Daily Gazipur Online

সারদেশে যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান বিজয় দিবস উদযাপন

ডেইলি গাজীপুর প্রতিবেদক: আজ ১৬ ডিসেম্বর,সারদেশে যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে।


বঙ্গবন্ধু গবেষণা পরিষদ
মহান বিজয় দিবস ২০১৯ উপলক্ষে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের উদ্যোগে ১৬ ডিসেম্বর বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মোঃ গনি মিয়া বাবুল এর নেতৃত্বে ১৬ ডিসেম্বর সকালে সাভার জাতীয় স্মৃতিসৌধে পুস্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করা হবে। এরপর জাতীয় স্মৃতিসৌধ প্রাঙ্গণে সমাবেশ ও সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
দুপুরে ৩২ ধানমন্ডিস্থ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর প্রাঙ্গণে সমাবেশ ও সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মোঃ গনি মিয়া বাবুল এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ব্যারিস্টার সৈয়দ ছায়েদুর হক সুমন, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিষ্টার শেখ রেজাউল ইসলাম। ব্যারিস্টার সৈয়দ ছায়েদুল হক সুমন বলেন, মহান মুক্তিযুদ্ধের লক্ষ্য ছিল শোষণ ও দুর্নীতিমুক্ত সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠা করা। কিন্তু পরিতাপের বিষয় বিজয়ের ৪৮ বছরেও আমরা সেই লক্ষ্য বাস্তবায়ন করতে পারিনি। তিনি বলেন, বর্তমানে স্বাধীন সার্বভৌম বাংলাদেশে যারা দুর্নীতি করে তারা এ যুগের রাজাকার। সভাপতির বক্তব্যে লায়ন মোঃ গনি মিয়া বাবুল বলেন, ১৬ ডিসেম্বর আমাদের বিজয় দিবস। এই বিজয় অর্জনে ৩০ লক্ষ্য শহীদ, ২ লক্ষ মা বোনের সম্ভ্রম ও বহু ত্যাগ-তিতিক্ষাসহ রয়েছে শোকাবহ ও লোমহর্ষক ইতিহাস। এই বিজয়ের লক্ষ্য ছিল সকল মানুষের মানবিক মর্যাদা, সমান অধিকার ও ন্যার্যতা প্রতিষ্ঠা করা। এই লক্ষ্যে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করছে। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সততা, দক্ষতা ও গতিশীল নেতৃত্বের ফলে বাংলাদেশ উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছে। এ উন্নয়ন-অগ্রগতি অব্যাহত রাখতে সকল স্তরে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন করতে হবে। কর্মসূচিতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সংগঠনের নির্বাহী সদস্য মোঃ দুলাল মিয়া, সদস্য লায়ন মোঃ আখতারুজ্জামান, ফরিদ আহমেদ খান, অধ্যক্ষ এম শরিফুল ইসলাম, মোঃ আনোয়ার হোসেন, আলী আকবর, খন্দকার সুমন, মোঃ আজিজুল হক মিন্টু, হুমায়ুন কবির হিমু প্রমুখ।


ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগ
জাতির বীর সূর্য সন্তানদের প্রতি ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কামরুল হাসান রিপন ও সাধারন সম্পাদক তারিক সাঈদের নেতৃত্বে শ্রদ্ধা জানিয়েছে সংগঠনটির নেতাকর্মীরা। জানাযায়, আজ ভোরে (সোমবার) কেন্দ্রীয় স্বেচ্ছা সেবকলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের নেতৃত্বে প্রথমে সাভারের জাতীয় স্মৃতিসৌধে বীর শহীদের প্রতি শ্রদ্ধা জানায় সংগঠনটির শীর্ষ দুই নেতা। সকাল সাড়ে ৮ টায় সংগঠনটির নেতাকর্মীরা জয়-জয়বঙ্গবন্ধু স্লোগান দিয়ে (ধানমন্ডি ৩২ এ) বঙ্গবন্ধুর স্মৃতিস্থম্ভতে শ্রদ্ধা জানিয়ে পুষ্প অপণ করেন। এ সময় উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাতলীগের সাবেক নেতা মাসুদ রানা, সাবেক যুগ্ম আহ্বায়ক ওমর ফারুক, কেন্দ্রীয় ছাতলীগে সাবেক নেতা নাজমুল হাসান সোহাগসহ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাবেক ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক এম আই শিশির, সহ সভাপতি এম জাকির হোসাইন, যুগ্ম-সাধারন সম্পাদক সঞ্জিব বসাক, ঢাকা কলেজ সাবেক নেতা এইচ এম আসিব ইকবালসহ প্রমূখ। এ প্রসঙ্গে সাধারন সম্পাদক তারিক সাঈদ বলেন, বঙ্গবন্ধু নেতৃত্বে এ দেশের বীর সন্তানরা নিজের জীবন বিলিয়ে দিয়েছেন। তাদের অমূল্য অবদানের জন্য আমরা একটি স্বাধীন দেশ পেয়েছি। সেই বীরদের প্রতি আমাদের আজকের এই শ্রদ্ধা।এ বিষয়ে সংগঠনের সভাপতি কামরুল হাসান রিপন বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে এ দেশ স্বাধীনতা লাভ করেছে। বঙ্গবন্ধু ডাকে যে বীর শহীদরা নিজের জীবন উৎসগ করে দিয়েছেন তারা বাঙালির মনের মধ্য কোনে থাকবে আজীবন। এ বীরদের কাছে আমরা চিরকৃতজ্ঞ।

