Daily Gazipur Online

সংস্কৃতিকর্মির মৃত্যূতে শোকাহত গাজীপুরের সাংস্কৃতিক অঙ্গন

শেকানুল ইসলাম শাহী: আবৃত্তি শিল্পী,নির্মাতা,অভিনেতা ও সাংস্কৃতিক সংগঠক,গাজীপুর শিল্পকলা একাডেমির চলচ্চিত্র সংসদের আহ্বায়ক মোবারক হোসেন ০৬.০৫.২০১৯ তারিখ সকাল ৯.৩০মিনিটের দিকে মস্তিস্কে রক্তক্ষরণে কারণে মৃত্যূবরণ করেন। জয়দেরপুরের নিজ বাসভবনে অসুস্থ হয়ে পড়লে তাকে শহীদ তাজউদ্দিন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়,সেখানে ডাক্তার তাকে মৃত বলে ঘোষণা করেন। মৃত্যূকালে তিনি মা, ছোট দুই ভাই,১বোনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে যান। গতকাল বিকেলে রাজবাড়ি মাঠে প্রথম জানাজা ও সন্ধ্যায় গ্রামের বাড়ি কালীগঞ্জের জাঙ্গালিয়ায় দ্বিতীয় জানাজা শেষে তাকে দাফন করা হয়।
অন্য এ্যাডভারটাইজিং এর সত্যাধিকারী মোবারক হোসেন ‘গাজী পাম্প’সহ বেশ কিছু বিজ্ঞাপন, গাজীপুর শিল্পকলা একাডেমি প্রযোজিত ভাওয়াল পরগনার সাংস্কৃতিক ঐতিহ্য ‘বদুর গান’ এর উপর একটি প্রামাণ্যচিত্র এবং পুলিশ সপ্তাহ ও সেনাবাহিনীর কার্যক্রমের উপর অনেক তথ্যচিত্র নির্মাণ করেন।গত ১৪ ফেব্রুয়ারি বঙ্গতাজ অডিটোরিয়ামে দর্শনীর বিনিময়ে তার ‘একক আবৃত্তি সন্ধ্যা’ অনুষ্ঠিত হয়।সর্বশেষ তিনি বিল্লাল হোসেন নির্দেশিত ‘ভাওয়াল রাজা’ যাত্রাপালায় মূখ্যচরিত্রে অভিনয় করেন।
মোবারক হোসেনের অকাল প্রয়াণে গাজীপুরের সাংস্কৃতিক অঙ্গনে শোকের ছায়া নেমে আসে।তার মৃত্যূতে গাজীপুর জেলা প্রশাসনসহ গভীর শোক প্রকাশ করেছে গাজীপুর শিল্পকলা একাডেমি,সম্মিলিত সাংস্কৃতিক জোট, গাজীপুর, সম্মিলিত সাংস্কৃতিক জোট, টঙ্গী, উন্মুক্ত থিয়েটার, বিবর্তন সংস্কৃতি চর্চা কেন্দ্র,নাট্যভূমি, ঢাকা পদাতিক,উদীচী-টঙ্গী ও গাজীপুর, থিয়েটার মঞ্চমুখ,মুক্তমঞ্চ মাইম থিয়েটার,দিগন্ত থিয়েটার,স্রোতধারা সংস্কৃতি চর্চা কেন্দ্র, মূলধারা সংস্কৃতি চর্চা কেন্দ্র,কাজী নজরুল ইসলাম স্মৃতি সংসদ,সৈকত থিয়েটার,থিয়েটার ত্রিতালসহ বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক সংগঠন।এছাড়াও সম্মিলিত সাংস্কৃতিক জোট কেন্দ্রীয় কমিটির সভাপতি গোলাম কুদ্দুস,গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) আবু নাসার উদ্দিন,জেলা কালচারাল অফিসার শারমীন পায়েল,নাট্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব মিজানুর রহমান,এড.শওকত আলী,শেকানুল ইসলাম শাহী,মিজানুর রহমান মজনু,এড.আহমেদুল কবির অরুণ,বিল্লাল হোসেন,অসিম বিভাকর,লিয়াকত চৌধুরী, এডভোকেট পাভেল,এড. আলাউদ্দিন হোসেন,এড.মাসুদুর রহমান,অধ্যাপক নুরুল ইসলাম,শাহজাহান শোভন,শহিদুল হাসান শামীম,রফিকুল ইসলাম,মনিরুজ্জামান প্রমূখ মোবারক হোসেনের অকাল প্রয়াণে গভীর শোক প্রকাশ করেন।
তারা বলেন – মোবারক হোসেনের মৃত্যূ গাজীপুরের সাংস্কৃতিক অঙ্গণের জন্য এক অপূরনীয় ক্ষতি।সংস্কৃতি চর্চা ও সাংস্কৃতিক আন্দোলনকে সঠিক ধারায় এবং মুক্তিযুদ্ধের চেতনায় প্রবাহিত করার লক্ষ্যে তার প্রচেষ্টা অনুসরণীয় হয়ে থাকবে বলে তারা বিশ্বাস করেন।