Daily Gazipur Online

৭ কেজি ওজনের মুকুট পরে সিংহাসনে থাই রাজা

ডেইলি গাজীপুর আন্তর্জাতিক ডেস্ক : শনিবার স্থানীয় সময় সকাল ১০টা ৯ মিনিটকে মঙ্গলজনক সময় বিবেচনা করে ব্যক্তিগত নিরাপত্তা বাহিনীর উপপ্রধানকে বিয়ে করে রানির মর্যাদা দিয়ে আলোচনায় আসা থাইল্যান্ডের রাজা মাহা ভাজিরালংকর্নের সিংহাসনে আরোহণের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।
এ সময়ে রাজা ভাজিরালংকর্ন পোশাক পরিবর্তন করে সাদা একটি পোশাক পরেন। এরপর তাকে শুদ্ধিকরণ ও অন্যান্য আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে যেতে হচ্ছে।
এ জন্য সারা দেশের শতাধিক স্থান থেকে সংগ্রহ করা পবিত্র পানি ব্যবহার করা হচ্ছে। অনুষ্ঠানে ৬৬ বছর বয়সী রাজাকে ৭.৩ কেজি (১৬ পাউন্ড) বিজয়ের মহান মুকুট হস্তান্তর করা হয়। তিনি সেটা মাথায় পরেন।
এরপর তিনি ন্যায়পরায়ণতার সঙ্গে রাজত্বের প্রতিশ্রুতি দিয়ে প্রথম রাজকীয় ফরমান জারি করেন। ৬৯ বছর আগে তার বাবা এ আনুষ্ঠানিকতা করেছিলেন। রাজত্বের প্রতীক হিসেবে তিনি পাঁচটি রাজদণ্ড গ্রহণ করবেন। এর মধ্যে রয়েছে গ্রেট ক্রাউন অব ভিকটরি।
২০১৬ সালে তার বাবা রাজা ভূমিবল আদুলাদেজের মৃত্যুর পর সাংবিধানিকভাবে রাজা মনোনীত হন তিনি।
অভিষেকের কয়েকদিন আগেই আশ্চর্যজনকভাবে রাজা ভাজিরালংকর্ন তার দীর্ঘদিনের দেহরক্ষী সুতিদা তিদজাইকে বিয়ে করেন এবং রানী উপাধি দেন। এর আগেও ভাজিরালংকর্ন তিনটি বিয়ে করেন। সেখানে তার সাতটি সন্তান রয়েছে।