গ্রীণ বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন
আজ ১৬ ডিসেম্বর’২০১৯ইং মহান বিজয় দিবস। গার্মেন্টস শ্রমিকদের পক্ষ থেকে গ্রীণ বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের উদ্যোগে গৌরবের এ দিবসে সাভার জাতীয় স্মৃতি সৌধ-এ সকাল ১১:০০ঘটিকায় শ্রদ্ধাঞ্জলি ও পুস্পস্তর্বক অর্পন করা হয়।
ফেডারেশনের সভাপতি সুলতানা বেগমে ও সাধারণ সম্পাদক মোঃ ইলিয়াস এর নেতৃত্বে মহান স্বাধীনতা যুদ্ধের বীর শহিদের প্রতি জাতীয় স্মৃতি সৌধে শ্রদ্ধাঞ্জলি ও পুস্পস্তর্বক এর সময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সহ-সভাপতি সুইটি আক্তার, সাংগঠনিক সম্পাদক মোঃ ফরিদ উদ্দিন,মিরপুর থানা কমিটির সাংগঠনিক সম্পাদক মোঃ তাহেরুল ইসলাম, গাজীপুর জেলা কমিটির সহ-সভাপতি সুমি আক্তারসহ আশুলিয়া ও সাভার এলাকার বিভিন্ন গার্মেন্টস শ্রমিকবৃন্দ।


টঙ্গী
টঙ্গীতে জামান মেমোরিয়াল একাডেমির উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় ৪৯ তম বিজয় দিবস পালিত হয়েছে। এ দিন সকালে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা হয়। এরপর শতকন্ঠে জাতীয় সংগীত, বিজয় শোভাযাত্রা, উন্মুক্ত চিত্রাংকন প্রতিযোগিতা এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা, সমাজকর্মী, শিক্ষানুরাগী জননেতা মোঃ মোস্তফা কামাল হুমায়ুন হিমু। প্রতিষ্ঠানের উপাধ্যক্ষ প্রভাষক নুসরাত জাহানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সহসভাপতি অধ্যাপক অধীর চন্দ্র সরকার, আওয়ামী লীগ নেতা আকতার হোসেন দুদু, সাবেক ছাত্রনেতা শামীম ইসতিয়াক,পরিচালনা কমিটির সদস্য আব্দুস সালাম মাতবর, সাহিদা আকতার, আশেকী নুরী, সহকারী প্রধান শিক্ষক সালাহউদ্দিন খোকন, আব্দুর রশীদ, নূরুন্নাহার, ফাতেমা বেগম, অভিভাবক মহিউদ্দিন, আব্দুল মান্নান, বাচ্চু মিয়া, সালেহা বেগম, শহিদুল ইসলাম প্রমুখ।


অক্সফোর্ড স্কুল
মহান বিজয় দিবস উপলক্ষে অক্সফোর্ড স্কুল এন্ড কলেজের ১ম ও ২য় ক্যাম্পাসের যৌথ আয়োজনে দিনব্যাপী স্কুল ক্যাম্পাসে নানামূখী কর্মসূচি পালিত হয়। ছাত্র-ছাত্রী, শিক্ষক, পরিচালক, অভিভাবক ও শুভানুধ্যায়ীদের অংশগ্রহণে সকালে সু-সজ্জিত বিজয় র‌্যালী অনুষ্ঠিত হয়।


অক্সফোর্ড স্কুল এন্ড কলেজের চেয়ারম্যান এস.এম. হাফিজুর রহমানের নেতৃত্বে র্যালিতে উপস্থিত ছিলেন অক্সফোর্ড স্কুল এন্ড কলেজের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মোস্তফা, ভাইস চেয়ারম্যান মোঃ তোবারক হোসেন রনি, অর্থ পরিচালক মোঃ ওয়াজেদ আলী, নিসু ফাউন্ডেশনের নির্বাহী সদস্য শিল্পী এইচ এম সেলিম রেজা, শিক্ষকদের মধ্যে উপস্থিত ছিলেন অত্র বিদ্যালয়ের ১ম ক্যাম্পাসের প্রধান শিক্ষক মোঃ সাজু মিয়া, ২য় ক্যাম্পাসের প্রধান শিক্ষক মোঃ ইয়াকুব আলী, অক্সফোর্ড স্কুল এন্ড কলেজের কো-অর্ডিনেটর জান্নাত বিনতে কাসিম, মর্নিং শিফ্টের ইনচার্জ রুমানা আক্তার, ডে-শিফ্টের ইনচার্জ মোহাম্মদ সুজন আলী প্রমূখ।


হাজী কছিমউদ্দিন পাবলিক স্কুল, দ্বীপালোক ইন্টাঃ স্কুল এন্ড কলেজ, আমজাদ আলী সরকার গার্লস স্কুল এন্ড কলেজ,শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয় টঙ্গী, সিরাজ উদ্দিন সরকার বিদ্যানিকেতন এন্ড কলেজ,শহীদ স্মৃতি সরকারী প্রাথমিক বিদ্যালয়, টঙ্গী পাইলট উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান বিজয় দিবস উদযাপন করে।


