সিইওসহ ধামাকা শপিংয়ের ৩ জন গ্রেফতার

0
78
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : গ্রাহকের টাকা আত্মসাতের দায়ে ই-কমার্স প্রতিষ্ঠান ধামাকা শপিংয়ের সিইও সিরাজুল ইসলাম রানাসহ তিন জনকে গ্রেফতার করা হয়েছে। মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) দিনগত রাতে একাধিক অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।
গত ২৩ সেপ্টেম্বর ২০২১ তারিখে টঙ্গী পশ্চিম থানায় এক ভ‚ক্তভোগী প্রতারণা ও অর্থ আত্মসাতের অভিযোগে “ধামাকা শপিং ডট কম” এর চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক, সিওওসহ ১১জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন। যার মামলা নং (টঙ্গী পশ্চিম থানা) ১৩, তারিখ ২৩ সেপ্টেম্বর ২০২১ ও ধারা ৪০৬/৪২০/১০৯/৫০৬ পেনাল কোড। এছাড়া আরো বেশকিছু ভ‚ক্তোভূগীর অভিযোগ রয়েছে। জানা যায় ভ‚ক্তভোগীরা বিভিন্ন সময়ে অপমান হেনস্থা ও ভয়ভীতির স্বীকার হয়েছেন।
এরই ধারাবাহিকতায় অদ্য ভোরে র‌্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখা ও র‌্যাব-২ এর অভিযানে রাজধানীর তেজগাঁও এলাকা হতে প্রতারণা ও অর্থ আত্মসাতের অভিযোগে ‘ধামাকা শপিং ডট কম’ এর (১) মোঃ সিরাজুল ইসলাম রানা (৩৪), চাঁদপুর, (২) মোঃ ইমতিয়াজ হাসান সবুজ (৩১), ঢাকা এবং (৩) মোঃ ইব্রাহিম স্বপন (৩৩), চট্টগ্রামদের’কে গ্রেফতার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রাহকদের প্রতারিত হওয়ার বিভিন্ন বিষয়াদি ও কৌশল সম্পর্কে তথ্য পাওয়া যায়।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, গ্রেফতারকৃত মোঃ সিরাজুল ইসলাম রানা “ধামাকা শপিং ডট কম” সিওও; ইমতিয়াজ হাসান সবুজ, ক্যাটাগরি হেড “মোবাইল ফ্যাশন ও লাইফ স্টাইল” এবং ইব্রাহীম স্বপন, ক্যাটাগরি হেড “ইলেক্ট্রনিক্স” হিসেবে নিযুক্ত রয়েছেন। জানা যায়, ২০১৮ সালে “ধামাকা ডিজিটাল” পরবর্তীতে ২০২০ হতে “ধামাকা শপিং ডট কম” নামে কার্যক্রম শুরু হয়। গ্রেফতারকৃতরা ২০২০ হতে বর্ণিত প্রতিষ্ঠানের সাথে যুক্ত রয়েছেন। অক্টোবর ২০২০ হতে প্রতিষ্ঠানটি নেতিবাচক এগ্রেসিভ স্ট্রাটিজি নিয়ে মাঠে নামে।
গ্রেফতারকৃতরা জানায়, “ধামাকা শপিং ডট কম” এর কোন প্রকার অনুমোদন ও লাইসেন্স নাই; ব্যবসায়িক একাউন্ট নাই। ব্যবসা পরিচালনায় ইনভেরিয়েন্ট টেলিকম বাংলাদেশ লিমিটেড নামক প্রতিষ্ঠানের একাউন্টের মাধ্যমে ব্যবসায়িক লেনদেন করা হয়েছে। জানা যায়, এ পর্যন্ত প্রায় ৭৫০ কোটি টাকা লেনদেন হয়েছে। বিপুল পরিমান অর্থ লেনদেন হওয়া সত্তে¡ও বর্তমানে ঐ একাউন্টে মাত্র যতসামান্য টাকা জমা রয়েছে। বর্তমানে সেলার বকেয়া রয়েছে প্রায় ১৮০-১৯০ কোটি টাকা, কাস্টমার বকেয়া ১৫০ কোটি টাকা এবং কাস্টমার রিফান্ড চেক বকেয়া ৩৫-৪০ কোটি টাকা। গ্রেফতারকৃতরা জানায়, আর্থিক সংকটের কারণে গত কয়েক মাস যাবত প্রতিষ্ঠানের অফিস এবং ডেপো ভাড়া বকেয়া রয়েছে; পাশাপাশি জুন ২০২১ থেকে কর্মচারীদের বেতন বকেয়া রয়েছে। গত এপ্রিল হতে “ধামাকা শপিং ডট কম” এর অর্থ অন্যত্র সরিয়ে ফেলার কারণে জুলাই ২০২১ হতে সকল কার্যক্রম বন্ধ রয়েছে।
