২৮ সেপ্টেম্বর থেকে আবারও গণটিকা কার্যক্রম

0
177
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে আগামী ২৮ সেপ্টেম্বর থেকে সারাদেশে আবারও টিকা ক্যাম্পেইন শুরু হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে এ উদ্যোগ নেওয়া হয়েছে।
রোববার (২৬ সেপ্টেম্বর) বিষয়টি নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের টিকা কর্মসূচির পরিচালক ও লাইন ডিরেক্টর ডা. শামসুল হক।
স্বাস্থ্য অধিদপ্তরের টিকা কর্মসূচির পরিচালক জানান, নতুন করে গণটিকা ক্যাম্পেইনে একদিনে ৮০ লাখ ডোজ টিকা দেওয়া হবে। এ কর্মসূচি নিয়ে রোববার (২৬ সেপ্টেম্বর) স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বিস্তারিত ব্রিফ করবেন। সেই ব্রিফিংয়ে মন্ত্রী বিস্তারিত পরিকল্পনার কথা তুলে ধরবেন।
এর আগে বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জানান, সেপ্টেম্বরে আবারও বড় পরিসরে সারাদেশে গণটিকা ক্যাম্পেইন করা হবে। ক্যাম্পেইনের আওতায় এক কোটিরও বেশি মানুষকে টিকা দেওয়া হবে। একইসঙ্গে বর্তমান টিকাদান কর্মসূচিও চলমান থাকবে।
এবিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম বলেন, ‘গণহারে শুরু হতে যাওয়া এই টিকা কর্মসূচিতে আমরা ব্যাপক আকারে টিকা দেব। টিকা ক্যাম্পেইনের মাধ্যমে ১ কোটিসহ প্রতি মাসে নিয়মিত প্রায় ২ কোটি ডোজ টিকা দেওয়া হবে।’
কোন টিকা দেওয়া হবে এই প্রশ্নে তিনি জানান, সারাদেশে এবারও সিনোফার্মের টিকাই দেওয়া হবে। এক্ষেত্রে আগে সিটি করপোরেশন এলাকাগুলোতে মডার্নার টিকা দেওয়া হলেও এবার সেগুলোতে সিনোফার্মের টিকা দেওয়া হবে।
টিকার মজুদ প্রসঙ্গে স্বাস্থ্য মহাপরিচালক বলেন, ‘আমাদের হাতে পর্যাপ্ত পরিমাণ টিকা মজুদ আছে। সামনের দিনগুলোতে প্রয়োজনীয় টিকা পাওয়ার উৎসও নিশ্চিত করেছি।’
স্পট রেজিস্ট্রেশনের মাধ্যমে ষাটোর্ধ্বদের টিকা প্রয়োগের কথা জানিয়ে মহাপরিচালক জানান, সপ্তাহের নির্দিষ্ট একদিন নিবন্ধিত বা অনিবন্ধিত ৬০ বছরের বেশি বয়সীদের অগ্রাধিকারের ভিত্তিতে স্পট রেজিস্ট্রেশনের মাধ্যমে এই টিকা দেওয়ার ব্যবস্থা করা হবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here