গাজীপুর মহানগর যুবলীগ
মো: রাজিব হোসেন :গাজীপুর মহানগরের ৪০ নং ওয়ার্ডের মেঘডুবি আদর্শ উচ্চবিদ্যালয় মাঠে আজ সোমবার সকালে গাজীপুর মহানগর আওয়ামীলীগ যুবলীগের উদ্যোগে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের মধ্যে কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং বিজয় দিবস সম্পর্কে আলোচনা ও পুরুষ্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন, পূবাইল থানা যুবলীগের সভাপতি পদপ্রার্থী বেলায়েত হোসেন মোল্লা। অনুষ্ঠানে সভাপতিত্ত¡ করেন গাজীপুর মহানগর আওয়ামী যুবলীগের যুগ্ন আহবায়ক সুমন আহম্মেদ শান্ত বাবু, প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, গাজীপুর সিটি কর্র্পোরেশন অঞ্চল-০২ এর সভাপতি, ৪০ নং ওয়ার্ড কাউন্সিলর, আলহাজ্ব আজিজুর রহমান শিরিষ, আরও উপস্থিত ছিলেন, গাজীপুর মহানগর আওয়ামী যুবলীগের আহবায়ক সদস্য রাজিবুল হাসান রাজিব, সাবেক ছাত্রলীগ সহ-সভাপতি মঈনুল হোসেন মোল্লা মুঈন, সাবেক ছাত্রলীগ নেতা মীরের বাজার ব্যবসায়ী পরিচালনা কমিটির সাধারন সম্পাদক পদপ্রার্থী, সোরহাব হোসেন মাসুদ, যুবলীগ নেতা শামিম, মিনহাজুল ইসলাম, হাসিবুল হাসান শান্ত প্রমুখ।


ধামরাই ( ঢাকা )
ঢাকার ধামরাইয়ে সরকারি বেসরকারি উদ্যোগে নানা আয়োজনের মধ্য দিয়ে মহান বিজয় দিবস পালিত হয়েছে। দৃষ্টি নন্দন করে সাজানো হয়েছে উপজেলার বিভিন্ন ভবন, শিক্ষা প্রতিষ্ঠান, শিল্পকারখানা ও সংস্থার কার্যালয়। প্রবীনদের পরিতোষক, র‌্যালি; নিরাপদ সবজি, নানা ধরণের পিঠা, হস্তশিল্প সামগ্রি, তাঁত বস্ত্র, স্বাস্থ্যসেবা, কৃষি পরামর্শ, পুলিশী সেবাসহ নানা ধরণের পঁচিশটিরও বেশি স্টল বসিয়ে এফটিসি আঙ্গিনায় দুই দিন ব্যাপি বিজয় মেলার আয়োজন করেছে বেসরকারি সামাজিক উন্নয়ন সংস্থা এসডিআই। পুলিশ, ভিডিপি, শিক্ষার্থীদের প্যারেড, ডিসপ্লে, সাতশত মুক্তিযোদ্ধার মিলন মেলা, সম্মাননা ও তাদের মাঝে স্মার্ট কার্ড বিতরণ করেছে উপজেলা প্রশাসন। একটি মাত্র শিক্ষা প্রতিষ্ঠান থেকে মুক্তিযুদ্ধে অংশ গ্রহনকারী ১২২ শিক্ষার্থী মুক্তিযোদ্ধাদের স্মরণে বিশাল নাম ফলক বসিয়েছে কুশুরা আব্বাস আলী উচ্চ বিদ্যালয়। কালামপুর আমাতন নেসা গার্লস হাই স্কুল, হামিদা আফাজ গার্লস স্কুল, প্রত্যাশা উচ্চ বিদ্যালয় সহ বিভিন্ন বিদ্যালয় আয়োজন করে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। আর এসব অনুষ্ঠানের মধ্য মণি ছিলেন প্রধান অতিথি ঢাকা জেলা আওয়ামীলীগের সভাপতি স্থানীয় এমপি বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ বেনজীর আহমদ। সংগে ছিলেন জেলা উপজেলা পর্যায়ের নেতৃবৃন্দ ও সরকারি বেসরকারি কর্মকর্তাবৃন্দ।


মানবাধিকার কমিশন ঢাকা জেলা দঃ
বাংলাদেশ মানবাধিকার কমিশন ঢাকা জেলা দঃ আঞ্চলিক শাখার উদ্যোগে বিজয় দিবসে শহীদদের স্মরণে শ্রদ্ধাঞ্জলি প্রদান করেন সাধারণ সম্পাদক-.হাজী নাছির উদ্দিন পল্লব,সহ সভাপতি -আব্দুল হামিদ ইন্তাজি,মোঃজালাল উদ্দিন আহমেদ,শাখাওয়াত হোসেন বাপ্পী,মহি উদ্দিন মাদবর,সাহ আলম মাস্টার,সেখ সামাদ মাদবর, যুগ্ন সম্পাদক -হায়দার আলি বেপারী,সেখ সোহেল রানা,লুতফর রহমান জমাদার,আরিফ শেখ,মুঃ রহমত মাস্টার, কোষাধ্যক্ষ -বীর মুক্তি যোদ্ধা শাহ আল ফারুক,মুঃ মিলন,মুতালিব মিয়া,সাংগঠনিক -মুঃ আক্কাছ আলী,আয়নাল মেম্বার,প্রচার প্রকাশনা-সেখ ফারুক,সাদের হুসাইন বুলু,শিক্ষা বিষয়ক,ফিরোজ আলম,সাংস্কৃতিক -ঝুমুরি বিশ্বাস,মাঠ পরিদর্শক ,রাসেদ,নাজমা বেগম ও নির্বাহী সদস্য বৃন্দ।