“ধামাকা শপিং ডট কম” এর ব্যবসায়িক অবকাঠামো সম্পর্কে জিজ্ঞাসাবাদে জানা যায়, মহাখালী’তে তাদের প্রধান কার্যালয় এবং তেজগাঁও বটতলা মোড়ে একটি ডেলিভারী হাব রয়েছে। প্রতিষ্ঠানটি প্রায় ৬০০টি ব্যবসায়িক চেইন রয়েছে। তন্মধ্যে নামিদামি প্রতিষ্ঠানও রয়েছে।
গ্রেফতারকৃতরা আরও জানায়, “ধামাকা শপিং ডট কম” ছাড়াও তাদের আরও কয়েকটি ব্যবসায়িক প্রতিষ্ঠান রয়েছে, যেমনঃ ইনভেরিয়েন্ট টেলিকম বাংলাদেশ লিমিটেড, মাইক্রোট্রেড ফুড এবং বেভারেজ লিমিটেড এবং মাইক্রোট্রেড আইসিক্স লিমিটেড ইত্যাদি। মূলত প্রতিষ্ঠানটির মূল উদ্দেশ্য তৈরিকারক ও গ্রাহক চেইন বা নেটওয়ার্ক থেকে বিপুল অর্থ হাতিয়ে নেওয়া। এছাড়া “হোল্ড মানি প্রসেস প্লান” অর্থ্যাৎ গ্রাহক ও সরবরাহকারীর টাকা আটকিয়ে রেখে অর্থ সরিয়ে ফেলা ছিল অন্যতম উদ্দেশ্য। বিশাল অফার, ছাড়ের ছড়াছড়ি আর নানাবিধ অফার দিয়ে সাধারণ জনগণকে প্রলুব্ধ করা হত। এভাবে যাহাতে দ্রæততম সময়ে ক্রেতা বৃদ্ধি সম্ভবপর হয়।
জিজ্ঞাসাবাদে জানা যায় “ধামাকা শপিং ডট কম” গ্রাহক সংখ্যা প্রায় ৩ লক্ষাধিক। মোবাইল, টিভি, ফ্রিজ, মোটরবাইক, গৃহস্থলীপণ্য ও ফার্নিচার ইত্যাদি বিভিন্ন অফারে বিক্রি করা হত। “ধামাকা শপিং ডট কম” এর বিভিন্ন লোভনীয় অফারগুলো হলোঃ সিগনেচার কার্ড ২০%-৩০%, ধামাকা নাইট এ ৫০% পর্যন্ত, রেগুলার এ ২০%-৩০% ছাড় প্রদান করা ইত্যাদি। সিগনেচার কার্ড অফারটি গত মার্চ- এপ্রিল পর্যন্ত পরিচালনা করা হয়। মাত্র ২০% পণ্য সরবরাহ করে অর্থ সরিয়ে গ্রাহকদের চেক প্রদান করা হয়। অতঃপর ধীরে ধীরে সকল অর্থ সরিয়ে ফেলা হয়েছে।
জিজ্ঞাসাবাদে আরও জানা যায়, ‘ধামাকা শপিং ডট কম’ ব্যবসায়িক কর্মকান্ডে মূলত তারা ইনভেনটরি জিরো মডেল এবং হোল্ড মানি প্রসেস প্লান ফলো করত। কয়েকটি দেশি-বিদেশী ই-কমার্স প্রতিষ্ঠানের লোভনীয় অফারের আলোকে “ধামাকা শপিং ডট কম” ব্যবসায়িক স্টাটিজি তৈরি করা হয়েছে। প্রতিষ্ঠানটির কোন ইনভেস্টমেন্ট ছিল না বলে গ্রেফতারকৃতরা জানায়।
গ্রেফতারকৃতরা ধামাকা শপিং ডট কমের ব্যবসায়িক কারসাজি সম্পর্কে সম্পূর্ণভাবে অবগত থেকে বিভিন্ন প্রতারণামূলক কার্যক্রমে সম্পৃক্ত থেকেছেন। এছাড়া তারা বিভিন্ন অপকৌশল প্রনয়ণে প্রতিষ্ঠানকে পরামর্শ, সুপারিশসহ বিভিন্নভাবে সহায়তা প্রদান করছিল।
গ্রেফতারকৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here