২৮ লক্ষ শিক্ষিত যুব সমাজকে অবহেলার প্রতিবাদে গণ-বিক্ষোভ

0
181
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি): চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫সহ ৪ দফা দাবি আদায়ের লক্ষ্যে দীর্ঘ এক মাস যাবত কনকনে শীতের মধ্যে অনশন চলছে। ইতিমধ্যে বেশ কয়েকজন গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। তাদের মধ্যে সুরাইয়া ইয়াসমিন, মোশাররফ হোসেন সোহেল, রেশমা আক্তার, মোসাদ্দেক আলী রাসেল অন্যতম। কনকনে শীতে আমরণ অনশনে মৃত্যুর দিকে ঝুঁকিতেও পড়ছেন অনেকে। কিন্তু দুঃখের বিষয় এই দীর্ঘ এক মাস অনশনের পরেও সরকারের পক্ষ থেকে কোন প্রকার সাড়া পাওয়া যায়নি। এতে করে ক্ষুব্ধ হয়ে পড়েছে ২৮ লক্ষ শিক্ষিত যুব সমাজ। ২৮ লক্ষ শিক্ষিত যুব সমাজের উপরে এমন অবহেলা এবং অবজ্ঞার প্রতিবাদে তীব্র ক্ষোভ ও নিন্দা প্রকাশ করছে এবং আগামী এক সপ্তাহের মধ্যে দাবি না মানা হলে কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবে বাংলাদেশ সাধারণ ছাত্রকল্যাণ পরিষদ।
নির্বাচনী ইশতেহার অনুসারে চাকুরিতে আবেদনের বয়সসীমা বৃদ্ধি না করে সরকার ২৮ লক্ষ মেধাবীদের ঠকাচ্ছে এবং ধ্বংসের পথে ঠেলে দিচ্ছে। মানবতার মা আজ আপনি কোথায়? আপনার সন্তানেরা আজ ৩৫সহ ৪ দফা দাবি আদায়ের লক্ষ্যে দীর্ঘ এক মাস অনশন করে আসছিল। কিন্তু অতীব দুঃখের বিষয় আপনার পক্ষ থেকে কোন রকম সাড়া না পাওয়াতে সকলে আজ ক্ষুব্ধ হয়ে পড়েছে। আমরা মাত্র চাকরিতে আবেদনের সুযোগ চেয়েছি। আমরা এই দেশ এবং জাতির সেবা করে বাঁচতে চাই। দয়া করে আমাদের আবেদন করার সুযোগ দিন। বিশ্ব আপনাকে মানববতার মা হিসেবে আক্ষা দিলেও ২৮ লক্ষ শিক্ষিত যুব সমাজের প্রতি সুদৃষ্টি না দিলে এটা হবে এক মহা অমানবিক দৃষ্টান্ত। যেখানে বিশ্বে ১৬২ উন্নয়নশীল ও উন্নত দেশ এবং ৫৭টি স্যাটেলাইট দেশে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বা এর উর্ধ্বে। সেখানে বাংলাদেশের শিক্ষিত যুব সমাজ ৩০ এ মৃত কেন? এটা অনেক কষ্টদায়ক বিষয়।
সেশনজটে যে আমরা ৪ বছর হারিয়েছে কে আমাদের ফিরিয়ে দিবে সে সময়গুলো? আজ বাংলাদেশে মানুষের গড় আয়ু ৫৭ থেকে ৭৩ হয়েছে তবে কেন আবেদনের বয়সীমা বাড়বে না? বাড়ানো হয়ে অবসরের বয়সসীমা কিন্তু বাড়ানো হয়নি আবেদনের বয়সসীমা। উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে চললে তবে কেন আবেদনের বয়সসীমা বাড়ানো হবে না? বঙ্গবন্ধু বলেছিলেন, ‘ন্যায্য দাবির পক্ষে যদি একজনও হয় তবে সে দাবি মেনে নেওয়া হবে।’ আমরাতো প্রায় ২৮ লক্ষ শিক্ষিত যুব সমাজ। তবে কেন আমাদের দাবি মানা হবে না?
পরিবার, সমাজ এবং জাতির কাছে যেহেতু আমরা আজ অবহেলিত তাই এই সার্টিফিকেটের মেয়াদহীন জীবন দিয়ে আমরা বেঁচে থাকতে চাই না। আশা করি মাননীয় প্রধানমন্ত্রী অতিশ্রীঘ্রই আমাদের ৩৫ সহ ৪ দফা দাবি মেনে নিয়ে লক্ষ লক্ষ শিক্ষার্থীর মুখে হাসি ফোঁটাবেন এবং তাঁর নাম জাতির কাছে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। আর যদি অতিশীঘ্রই দাবি না মানা হয় তবে কঠোর কর্মসূচি দিতে আমরা বাধ্য হবো।
যৌক্তিক ৪ দফা দাবিসমূহ:
১। চাকরিতে আবেদনের বয়সসীমা বৃদ্ধি করে ৩৫ বছরে উন্নীত করতে হবে।
২। অমানবিক আবেদন ফি কমিয়ে (৫০-১০০) টাকার মধ্যে নির্ধারন করতে হবে।
৩। নিয়োগ পরীক্ষাগুলো জেলা কিংবা বিভাগীয় পর্যায়ে নিতে হবে।
৪। ৩ থেকে ৬ মাসের মধ্যে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন সহ সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here