নওগাঁ
নওগাঁর পোরশায় নানা আয়োজনে যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে।
সোমবার (১৬ ডিসেম্বর) সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে উপজেলার সারাইগাছি স্মৃতিসৌধে ফুল দিয়ে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি সম্মান জানান উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব অধ্যক্ষ শাহ মঞ্জুর মোর্শেদ চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হামিদ রেজা, অফিসার ইনচার্জ (ওসি) শাহিনুর রহমান শাহিন, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন, সহ সভাপতি ওবাইদুল্লাহ শেখ, ভাইস চেয়ারম্যান কাজিবুল ইসলাম প্রমুখ। সকাল ৮টায় উপজেলার নিতপুর মডেল সরকারি উচ্চবিদ্যালয় ও কলেজ মাঠে পুলিশ, আনছার, স্কাউটসহ বিভিন্ন সরকারি-বেসরকারি স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে শরীর চর্চা প্রদর্শন এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।
এর আগে বিজয় দিবসের কুচকাওয়াজে অংশ নিয়ে সালাম গ্রহণ করেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব অধ্যক্ষ শাহ মঞ্জুর মোর্শেদ চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হামিদ রেজা, অফিসার ইনচার্জ (ওসি) শাহিনুর রহমান শাহিন, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন, মুক্তিযোদ্ধা তাইজুল ইসলাম।
কুচকাওয়াজ শেষে বিভিন্ন সরকারি বেসরকারি স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে মনোজ্ঞ ডিসপ্লে অনুষ্ঠিত হয়। এতে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা অংশ নেয়। এছাড়াও নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটিকে উদযাপন করছে উপজেলা প্রশাসন।
পোরশায় জাতির শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান
নওগাঁর পোরশায় জাতির শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়া হয়েছে। সোমবার (১৬ ডিসেম্বর) দুপুর ১২টকর সময় উপজেলা প্রশাসনের আয়োজনে এ সংবর্ধনা প্রদান করা হয়।
এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উপজেলার সকল মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের সদস্যদের সংবর্ধনা প্রদান করেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব অধ্যক্ষ শাহ মঞ্জুর মোর্শেদ চৌধুরী
উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হামিদ রেজার সভাপতিত্বে অনুৃষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অফিসার ইনচার্জ (ওসি) শাহিনুর রহমান শাহিন, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন, সহ সভাপতি ওবাইদুল্লাহ শেখ, ভাইস চেয়ারম্যান কাজিবুল ইসলাম, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার ইউনুছ অালি, মুক্তিযোদ্ধা তাইজুল ইসলাম প্রমুখ।
সংবর্ধনা শেষে উপজেলার সকল মুক্তিযোদ্ধাদের জাতিয় স্মাট কার্ড প্রদান করেন উপজেলা নির্বাচন কমিশন।
রাঙামাটি
নির্মল বড়ুয়া মিলন, রাঙামাটি প্রতিনিধি : আজ ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস। লাখো শহীদদের ত্যাগের বিনিমিয়ে রক্তে রঙিন লাল আর সবুজে ঘেরা বাংলাদেশ হয় শত্রুমুক্ত। দেশের জন্য আত্মদানকারী বাংলাদেশের ৭ জন বীরশ্রেষ্ঠ, স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ শহীদ, বীর মুক্তিযোদ্ধা ও সম্ভ্রমহারা মা বোনদের বাংলাদেশের প্রতিটি মানুষ স্মরন করছে স্বশ্রদ্ধ চিত্তে । সেই ত্যাগী মহিয়ান শ্রেষ্ঠ সন্তানদের স্মরণে রাঙামাটি পার্বত্য জেলায় মহান বিজয় দিবসের প্রথম প্রহরে শহীদদের প্রতি বিন্রম শ্রদ্ধা জ্ঞাপন করে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্প স্তবক অর্পণ করা হয়েছে।
দিনের প্রথম প্রহরে রাঙামাটি জেলা প্রশাসন, জেলা কমান্ড/ মুক্তিযোদ্ধা কল্যান সমিতি, জেলা পুলিশ সুপার, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড, রাঙামাটি পৌরসভা, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙামাটি মেডিকেল কলেজ, দুদক রাঙামাটি, যুগ্ম পরিচালক এনএসআই,গণর্পূত াধিদপ্তর রাঙামাটি, সদর উপজেলা পরিষদ, সদর উপজেলা প্রশাসন, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশ ক্ষুদ্র কুাটর শিল্প কর্পোরেশন, মৎস্য উন্নয়সন কর্পোরেশন, পর্যটন হলিডে কমপ্লেক্স, রাঙামাটি, রাঙামাটি প্রেস ক্লাব, বাংলাদেশ আনসার ভিডিপি, ইন্সটিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, রাঙামাটি যান্ত্রিক পরিবহন বহুমুখি সমিতি, টংগ্যা, মাদকদ্রব্য নিয়ন্ত্রক অধিদপ্তর, বাংলাদেশ স্কাউটস, রাঙামাটি, নৃ-বিজ্ঞান বিভাগ সিলেট শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ^বিদ্যালয়, জাতীয় মহিলা সংস্থা, রাঙামাটি, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড, বঙ্গবন্ধু ডিপ্লোমা কৃষিবিদ পরিষদ, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, বাংলাদেশ বিদ্যুৎ শ্রমিক লীগ, বনরুপা উত্তর বাজার ব্যবসায়ী সমবায় সমিতি,স্বাধীনতা নার্সেস পরিষদ রাঙামাটি, এনজিও ফেডারেশন, বিক্রয় প্রতিনিধি এসোসিয়েশন, অনলাইন বøাড ব্যাংক জীবণ, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি ও অঙ্গ সংগঠন, জেলা জাতীয় পার্টি, জেলা বিএনপি ও অঙ্গসংগঠন, উদ্ভাস রাঙামাটি সকাল ৭টা পর্যন্ত রাঙামাটি কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।
এছাড়া রাঙামাটির পুরো শহরের অলিগলি থেকে শুরু করে পুরো রাজপথ শহীদ মিনারের উদ্দেশ্যে পুষ্পমাল্য হাতে যাত্রারত রয়েছে না রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। জেলার বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান, জেলার সামাজিক সাংস্কৃতিক সংগঠন, স্কুল, কলেজ, মাদ্রাসা, পেশাজীবি সংগঠন, স্বেচ্ছাসেবী সংগঠন, বেসরকারী উন্নয়ন সংস্থা(এনজিও), রাঙামাটি জেলায় কর্মরত বিভিন্ন মিডিয়া কর্মীদের সংগঠন ও মানবাধিকার সংস্থা ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে শহীদদের প্রতি বিন্রম শ্রদ্ধার সহিত তাদের নিজনিজ সংগঠনের ব্যানারে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্প স্তবক অর্পণের উদ্দেশ্যে যাত্রারত দেখা গেছে ।
এদিকে মহান বিজয় দিবস উপলক্ষ্যে রাঙামাটির মারী ষ্টেডিয়ামে পুলিশ, আনসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অংশগ্রহনে কুচকাওয়াজের সালাম যৌথবাবে গ্রহন করে জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ ও জেলা পুলিশ সুপার আলমগীর কবির। সালাম গ্রহন শেষে যৌথভাবে কুচকাওয়াজ পরিদর্শন করেন। কুচকাওয়াজ পরিদর্শন শেষে রাঙামাটি জেলাবাসীর উদ্দেশ্যে বক্তব্য রাখেন জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ। পরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ডিসপ্লে উপভোগ করেন। এসময় রাঙামাটি মারী ষ্টেডিয়ামে হাজার হাজার দর্শক মহান বিজয় দিবসের অনুষ্ঠান উপভোগ করেন।


