Daily Gazipur Online

সৌন্দর্য মানেই আত্মবিশ্বাস

জাননাতুল হুসনা ইমন: আমার গায়ের রঙ কালো, তাইতো ছোটবেলা থেকেই খুব কথা শুনতাম। বিশেষ করে নানু বাড়ি গেলে আশেপাশের সবাই খুব আফসোস করে বলত, মায়ের মত হয়নি। দাদুর বাড়ি গেলে সেখানেও একই অবস্থা! যেই দেখে সেই বলে, আহারে দাদীর মত হয়নি। আমাদের দুই ভাইবোন কে স্কুলে নিয়ে গেলে আম্মু আন্টিদের কে আমাকে দেখিয়ে বলতেন , বুঝলেন ভাবী আমার ছেলেটা হয়েছে আমার মতো আর মেয়ে হয়েছে ওর বাবার মতো কালো।এমন কি আমার প্রেগন্যান্সিতেও রঙ নিয়ে কথা শুনতে হয়েছে।
আমার জন্য জামা কেনার সময়ও আম্মু বিশেষ দৃষ্টি রাখতো রঙ নির্বাচনের ক্ষেত্রে।কেননা আমি কালো, আমাকে সব রঙে মানাবেনা। একবার আমাকে খুশী করার জন্য আব্বু সাদা রঙের জামা কিনে দিয়েছিল। সেই জামা দেখে সবার সেকি আক্ষেপ! সেই ছোট বেলা থেকেই বিষয়টি এমনভাবে মনের মধ্যে গেঁথে দেয়া হয়েছিল যে, কয়েক বছর আগে পর্যন্ত রঙ নির্বাচনে আমি নিজেও খুব সচেতন থাকতাম।
রঙ ফর্সা করার জন্য ছোটবেলা কত পাগলামি করেছি! টিভিতে যখনই কোন নতুন রঙ ফর্সাকারী ক্রীমের বিজ্ঞাপন দেখতাম, আব্বুর কাছে বায়না ধরতাম সেই ক্রীম কিনে দেয়ার জন্য। আমার খালার বাড়িতে কাজ করত শিড়ি আপু। তার গায়ের রঙ ছিল একেবারে দুধে-আলতা। ভেবেছিলাম সে যেই ক্রীম লাগায় আমিও সেই ক্রীম লাগালেই ওর মত সুন্দর হয়ে যাবো। সেই ক্রীম লাগিয়েও আমি ফর্সা হতে পারিনি! লন্ডন থেকে দেশে আসলে ও আম্মু ভালো করে দেখত যে আমি একটু ফর্সা হলাম কিনা।
সবাই যখন গায়ের রঙ নিয়ে একশ একটা কথা শোনাত, তখন আব্বু আমাকে স্বান্তনা দিত। বলত আমি নাকি আব্বুর মত হয়েছি। মেয়েরা বাবার মত হলে ভাগ্যবতী হয়। ধীরে ধীরে বয়স বাড়ার সাথে সাথে আব্বু বোঝাতেন, ভালো ভাবে পড়তে হবে, ভালো কাজ করতে হবে, মানুষের মত মানুষ হলে ভেতর থেকে একটা আলো বের হয়, সেই আলোয় সবাই সুন্দর হয়ে যায়। আব্বুর কথা মতো মন- প্রাণ দিয়ে পড়তাম আর ভালো রেজাল্ট হলেই আয়না দেখতাম, কিন্তু কিসের কী! যেমন রঙ তেমনই রইল। আব্বুর কাছে অভিযোগ করলেই আব্বু বোঝাতেন আমি আগের চেয়ে অনেক সুন্দর হয়েছি, বড় হয়ে যখন মানুষ হব তখন আরও বেশি সুন্দর হব।
আব্বুর মেয়ে বড় হয়েছে। এখন আর সে বিজ্ঞাপনের দেখানো রঙ ফর্সাকারী ক্রিমের পেছনে ছোটেনা, কারন সে জানে,
সৌন্দর্য মানেই প্রেজেন্টেশন
সৌন্দর্য মানেই স্মার্টনেস
সৌন্দর্য মানেই আত্মবিশ্বাস
সৌন্দর্য মানেই আত্মতৃপ্তি
গায়ের রঙ নিয়ে এখন আর কেউ আমায় কথা শোনায় না। বরং সবার মুখে সুন্দরটাই বেশি শুনি।এখন আর কালো বললে মন খারাপ কিংবা সুন্দর বললে খুশীতে নেচে উঠিনা। কারণ আমি জানি আমি কী। আমি আমার আব্বুর মত, আমি ভাগ্যবতী। সবাই আমার আব্বুর জন্য দোয়া করবেন এবং উনি যেন জান্নাতবাসী হন। লেখা : J Husna’ র ফেসবুক টাইমলাইন থেকে নেওয়া।