সৌদি আরবে প্রায় শতাধিক বাংলাদেশী হাজীর ইন্তেকাল করেছেন

0
170
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : চলতি বছর সৌদি আরবের পবিত্র হজ পালন করতে গিয়ে হজের আগে ও পরে রোববার পর্যন্ত প্রায় শতাধিক বাংলাদেশী হজযাত্রী কিংবা হাজী সৌদি আরবে ইন্তেকাল (মৃত্যুবরণ) করেছেন। তাদের মধ্যে ৮৫জন পুরুষ রয়েছে। বাকীরা সবাই মহিলা। সৌদি আরবের মক্কা-মদিনা জেদ্দায়,মিনায় ও আরাফাত ময়দানে এসব হাজীরা মৃত্য্রুণ করেন।

জানা গেছে, হজের আগের চেয়ে হজের পরেই বেশি হাজির মুত্যু হয়েছে। শুধু হজের পরের দিন ১০ থেকে ১২ জন হাজী ইন্তেকাল গেছেন। আর অধিকাংশ হাজির মৃত্যু হয়েছে অসুস্থ ও হৃদরোগে আক্রান্ত হয়ে।
বাংলাদেশ হজ মেডিকেল টিমের একাধিক চিকিৎসক সৌদি আরবে গনমাধ্যম কর্মীদেরকে জানান, বাংলাদেশি হাজিদের বয়স বেশি হওয়ায় একেকজন ডায়াবেটিস, কিডনি, হার্টসহ বিভিন্ন রোগে আক্রান্ত। ফলে বয়োবৃদ্ধরাই বেশি সংখ্যায় মারা গেছেন।
গত ২৪ আগস্ট (শনিবার) ধর্ম মন্ত্রণালয় প্রকাশিত সর্বশেষ হজ বুলেটিনে এসব তথ্য গনমাধ্যম কর্মীদের জানানো হয়েছে।


এদিকে, আজ রোববার পর্যন্ত ৯৬টি ফিরতি হজ ফ্লাইটে ৩৪ হাজার ৯৯২ হাজি দেশে ফিরেছেন।
এদিকে ধর্মমন্ত্রনালয় সুত্রে জানা যায়, ধর্ম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত হজ এজেন্সির সংখ্যা ৫৯৮টি। ৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু হয়। শেষ ফ্লাইট ৫ আগস্ট। হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট ১৭ আগস্ট এবং শেষ ফিরতি ফ্লাইট ১৫ সেপ্টেম্বর ২০১৯।
এবিষয়ে মক্কা হজ কাউন্সিলর মাকসুদুর রহমান সৌদি আরবে গনমাধ্যম কর্মীদেরকে জানান, বাংলাদেশ থেকে পবিত্র হজ পালন করতে এসে পুরুষ-মহিলাসহ এখনও পর্যন্ত প্রায় শতাধিক বাংলাদেশী হাজী মৃত্যু বরণ করেছেন।


