সাংবাদিক তোয়াব খান আর নেই : বিভিন্ন মহলের শোক

0
75
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : একুশে পদকপ্রাপ্ত বর্ষীয়ান সাংবাদিক তোয়াব খান আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ শনিবার রাজধানীর ইউনাইটেড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৭ বছর।
বার্ধক্যজনিত জটিলতায় ভুগছিলেন তোয়াব খান। অসুস্থতা বাড়লে সম্প্রতি তাকে হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে আজ বেলা সাড়ে ১২টার দিকে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন।
১৯৩৪ সালের ২৪ এপ্রিল সাতক্ষীরার রসুলপুর গ্রামে জন্মগ্রহণ করেন তোয়াব খান।
১৯৫৩ সালে সাপ্তাহিক জনতার মাধ্যমে তোয়াব খানের সাংবাদিকতা ক্যারিয়ার শুরু। এরপর দৈনিক সংবাদ ও দৈনিক পাকিস্তানে কাজ করেন। বাংলাদেশের স্বাধীনতার পর দৈনিক পাকিস্তান থেকে বদলে যাওয়া দৈনিক বাংলার প্রথম সম্পাদক ছিলেন তিনি।
তোয়াব খান ১৯৭৩ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রেস সচিব ছিলেন। প্রধান তথ্য কর্মকর্তা ও প্রেস ইনস্টিটিউট অফ বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালকের দায়িত্বও পালন করেন।
মুক্তিযুদ্ধের সময় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে শব্দসৈনিকের ভূমিকা পালন করেন তোয়াব খান।
দৈনিক জনকণ্ঠের শুরু থেকে গত বছরের অক্টোবর পর্যন্ত পত্রিকাটির উপদেষ্টা সম্পাদক ছিলেন তিনি। সর্বশেষ নিউজবাংলা ও দৈনিক বাংলার সম্পাদকের দায়িত্ব পালন করেন এই বর্ষীয়ান সংবাদ ব্যক্তিত্ব।
সাংবাদিকতায় অবদানের জন্য ২০১৬ সালে একুশে পদকে ভূষিত হন তোয়াব খান। একই বছর বাংলা একাডেমির সম্মানীত ফেলো নির্বাচিত হন।
বরেণ্য সাংবাদিক তোয়াব খানের মৃত্যুতে শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন জাতীয় সাংবাদিক সোসাইটির চেয়ারম্যান লায়ন এম এ মজিদ ও মহাসচিব নাসির উদ্দীন বুলবুল।
সংবাদযোদ্ধা ও সংবাদমাধ্যমের দাবি বাস্তবায়নে নিবেদিত অন্যতম সংগঠন অনলাইন প্রেস ইউনিটি। ইউনিটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক শুভঙ্কর দেবনাথ, ভাইস চেয়ারম্যান আইয়ুব রানা, এম লোকমান হোসাঈন, আফরোজা খান ও মহাসচিব চন্দন চন্দ দাস, যুগ্ম মহাসচিব ফরহাদ হোসেন ফুয়াদ, নিলুফার ইয়াসমিন, সাংগঠনিক সম্পাদক সাকিব হাসান এক শোক বিবৃতি বলেছেন, তোয়াব খানের স্মৃতিকে স্মরণিয় করে রাখতে রাষ্ট্রিয়ভাবে পদক্ষেপ নিতে হবে; একই সাথে ‘তোয়াব খান স্মৃতি জাদুঘর’ করার জন্য বিনীত অনুরোধ জানান।
তোয়াব খানের মৃত্যুতে গভীর শোক ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন রুর‌্যাল জার্নালিস্ট ফাউন্ডেশন (আরজেএফ)। এক শোক বার্তায় আরজেএফ চেয়ারম্যান এস এম জহিরুল ইসলাম ও ভারপ্রাপ্ত মহাসচিব মোঃ আল-আমিন শাওন বলেন, তোয়াব খানকে হারিয়ে গণমাধ্যম জগত হারিয়েছে একজন যোগ্য অবিভাবককে। আরজেএফ পরিবার মরহুম তোয়াব খানের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে একাংশ’র সভাপতি এম আবদুল্লাহ ও মহাসচিব নুরুল আমিন রোকন এবং ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজের সভাপতি কাদের গনি চৌধুরী ও সাধারণ সম্পাদক মো. শহিদুল ইসলাম। নেতৃবৃন্দ বলেন, তোয়াব খান ছিলেন বাংলাদেশের সাংবাদিক জগতের পথিকৃৎ। তার মৃত্যুতে দেশের গণমাধ্যমে যে শূন্যতা সৃষ্টি হলো, তা কখনও পূরণ হওয়ার নয়।  এসময় তারা সাংবাদিক তোয়াব খানের রুহের মাগফিরাত কামনা করেন ও তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here