Daily Gazipur Online

সামাজিক দুরত্ব বাড়িয়ে তুলি একটি করোনামুক্ত বাংলাদেশ প্রত্যাশায়

এনামুল : যা পূর্বে বিজ্ঞানীদের অজনা ছিল, করোনাভাইরাস মানুষের ফুসফুসের মারত্বক রোগ সৃষ্টি করে । চীন থেকে পুরো বিশ^সহ বাংলাদেশে মারত্বক ভাবে ছড়িয়ে পড়েছে । বিশ^ স্বাস্থ সংস্থা করোনাভাইরাসকে বিশ্ব মহামারি ঘোষনা করেছে । এটি এমন একটি ভাইরাস যা আগে কখনো মানুষের মাঝে ছড়ায়নি । ভাইরাসটি অন্য নাম ২০১৯ – এনসিওভি বা নভেল করোনাভাইরাস । এটি অনেক রকম প্রজাতির মধ্যে একটি । এদের মধ্যে ছয়টি প্রজাতি মানুষের শরীলে আক্রান্ত হতে পারে । তবে নতুন ধরনের ভাইরাসের কারনে সেই সংখ্যা এখন থেকে হবে সাতটি । ২০১২ সাল থেকে চীনে মহামারি আকারে ছড়িয়ে পড়া সার্স (পুরো নাম সিভিয়ার এ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোম) নামে যে ভাইরাসের সংক্রমনে পৃথিবীতে ৭৭৪ জনের মৃত্যু হয়েছিল আর ৮০৯৮ জন সংক্রমিত হয়েছিল । সেটিই ছিল এক ধরনের করোনাভাইরাস ।
নতুন এই রোগটিকে প্রথমদিকে নানা নামে ডাকা হচ্ছিল যেমন চায়না ভাইরাস, করোনাভাইরাস,২০১৯ এাকভ,নতুন ভাইরাস, রহস্য ভাইরাস ইত্যাদি ।
বিশ^ স্বাস্থ্য সংস্থা এ বছরের ফ্রেব্রæয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে রোগটির আনুষ্ঠানিক নাম দেয় কোভিড-১৯ যা করোনাভাইরাস ডিজিজ ২০১৯ এর সংক্ষিপ্ত রুপ । করোনাভাইরাসের কারনে মানবদেহে যে রোগের সৃষ্টি হয় । তার নতুন নাম কোভিড-১৯ রেসপিরেটরি লক্ষন ছাড়াও জ¦র ,কাশি, শ^াস প্রস্বাসের সমস্যাই মূলত প্রধান লক্ষন । করোনাভাইরাস ফুসফুসকে আক্রমন করে । সচারাচর শুকনো কাশি ও জ¦রের মাধ্যমে উপসর্গ দেখা দেয় , পরে শ^াস প্রশ^াসে সমস্যা দেখা দেয় । সাধারনত রোগের উপসর্গগুলো প্রকোপ পেতে বাড়ে পাঁচ দিন সময় লাগে । ভাইরাসটি ১৪ দিন পর্যন্ত মানুষের শরীলে বেচে থাকতে পারে । তবে কিছু কিছু গবেষকের মাত্র ২৪ দিন পর্যন্ত সুপ্ত অবস্থায় থাকতে পারে ।
বিশ^ স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস অসধনম ঘেক্রেস্টয়েসাস সতর্ক করে দিয়ে বলেছেন, বিশে^র দেশগুলো যদি সামাজিক দূরত্বের কড়াকড়ি খুব তাড়াতাড়ি তুলে নেয়, তাহলে করোনাভাইরাসের ভয়াবহ বিস্তার ঘটতে পারে ।
সাবান ও গরম পানি দিয়ে ২০ সেকেন্ড ধরে হাত ধুয়ে নিন অথবা স্যানিটাইজার জেল ব্যবহার করুন । হাচি ও কাশি দেওয়ার সময় টিস্যু ব্যবহার করুন । টিস্যু না থাকলে জামার হাতা ব্যবহার করুন । হাত না ধুয়ে চোখ,নাক,মুখ স্পর্শ করবেন না । অসুস্থ মানুষ থেকে দুরে থাকার হবে ।
মানুষ থেকে মানুষের দেহে কীভাবে করোনাভাইরাস ছড়ায় সে বিষয়ে এখনো পুরোপুরি নিশ্চিত হতে পারেননি বিশেজ্ঞরা ।
যান পরিবহন এড়িয়ে চলা বা সতকর্তার সহিত বিয়টি দুরত্ব দেওয়া । বাস,ট্রেন বা অন্য যে কোন ধরনের পরিবহনের হাতল কিংবা আসনে করোনাভাইরাস থাকতে পারে । সেজন্য যে কোন পরিবহনের চলাফেরার ক্ষেত্রে অবশ্যই মাস্ক ব্যবহার করা এবং সেখান থেকে নেমে ভালভাবে হাত পরিষ্কার করার উপর গুরত্ব দিচ্ছেন বিশেজ্ঞরা অফিসে একই ডেস্ক এবং কম্পিউটার ব্যবহার করলে ভাইরাস সংক্রমনের ঝুকি থাকে । বিশেজ্ঞরা বলেছেন , হাচি – কাশি থেকে করোনাভাইরাস ছড়ায় যে কোন জায়গায় করোনাভাইরাস অনেক ঘন্ট এমনকি কয়েকদিন বেচে থাকতে পারে ।