নড়াইল
উজ্জ্বল রায় নড়াইল প্রতিনিধি: নড়াইলে নানা আয়োজনে ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস পালিত হচ্ছে। আজ সোমবার দিবসটি পালন উপলক্ষ্যে জেলা প্রশাসন, জেলা আওয়ামী লীগ ও বিভিন্ন সংগঠনের আয়োজনে বিভিন্ন কর্মসূচি গ্রহন করা হয়েছে। সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের কর্মসুচির সূচনা হয়। পরে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। জাতীয় পতাকা উত্তোলন শেষে স্মৃতিসৌধ, গণকবর, বঙ্গবন্ধুর ম্যুরাল ও বধ্য ভ’মিতে পুষ্পমাল্য অর্পণ, গণকবর জিয়ারত ও মোনাজাত অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ৮টায় বীরশ্রেষ্ঠ নূর মোহম্মদ ষ্টেডিয়ামে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সংগঠনের কুচকাওয়াজ ও শরীর চর্চা প্রদর্শন অনুষ্ঠিত হয়। সকালে স্মৃতিস্তম্ভে, গণকবর, বঙ্গবন্ধুর ম্যুরাল ও বধ্য ভূমিতে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা প্রশাসক আনজুমান আরা, জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাডঃ সোহরাব হোসেন বিশ্বাস, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন (পিপিএম) বার, জেলা আওয়মী লীগের সভাপতি এ্যাডঃ সুবাস চন্দ্র বোস, পৌর মেয়র মোঃ জাহাঙ্গীর হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী মাহবুবুর রশীদ, অতিরিক্ত জেলা প্রশাসন (সার্বিক) মোঃ ইয়ারুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা সেলিম, জেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা বিএনপি, সরকারি বিভিন্ন দপ্তরসহ বিভিন্ন রাজনৈতিক, সাংস্কৃতিক ও সামাজিক প্রতিষ্ঠান। দিবসের অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা, মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচিত্র প্রদর্শন, ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ মোনাজাত ও প্রার্থনা, প্রীতি ভলিবল ও ফুটবল ম্যাচ, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরনীসহ বিভিন্ন কর্মসূচী। অপরদিকে নড়াইলের কালিয়া উপজেলা প্রশাসনের সকল কমকর্তা পৌরসভা প্রশাসন, মুক্তিযোদ্ধা, বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, স্কুল কলেজের অধ্যক্ষ, শিক্ষক, ছাত্র ছাত্রী, এন,জি,ও,এবং সামাজিক সংগঠনের লোকজন কালিয়া কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শহীদ মুক্তিযুদ্ধাদের শ্রদ্ধা জানান। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হুদা উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কৃষ্ণপদ ঘোষ, কালিয়া সাকেল অফিসার রিপন চন্দ্র সরকার নির্বাচন অফিসার জসিম উদ্দিন, কালিয়া থানার ও,সি রফিকুল ইসলাম ও ইকরাম হোসেন ( তদন্ত)প্রধান শিক্ষক,বি, এম, শুকুর আলী, বীর মুক্তিযুদ্ধা নজরুল ইসলাম, মাকলুকার চৌধুরী। আওয়ামী লীগ নেতা শহীদুল ইসলাম শাহী,শেখ সৈয়দ ওহিদুজ্জান হিরা,রাকিব হোসেন, আশিষ ভট্টাচার্য্য আশোক কুমার ঘোষ,রবিউল ইসলাম নেওয়াজ বিশ্বাস। বি,এন,পি,নেতা আনোয়ার সরকার ওহিদুজ্জামান মিলু,স,ম,রাব্বি কামাল,শেখ সেলিম মনিরুজ্জামান মনা শেখ শিহাব হোসেন, সেলিম রেজা ইউসুফ গোলাম কিবরিয়া মিঠু, মিলন চৌধুরী, মোল্লা কারুজ্জান,আমিনুর মোল্লা, জাসদ নেতা মজিবর রহমান।
পুলিশ মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ২০১৯।যে সকল পুলিশ সদস্য ১৯৭১ সালে রণাঙ্গনে যুদ্ধ করে এ দেশকে স্বাধীন করেছিলেন,সে সকল পুলিশ সদস্যদের সংবর্ধনা দিলেন আজ মহান স্বাধীনতা দিবস দিনে । পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম (বার ) মহোদয়ের উদ্যোগে জেলা পুলিশের আয়োজনে। নড়াইল পুলিশ লাইন অডিটরিয়ামে পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম (বার) মহোদয় সভাপতিত্বে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়া হয়!এ সময় উপস্থিত ছিলেন পদোন্নতি পুলিশ সুপার মোহাম্মদ জাহিদুল ইসলাম পিপিএম, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মাসুদ রানা,(হেডকোয়ার্টার ) ওসি ইলিয়াস হোসেন পিপিএম, (সদর থানা নড়াইল) সহ নড়াইল পুলিশের বিভিন্ন ইউনিটের কর্মকর্তা ও পুলিশ সদস্য !