তিনি আরও বলেন, যারা বাংলাদেশ থেকে হজ পালন করতে এসে মারা গেছেন তাদেরকে সৌদি আরবে দাফন করা হবে।
পবিত্র হজ পালন করতে গিয়ে এপর্যন্ত সৌদি আরবে যারা মারা গেছেন তারা হলেন- গত ২৬ জুলাই জেদ্দায় ইন্তেকাল করেছেন সাতক্ষীরা জেলার কলারোয়া থানার কেড়াগাছি গ্রামের বাসিন্দা ইদ্রিস আলী (৬২)। তার পাসপোর্ট নম্বর ইএ ০০৩২৬৬১। ২৫ জুলাই টাঙ্গাইল জেলার মির্জাপুর থানার ভাওড়া গ্রামের বাসিন্দা এম এম লুৎফর রহমান (৬৪)। তার পাসপোর্ট নম্বর বি ওয়াই ০৭৯৮৪৮০। একই দিনে কুমিল্লা জেলার মনোহরগঞ্জ থানার ঝাল মুক্তোর গ্রামর বাসিন্দা ফয়েজ উল্লাহ (৬৫) মারা যান করেন। তার পাসপোর্ট নম্বর বি আর ০৮৩১৮৬৩। ২৭ জুলাই ময়মনসিংহ জেলার ফুলপুর থানার ফুলপুর গ্রামের বাসিন্দা মো. গোলাম মোস্তফা তালুকদার (৬২) মারা যান। পাসপোর্ট নম্বর বি ডব্লিউ ০২৬৩৯৭২। গত (৫ আগস্ট) গোপালগঞ্জ জেলা টুঙ্গিপাড়া থানা পাটগ্রামের সিরাজুল ইসলাম শেখ (৬৫) মারা যান। তার পাসপোর্ট নম্বর বি আর ০৫৪৯২৩১। ২০ জুলাই মারা যান চাঁপাইনবাবগঞ্জ সদরের সুন্দরপুর গ্রামের বাসিন্দা মো. নওশাদ আলী (৬২)।
এছাড়া হজ্বযাত্রী হাজী লোকমান আলী (৬৮)। তার পাসপোর্ট নম্বর বি এক্স ০৮৬২২১৯। তিনি বগুড়া সদরের লাহিড়িপাড়া গ্রামের বাসিন্দা । গত ১৩ জুলাই বিজি ০৩৫ ফ্লাইটে সৌদি আরব যান। রহিস মিয়া (৮৩) মারা যান। তার পাসপোর্ট নম্বর বি ওয়াই ০২৩৩৬১৪। ব্রাহ্মণবাড়িয়া সদরের সাদেকপুর গ্রামের বাসিন্দা। ২৮ জুলাই রংপুর জেলার কোতোয়ালি থানার নিউ শালবন গ্রামের বাসিন্দা আবুল কালাম আজাদ (৭৬) মারা যান। তার পাসপোর্ট নম্বর বি এক্স ০৬৮৯২০১। তিনি গত ১০ জুলাই বিজি ৩১১৭ ফ্লাইটে সৌদি আরব যান।
এদিকে, সৌদি আরবে হজ্ব পালন করতে গিয়ে যে সব নারীরা ইতিমধ্যে ইন্তেকাল (মারা) গেছেন তারা হলেন- শাহনাজ আছিয়া বেগম (৬২) ও মোসাম্মত জোসনা আক্তার (৫৩)। তার মধ্যে আছিয়া বেগমের পাসপোর্ট নম্বর বি ডব্লিউ ০৯৫৮৫৭৬। তিনি রাজধানীর মোহাম্মদপুরের বাসিন্দা। এছাড়া জোসনা আক্তার কুমিল্লার দাউদকান্দির বাসিন্দা। তার পাসপোর্ট নম্বর বিডব্লিউ ০৪১২৩৩৬। তিনি গত ৩ জুলাই সৌদি আরব যান তিনি। ১৭ জুলাই কুলসুম বেগম (৬৯) নামে আরও এক নারী হজযাত্রীর মৃত্যু হয়েছে। তার পাসপোর্ট নম্বর বিটি ০৩৫৯৯৬৬ ও পিলগ্রিম আইডি ১৩৯৮১৯৩। নিহত কুলসুম বেগমের গ্রামের বাড়ি রাজশাহীর গোদাগাড়ী থানার কাচারী পাড়া সারাংপুর গ্রামে। ১১ আগস্ট আছিয়া বেগম (৭৮) ও শরিফা বেগম (৫৪) নামে আরও দুই নারী হজ্বযাত্রী মারা গেছেন। তার মধ্যে কুড়িগ্রাম জেলার রাজারহাট গ্রামের বাসিন্দা আছিয়া বেগমের পাসপোর্ট নম্বর বিএম ০৮১৭৫৩৯ ও পিলগ্রিম নাম্বার ৮০৬৯৬০৬। আর শরিফা বেগমের বাড়ি রাজধানীর দক্ষিণ খানের বাসিন্দা। গত (২৯ জুলাই) সেলিমা খানম (৬৪) মারা যান। তিনি গাজীপুর সদরের আলীনগর গ্রামের বাসিন্দা সেলিনা খানমের পিলগ্রিম আইডি ১৩১৬১৭০ ও পাসপোর্ট নাম্বার বিই ০৮৩৮২৮১। তিনি গত ২৭ জুলাই সৌদি এয়ারলাইন্সযোগে মক্কায় যান। একই দিন খুলনা সদরের বাসিন্দা আবদুর রাজ্জাক মারা যান। তার পিলগ্রিম আইডি ০৫৯৮১৬০ ও পাসপোর্ট নাম্বার বিএম ০৬৮৩৪৪১। গত ২৪ আগস্ট বাগেরহাট জেলার রামপাল থানার বাসিন্দা শেখ মতিয়ার রহমান (৫৬) পবিত্র মক্কা আল-মুকাররমায় ইন্তেকাল করেছেন। তার পাসপোর্ট নম্বর ইএ-০০৫৫৯৬৪১। তিনি গত ৪ আগস্ট এসবি ৩৮২৩ ফ্লাইটযোগে সৌদি যান।
এদিকে,আজ রোববার দুপুরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর জেনারেল ম্যানেজার (জনসংযোগ) তাহেরা খন্দকার জানান, চলতি হজ্ব মৌসুমে সৌদি আরবে এখন পর্যন্ত কতজন বাংলাদেশী হজ্বযাত্রী ইন্তেকাল করেছেন তার সঠিক সত্য ধর্মমন্ত্রনালয় জানেন।
তিনি বলেন, আমাদের কাছে তার সঠিক তথ্য জানা থাকলেও আমরা তা দিতে কিংবা প্রকাশ করতে পাচিছনা।
এদিকে, আজ বিকেলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর জনসংযোগ কর্মকর্তা (পিআর) দেব দুলাল আজ জানান, সৌদি আরবে পবিত্র হজ্ব পালন করতে গিয়ে যে সকল বাংলাদেশী হজ্ব যাত্রী (নারী-পুরুষ) ইতিমধ্যে ইন্তেকাল করেছেন তার তথ্য শুধু ধর্মমন্ত্রনালয়ই জানে।
তিনি বলেন, ধর্ম মন্ত্রণালয় প্রকাশিত সর্বশেষ হজ বুলেটিনে নিহতও আহতের বিষয়ে যে তথ্য প্রকাশ করা হয় তাহাই সঠিক। এর বাহিরে আমাদের কিছু বলার নেই।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here