদ, বরিশাল বিভাগ সমিতির য্গ্মু সাধারণ সম্পাদক আ স ম মোস্তফা কামাল, বাংলাদেশ আওয়ামী যুব লীগের কেন্দ্রীয় সদস্য লোকমান হোসেন চৌধুরী, জাতীয় গণতান্ত্রিক লীগের সহ সভাপতি মোহাম্মদ আলী, সাধারণ সম্পদক সমীর রঞ্জন দাস ও দপ্তর সম্পাদক কামাল হোসেন প্রমুখ।
প্রধান অতিথির ভাষনে অধ্যাপক ড. নিম চন্দ্র ভৌমিক বলেন, ১ জুলাই ১৯২১ সালে ঢাকা বিশ^বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছিল সেই কারণে পূর্ব বাংলার বাঙালীগের মুখে হাসি ফুটে উঠেছিল। সেই বাঙালি ছাত্ররাই ঢাকা বিশ^বিদ্যালয়ের অধ্যয়নরত অবস্থায় ১৯৫২ সনে ভাষা আন্দোলনের নেতৃত্বে দিয়েছিলেন, ১৯৫৪ সনে শেরে বাংলার যুক্ত ফ্রন্টের নির্বাচনে অংশগ্রহণ করে যুক্তফ্রন্টকে নির্বাচিত করেছেন, ১৯৬২ সনে শিক্ষা আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন, বাঙালিদের মুক্তির সনদ শেখ মুজিবের ঘোষিত ৬দফা কে বাঙালি জনগণের ভিতরে প্রচার করেছেন এবং ৬ দফার পক্ষে এনেছেন এই ঢাকা বিশ^বিদ্যালয়ের ছাত্ররা। পরবর্তীতে সর্বকালের সর্ব¯্রষ্ঠে বাঙালি শেখ মুজিবুর রহমানকে পাকিস্তানের স্বৈরশাসক আইউব শাহী মিথ্যা অভিযোগ দিয়ে আগরতলা ষড়যন্ত্র মামলা করেছে। এই মামলার বিরুদ্ধে ঢাকা বিশ^বিদ্যালয়ের ছাত্ররা তৎকালীন পূর্ব পাকিস্তানের ছাত্র জনতা শ্রমিক কৃষকদের ঐক্যবদ্ধ করে গণঅভ্যুত্থান করে শেখ মুজিবকে মুক্তি করে ১৯৬৯ সনে ২২ ফেব্রæয়ারী। ২৩ ফেব্রæয়ারী শেখ মুজিবুর রহমানকে বঙ্গবন্ধু উপাধিতে ভুষিত করেন তৎকালীন ডাকসুর ভিপি জননেতা তোফায়েল আহমদ প্রায় ১০ লক্ষ লোকের উপস্থিতিতে। সেই ধারাবহিকতা নিয়ে বঙ্গবন্ধুর নেতৃত্বে ১৯৭০ সনে নির্বাচনে পাকিস্তানের স্বৈরশাসকদের বিরুদ্ধে জয়যুক্ত হয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নেতৃত্বে জয়যুক্ত হয়েছে পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ। সেই জয়যুক্তের পিছনে ভ্যানগার্ড হিসেবে যারা কাজ করেছেন তারা হলেন ঢাকা বিশ^বিদ্যালয়ের ছাত্র সমাজ। ৭০ এর নির্বাচনের পর পাকিস্তানী সামরিক জান্তা বঙ্গবন্ধুর কাছে ক্ষমতা হস্তান্তর না করে বাংলার নিরীহ জনগণের উপর সশস্ত্র হামলা করেন ১৯৭১ সনে ২৬ মার্চ। পরবর্তীতে ঢাকা বিশ^বিদ্যালয়ের ছাত্র সমাজ বঙ্গবন্ধুর নেতৃত্বে ৯ মাসের যুদ্ধের মাধমে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করেন। যে বিশ^বিদ্যালয়ের কারণে আজকের বাংলাদেশ সেই বিশ^বিদ্যালয়ের অন্যতম প্রতিষ্ঠাতা শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হকের নামানুসারে ঢাকা বিশ^বিদ্যালয়ে একটি চেয়ার করার জন্য জোর দাবী জানাই। এই চেয়ার প্রতিষ্ঠা করতে পারলেই মহান নেতার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ পাবে।
সভাপতির ভাষনে এম এ জলিল বলেন বাঙালিদের ইতিহাস ঐত্যিহ কৃষ্টি সংস্কৃতি এবং স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার জন্য ঢাকা বিশ^বিদ্যালয়ের ছাত্ররা অগ্রণী ভুমিকা পালন করেন। এই কারণে আমরা ঢাকা বিশ^বিদ্যালয়ের অন্যতম প্রতিষ্ঠাতা শেরে বাংলার কাছে আমরা চির ঋণী। তার নামানুসারে মহান নেতার মাজার প্রাঙ্গণে একটি গবেষণা কেন্দ্র প্রতিষ্ঠার দাবী জানান গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কাছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here