Daily Gazipur Online

সংবাদপত্রের প্রিন্টার্স লাইনে একই সাথে সম্পাদক ও ভারপ্রাপ্ত সম্পাদকের নাম ছাপা বৈধ কি ?

লায়ন এড. এম এ মজিদ : বাংলাদেশের বহুল প্রচারিত অনেক জাতীয় পত্রিকার প্রিন্টার্স লাইনে একই সাথে সম্পাদকের নাম ও ভারপ্রাপ্ত সম্পাদকের নাম প্রকাশিত হয়ে থাকে। কোনো কারণে সম্পাদক সাহেব দেশে না থাকলে বা দেশে থাকা সত্বেও অসুস্থতাজনিত কারণে বা সরকারী কোনো দায়িত্বে নিয়োজিত হলে বা বিশেষ কোন কারণে অনুপস্হিত থাকলে – সেক্ষেত্রে ঐ পত্রিকার সম্পাদকের নিচের পদে অধিষ্ঠিত সাংবাদিকই ভারপ্রাপ্ত সম্পাদককে দায়িত্ব পালন করার কথা। কিন্তু দেশের বেশ কয়েকটি বহুল প্রচারিত জাতীয় সংবাদপত্রে সম্পাদকের কর্মক্ষেত্রে উপস্থিত থাকা সত্বেও মাসের পর মাস, বছরের পর বছর – এমনকি এক যুগেরও অধিক সময় ধরে প্রিন্টার্স লাইনে সম্পাদকের নামের পাশাপাশি একই সাথে ভারপ্রাপ্ত সম্পাদকের নামও প্রকাশিত হচ্ছে। যখন ভারপ্রাপ্ত সম্পাদকের নাম সংবাদপত্রের প্রিন্টার্স লাইনে ছাপা হবে তখন সম্পাদকের নাম প্রন্টার্স লাইনে থাকার কথা নয়। কেননা, তিনি অনুপস্থিত বলেই তো ভারপ্রাপ্ত সম্পাদক সম্পাদকের দায়িত্ব পালন করছেন। “ভারপ্রাপ্ত” শব্দটি প্রিন্টিং ও প্রকাশনা আইনে কোনো পদ বা পদবী নয়। যখন সম্পাদক সাহেব পত্রিকার কাজকর্ম হতে বিশেষ কারণে সাময়িক অনুপস্থিত থাকেন – শুধু তখনই তার নিচের পদের ব্যক্তি সম্পাদকের দায়িত্ব পালন করেন তখনই তিনি “ভারপ্রাপ্ত সম্পাদক” বা “দায়িত্বপ্রাপ্ত সম্পাদক” হন। সেটা কেবলমাত্র সম্পাদক সাহেবের অনুপস্থিতকালীন স্বল্প সময়ের জন্য, সেটি বছরের পর বছরের জন্য নয়। কেননা, বিশেষ ও ব্যতিক্রমী কারণ ছাড়া সম্পাদকের এক নগারে ছয় মাসের বেশি অনুপস্থিতের অর্থই হচ্ছে – পত্রিকার ডিক্লারেশন বাতিল ঘোষণা।
পত্রিকার প্রিন্টার্স লাইনে সম্পাদকের উপস্থিতিতে ভারপ্রাপ্ত সম্পাদকের নাম লেখা যাবে না, আবার ভারপ্রাপ্ত সম্পাদকের নাম লেখা হলে সম্পাদকের নাম লেখা যাবে না – এটা আমার ধারণা। আমার ধারণা ভুলও হতে পারে। ধারণার উপরে চলা ও কথা বলা সঠিক নয়। সে কারণে এই বিষয়ে যিনি জানেন তিনি বা তথ্য মন্ত্রনালয় আমার এই দোদুল্যমানতা দূর করার জন্য দয়া করে আমাকে জানালে আমি তাঁর বা তাঁদের কাছে চিরকৃতজ্ঞ থাকবো।
আমরা সচারাচর দেখে থাকি – কোনো জেলার জেলা প্রশাসক সাহেব জরুরি কাজে বা সরকারি কাজে অনুপস্থিত থাকলে ক্রম ও প্রটোকল অনুসারে অতিরিক্ত জেলা প্রশাসকগণ ভারপ্রাপ্ত বা দায়িত্বপ্রাপ্ত জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন। একইভাবে এস.পি সাহেবের অনুপস্থিতিতে ক্রম ও প্রটোকল অনুসারে অতিরিক্ত এস.পিগণ ভারপ্রাপ্ত বা দায়িত্বপ্রাপ্ত এস.পি’র দায়িত্ব পালন করেন। এটাই দেশের সর্বত্রই চলমান একটি প্রক্রিয়া বা বিধি।
লেখক : বীর মুক্তিযোদ্ধা লায়ন অ্যাডভোকেট এম এ মজিদ
চেয়ারম্যান
জাতীয় সাংবাদিক সোসাইটি।