কলাপাড়া
কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি: কলাপাড়ায় মহান বিজয় দিবসের অনুষ্ঠানে ৭৪ মুক্তিযোদ্ধাকে স্মার্ট কার্ড (জাতীয় পরিচয়পত্র) প্রদান করা হয়েছে। মোজাহার উদ্দিন বিশ^াস কলেজ মিলনায়তনে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠানে স্মার্ট কার্ড বিতরণ করা হয়। এসময় বক্তব্য রাখেন সংসদ সদস্য অধ্যক্ষ মহিব্বুর রহমান, উপজেলা চেয়ারম্যান এসএম রাকিবুল আহসান, ইউএনও মো. মুনিবুর রহমান, মুক্তিযোদ্ধা সংসদ কলাপাড়া ইউনিটের সাবেক কমান্ডার বদিউর রহমান বন্টিন, নির্বাচন কর্মকর্তা আব্দুর রশিদ প্রমুখ। এর আগে মহান বিজয় দিবস উদযাপনে উপজেলা প্রশাসনের উদ্যোগে ভোরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করা হয়। বর্ণাঢ্য র‌্যালী শহর প্রদক্ষিণ করে। মোজাহার উদ্দিন বিশ^াস কলেজ মাঠে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন উপজেলা চেয়ারম্যান এসএম রাকিবুল আহসান। সংসদ সদস্য অধ্যক্ষ মহিব্বুর রহমানসহ দলীয় নেতাকর্মীরা এসময় উপস্থিত ছিলেন। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহনে বর্ণাঢ্য কুচকাওয়াজ ও শারীরীক কসরত অনুষ্ঠিত হয়। দিবসটি উদযাপনে এছাড়াও বিশেষ প্রার্থনা, হাসপাতালে রোগীদের উন্নত মানের খাবার সরবরাহ করা হয়। আয়োজন করা হয় ক্রীড়া অনুষ্ঠানের। সন্ধ্যায় দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা সভার আয়োজন করে উপজেলা প্রশাসন। দিবসটি উদযাপনে উৎসবমমুখর পরিবেশ বিরাজ করছে উপজেলা জুড়ে। পুলিশি থানা মহিপুর ও পর্যটনকেন্দ্র কুয়াকাটায় দিবসটি উদযাপনে বিভিন্ন কর্মসূচি হাতে নেয় স্থানীয় আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। পায়রা বন্দর ও পায়রা তাপ বিদ্যুত কেন্দ্র এলাকায় দিবসটি উদযাপনে বিভিন্ন কর্মসূচি পালন করে। কলাপাড়া প্রেসক্লাব, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন বিজয় দিবসে বিভিন্ন কর্মসূচি হাতে নেয়।
পাঁচবিবি
মোঃ বাবুল হোসেন,পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধিঃ সারাদেশের ন্যায় জয়পুরহাটের পাঁচবিবিতে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে রোববার সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে শেখ রাসেল মিনি স্টেডিয়ামে জাতীয় পতাকা ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে দিবসের কার্যক্রমের উদ্বোধন করা হয়।
এসময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মনিরুলশহীদ মুন্না, নির্বাহী অফিসার নাদিম সারওয়ার, পৌর মেয়র হাবিবুর রহমান হাবিব, ভাইস-চেয়ারম্যান সোহরাব হোসেন মন্ডল, প্যানেল মেয়র নূর হোসেন, থানার অফিসার ইনচার্জ মনসুর রহমান, উপজেলা আ:লীগ সভাপতি আঃ বকর সিদ্দিক মন্ডল, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মিছির উদ্দিন মন্ডল প্রমুখ।
পরে উপজেলার সকল মুক্তিযোদ্ধা পরিবারের মাঝে উপজেলা প্রশাসনের উদ্দোগে বিভিন্ন উপহার সামগ্রী প্রদান করা হয়।
লালপুর
