সবুজ আন্দোলন ভূঞাপুর উপজেলা শাখার বৃক্ষরোপন কর্মসূচি পালন

0
172
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: মঙ্গলবার সকাল ১১ ঘটিকার সময় টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার গোবিন্দাসী ক্যাডেট স্কুল প্রাঙ্গনে সবুজ আন্দোলন ভূঞাপুর উপজেলা শাখার উদ্যোগে “জলবায়ু সমস্যা মোকাবেলায় জনসচেতনতা তৈরী” শীর্ষক আলোচনা সভা ও বৃক্ষরোপন কর্মসূচি অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূঞাপুর থানা পুলিশ পরিদর্শক (তদন্ত) এনামুল হক চৌধুরী।
কর্মসূচিতে প্রধান আলোচক সবুজ আন্দোলন পরিচালনা পরিষদের পরিচালক আলহাজ্ব আলমগীর হোসেন বলেন, “সারা পৃথিবীতে জলবায়ু সমস্যা প্রকট আকার ধারণ করেছে। বাংলাদেশেও জলবায়ু সমস্যার প্রভাব পড়তে শুরু করেছে। অতিরিক্ত কার্বনের নিঃসরণ পরিবেশের ভারসাম্য নষ্টের মূল কারণ। কার্বন নিঃসরণের কমানোর অন্যতম উপায় হচ্ছে বৃক্ষরোপন। গাছ কার্বন ডাই অক্সাইড গ্রহণের মাধ্যমে বাতাস থেকে কার্বন গ্রহণ করে। পাশাপাশি অক্সিজেন নিঃগর্মনের মাধ্যমে প্রাণীকুলের জীবন বাঁচায়। কার্বন বাতাসকে উত্তপ্ত করে, আর অক্সিজেন বাতাসকে শীতল করে। আমাদের দেশে যে হারে বৃক্ষ নিধন করা হয় সে হারে বৃক্ষরোপন করা হয় না। নগরায়নের ফলে উজার হচ্ছে গাছপালা। তাই আমাদের সবাইকে সচেতন হতে হবে, বেশি বেশি গাছ লাগাতে হবে। আমরা সরকারের কাছে দাবী করছি সরকারী সকল পরিত্যক্ত জায়গা, সড়ক ও রেলপথের পাশে সরকারি উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি গ্রহণ করা হোক। সবুজ বাংলাদেশই পারে জলবায়ু সংকট থেকে দেশকে বাঁচাতে।”
বৃক্ষরোপন কর্মসূচিতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক ইউপি চেয়ারম্যান ও গোবিন্দাসী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ইকরাম উদ্দিন তারা, গোবিন্দাসী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান তালুকদার বাবলু, সাবেক ইউপি চেয়ারম্যান আমিনুল ইসলাম আমিন, গোবিন্দাসী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দুলাল হোসেন চকদার, গোবিন্দাসী বাজার ক্ষুদ্র ব্যবসায়ী সমবায় সমিতি লিমিটেডের সভাপতি মোঃ সরোয়ার হোসেন আকন্দ, সবুজ আন্দোলনের কেন্দ্রীয় সদস্য মোঃ মনিরুজ্জামান মনির প্রমুখ।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here