Daily Gazipur Online

হারিয়ে গেছে গ্রামবাংলার ঐতিহ্যের মাটির ঘর

মাসুদ রানা পলক, ঠাকুরগাঁও ॥ একসময় গ্রামবাংলার ঐতিহ্য বলা হত মাটির ঘরকে। দিন দিন গ্রামবাংলার ঐতিহ্য মাটিরঘর হারিয়ে যাচ্ছে। গ্রামবাংলার ঐতিহ্যের মাটির ঘড়ের কদর কমিয়ে দিয়েছে প্রাকৃতিক দুর্যোগ। প্রাকৃতিক দুর্যোগের কারণেই হারিয়ে যাচ্ছে গ্রামবাংলার ঐতিহ্য এই মাটিরঘড়।
ঠাকুরগাঁওয়ের জেলার প্রায়ই প্রতিটি উপজেলার প্রতিটি গ্রামেই দেখা যেত নজরকাড়া সেই ঐতিহ্যের মাটিরঘর।এসব মাটিরঘরের কমবেশি প্রতিটি দেয়ালেই আকর্ষণীয় নজরকাড়া নকশা দেখা যেত। এই আকর্ষণীয় নজরকাড়া নকশাগুলো প্রথমে দেখলে মনে হতো কোনো পেশাদার কারিগর কিংবা শিল্পীর হাতের কাজ।
কিন্তু না এসব আকর্ষণীয় নজরকাড়া নকশাগুলোর কাজ করেছে বাড়ির মা-বোনরা।বাড়ির মা-বোনদের হাতের এইসব নকশাগুলো দেখে বোঝা যেত যে,তাদের মনের ভিতরে শৈল্পিক সত্তা লুকিয়ে ছিলো। এসব মাটিরঘরকে রক্ষণের জন্য প্রতি বছরই মাটির প্রলেপ দিত বাড়ির মা বোনেরা। আবার দেখাযেত অনেকেই চুনগামসহ রং করতেন।
সামগ্রিক ক্ষেত্রে গ্রামীণ জীবনযাত্রার মান উন্নতির কারণে দিনদিন বদলে যাচ্ছে গ্রামের এসব গ্রামীণ ঐতিহ্য। মাটিরঘর গরমের সময় ঠান্ডা আর ঠান্ডার সময় গরম বলে এটাকে গরিবের শীতাতপ নিয়ন্ত্রিত ঘরও বলত।এ ঘর গরমের সময় অনেক আরামদায়ক।
ঠাকুরগাঁও জেলায় যাদের মাটিরঘর আছে বা ছিল তাদের কয়েকজনের সাথে কথা বলে জানা গেছে যে,আমাদের এলাকায় মাটির সহজলভ্যতা,এর প্রয়োজনীয় উপকরণ আর শ্রমিক খরচ কম হওয়ায় এখানকার মানুষ মাটিরঘর বানাতে বেশি আগ্রহী ছিল।মাটিরঘর তৈরির জন্য এঁটেল বা আঠালো মাটির প্রয়োজন হয়। এঁটেল বা আঠালো মাটির সাথে পানি মিশিয়ে কাদায় পরিণত করা হয়। এরপর ১৫/২০ ইঞ্চি চওড়া দেওয়াল তৈরি করা হয়।প্রতিটি ঘর তৈরি করতে প্রায় দুই/ তিন মাস সময়ও লেগে যায়।এর কারণ একেবারে দেয়াল তৈরি করা যায় না।কিছু দেয়াল শুকানোর পরে তোলা হয়। শুকানো হলে এটাকে ছেটে ছেটে সমান করে পাকা দেয়ালের মত সমান করে আবার মা-বোনেরা মাটির প্রলেপ দিয়ে দরজা ও জানালা বসানো হতো সুবিধা মত স্থানে। এরপর উচু দেয়ালের উপর ঢেউটিন কিংবা খড়ের ছাউনি দেওয়া হয়। পরিপূর্ণ ঘর তৈরি হলেই গৃহে প্রবেশের পালা।
রানীশংকৈল হাসাপাতালের অবসরপ্রাপ্ত ডাক্তার ডাঃ এস,কে জাকারিয়া মহাদয়ের সাথে কথা হলে তিনি আমাদের মাটির ঘরে শোয়ার অভিঙ্গতা আমাদের প্রতিনিধির সাথে শেয়ার করেন, তিনি বলেন আমি যখন ছাত্র ছিলাম তখন তো আমাদের গ্রামের প্রায়ই দু একটি বাড়ি ছাড়া গ্রামের বেশির ভাগই মাটির বাড়ি ছিল। তখন তো বিদুৎ ছিলনা মাটির ঘরে কেরোসিনের কুপি জালিয়ে আমরা পড়াশোনা করতাম। এখন দেশ উন্নত রাষ্টে পরিণত হয়েছে ঘরে ঘরে বিদুৎ। মানুষদের রুচির পরিবর্তন হয়েছে। পাকা দালান কোঠা নির্মাণ করছে। তবে মাটির ঘরে যে কি শান্তি যারা থেকেছেন তারা উপলব্ধি করতে পারেন। তখন ঠান্ড ও গরমে শীতাপ্ত নিয়ন্ত্রীত যন্ত্রের প্রয়োজন ছিলনা।