সালাহ উদ্দিন, লালপুর ( নাটোর): মহান বিজয় দিবস উপলক্ষে আজ সোমবার (১৬ ডিসেম্বর) লালপুর উপজেলা প্রশাসন আয়োজিত মঞ্চে আওয়ামীলীগ সভাপতির চেয়ার না থাকায় অনুষ্ঠান বয়কট করেছেন লালপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি আফতাব হোসেন ঝুলফু।
স্থানীয় সূত্রে জানা যায়, লালপুরে শহীদ জননেতা মমতাজ উদ্দিন স্টেডিয়ামে উপজেলা প্রশাসন আয়োজিত অনুষ্ঠানে যোগদানের জন্য লালপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি আফতাব হোসেন ঝুলফু মঞ্চে উপস্থিত হন। মঞ্চে সভাপতির জন্য নির্ধারিত আসন না থাকায় কিছু সময় অপেক্ষা করেন। কিন্তু আয়োজক কমিটি চেয়ারের ব্যবস্থা না করায় এবং উপস্থিতদের মধ্যে কেউ আসন না ছাড়ায় অনুষ্ঠান বয়কট করে ফিরে যান তিনি।
এ ব্যাপারে লালপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি আফতাব হোসেন ঝুলফু জানান, আমন্ত্রন পেয়ে লালপুর উপজেলা প্রশাসন আয়োজিত মহান বিজয় দিবসের অনুষ্ঠানে গিয়েছিলাম। স্বাধীনতা, সংগ্রামের দল আওয়ামীলীগ সরকার ক্ষমতায় থাকায় প্রতিবার এ অনুষ্ঠানে আওয়ামীলীগ সভাপতি ও সম্পাদকের জন্য আসনের ব্যবস্থা করা হয়। এবার গিয়ে এর ব্যতয় দেখতে পেলাম, আসন না পেয়ে ফিরে এসেছি। আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আর দলের থানা সভাপতির আসন নাই, ভাবতেই মনে পড়ে জামায়াত-বিএনপি সরকারের সময়ের কথা।
লালপুর উপজেলা নির্বাহী অফিসার উম্মুল বানীন দ্যুতি জানান, লালপুর উপজেলা আওয়ামীলীগ সভাপতির জন্য একটি আসন নির্ধারিত ছিল, কিন্তু কেউ সেই আসনের লিখিত স্টিকারটি উঠিয়ে ঐ আসনে বসেছেন। অনুষ্ঠান নিয়ে ব্যস্ত থাকায় বিষয়টি তাৎক্ষনিক জানতে পারি নি। জানতে পেরে বিষয়টি নিয়ে আওয়ামীলীগ সভাপতির সাথে কথা বলেছি। বিষয়টি দুঃখজনক, যারা স্টিকারটি উঠিয়ে এহেন অপ্রীতিকর ঘটনার অবতার করেছেন তারা কাজটি ঠিক করেন নি।
বেলকুচি
আবির হোসাইন শাহিন: সারাদেশের ন্যায় সিরাজগঞ্জের বেলকুচিতে যথাযোগ্য মর্যাদায় ১৬ ইডিসেম্বর ৪৮তম মহান বিজয় দিবস পালিত হয়েছে। সকালে এ উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও র‍্যালী করা হয়েছে। পরে স্থানীয় আলহাজ্ব সিদ্দিক উচ্চ বিদ্যালয় মাঠে পতাকা উত্তোলন ও স্কুল, কলেজ, মদ্রাসা, পুলিশ, আনসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সমন্বয়ে কুচকাওয়াজ ও শারীরিক ডিসপ্লে প্রদর্শন করা হয়। এসময় প্রধান অতিথি হিসাবে উপস্থিতি ছিলেন, সিরাজগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য আব্দুল মোমিন মন্ডল। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বেলকুচি উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম সাজেদুল, নির্বাহী অফিসার সিফাত-ই-জাহান, ভাইস চেয়ারম্যান ইউসুফ আলী শেখ, মহিলা ভাইস চেয়ারম্যান রত্না খাতুন, বেলকুচি সরকারী কলেজের অধ্যক্ষ মোস্তাফিজুর রহমান, থানার ওসি আনোয়ারুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের সভাপতি একেএম ইউসুফজী খাঁন, সাধারণ সম্পাদক ফজলুল হক সরকার, যুবলীগের আহব্বায়ক ও অত্র স্কুলের পরিচালনা পর্ষদের সভাপতি সাজ্জাদুল হক রেজা প্রমুখ। কুচকাওয়াজ ও শারীরিক ডিসপ্লেতে অংশগ্রহনকারী স্কুল কলেজের শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

নবীনগর(ব্রাহ্মণবাড়িয়া)

আমজাদ হোসেন,নবীনগর(ব্রাহ্মণবাড়িয়া) থেকে : ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার ভিটি বিশাড়া গ্রামে তরুণ প্রজন্মের সমন্বয়ে নবগঠিত “ভিটিবিশাড়া ক্রীড়া চক্র” এর উদ্যোগে সোমবার (১৬/১২) মহান-বিজয় দিবস উপলক্ষ্যে আয়োজিত ফুটবল টূর্নামেন্টের ফাইনাল খেলাটি ভিটি বিশারা সরকারী জুনিয়র হাই স্কুল মাঠে অনুষ্ঠিত হয়েছে।
রতনপুর ইউনিয়ন আওয়ামীলীগের ভিটি বিশারা ০১নং ওয়ার্ড শাখার সভাপতি ও বিশিষ্ট সমাজসেবক কামরুল হুদা কাজলের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মোঃ মনিরুজ্জামান মনির মেম্বার ও কাবিল সরকার এবং জালাল উদ্দিনের সার্বিক তত্ত্বাবধায়নে ফাইনাল খেলায় অংশ গ্রহন করেন লাল দল বনাম সবুজ দল। উক্ত খেলায় ২-১ গোলে সবুজ দল কে হারিয়ে চ্যাম্পিয়ন হয় লাল দল। চ্যাম্পিয়ন দলের হাতে ট্রফি তুলে দেওয়া হয়।

বিএমএসএফ


১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষ্যে সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পনের মধ্য দিয়ে দিবসটিকে স্মরণ ও শহীদদের আত্মার মাগফেরাত কামনা করেছে বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) কেন্দ্রীয় কমিটি। শহীদ বেদিতে পুষ্পমাল্য অর্পন শেষে এক সংক্ষিপ্ত পথ সভায় বক্তব্য রাখেন বিএমএসএফ কেন্দ্রীয় কমিটির প্রতিষ্ঠাতা ও সাধারন সম্পাদক আহমেদ আবু জাফর। কর্মসূচীকে সাফল্য মন্ডিত করতে কেন্দ্রীয় কমিটির সাথে অংশগ্রহন করেন বিএমএসএফ এর সাভার ও আশুলিয়া কমিটির নেতৃবৃন্দ ও সদস্যরা।
সংক্ষিপ্ত সভায় কমিটির সাধারন সম্পাদক আহমেদ আবু জাফর বলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠা করতে হলে সাংবাদিক নির্যাতন মুক্ত সমাজ গঠন করতে হবে। সাংবাদিকেরা নির্বিঘ্নে কাজ করার সুযোগ পেলে সমাজের সকল অন্যায় অবিচার অনিয়ম দুর্নীতি দুর করে একটি সুস্থ সমাজ প্রতিষ্ঠা করা সম্ভব। আর এ লক্ষ্যে দ্রুত সারাদেশের পেশাদার সাংবাদিকদের তালিকা প্রনয়ন এবং তাদেরকে পরিচয়পত্র প্রদানে সরকারের প্রতি দাবী জানান তিনি।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক আব্দুল হামিদ খান, কেন্দ্রীয় সদস্য এম এ আকরাম, কবির নেওয়াজ, শারমীন সুলতানা মিতু, ফয়সাল আজম অপু, আনোয়ার হোসেন, বিএমএসএফ ঢাকা জেলা যুগ্ন সাধারন সম্পাদক আনিস লিমন, সাংগঠনিক সম্পাদক আবু বক্কর তালুকদার, ঢাকা জেলা কমিটির নেতা কৌশিক আহমেদ। এছাড়াও সাভার আহবায়ক কমিটির আহবায়ক কামরুজ্জামান, আশুলিয়ায় থানা কমিটির সভাপতি ইয়াছিন আলী, সাধারন সম্পাদক মৃদুলধর ভাবন, সাংগঠনিক সম্পাদক ইউসুফ আলী সহ অন্যান্য নেতৃবৃন্দ।।
সকালে বিএমএসএফ এর সাংবাদিকদের একটি র‌্যালি আশুলিয়ার বাইপাইল মোড় থেকে শুরু হয়ে সাভারের স্মৃতিসৌধের সামনে গিয়ে শেষ হয়। পরে সাংবাদিক নেতারা শহীদ বেদিতে পুষ্পমাল্য অর্পন করেন।