অবিলম্বে সংবাদমাধ্যমের সংকট নিরসনে উদ্যোগ নেওয়া না হলে ডিইউজের কঠোর কর্মসূচি

0
36
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : সংবাদমাধ্যমে নবম ওয়েজ বোর্ড বাস্তবায়ন, সাংবাদিকদের ওপর হামলা-মামলা বন্ধ, ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন, পেশাদার সাংবাদিকদের অ্যাক্রিডিটেশন কার্ড কমানোর সিদ্ধান্ত বাতিল, সাপ্তাহিক ছুটি দুদিন করাসহ বিভিন্ন দাবি পূরণে এক মাসের আলটিমেটাম দিয়েছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)। অন্যথায় আগামী ২২ নভেম্বর জাতীয় প্রেসক্লাবের সামনে প্রতীকী অনশন শুরুর ঘোষণা দিয়েছে সংগঠনটি।
শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত সমাবেশে এ আলটিমেটাম দেন ডিইউজের নেতারা। সংগঠনটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
সমাবেশে ডিইউজের সভাপতি সোহেল হায়দার চৌধুরী বলেন, অবিলম্বে নবম ওয়েজ বোর্ড বাস্তবায়ন করতে হবে। এক মাসের মধ্যে সংকট নিরসনে কার্যকর উদ্যোগ নেওয়া না হলে ডিইউজে কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবে।


সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি ওমর ফরুক বলেন, ‘আমরা আলাপ-আলোচনার মাধ্যমে সমাধান চেয়েছি। সরকারের মন্ত্রীদের সঙ্গে যোগাযোগ করেছি। শুধু আশ্বাস দেওয়া হয়েছে।’
বিএফইউজের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল বলেন, সাংবাদিকদের বিরুদ্ধে অভিযোগ জানানোর জন্য প্রেস কাউন্সিল রয়েছে। অথচ দেশের বিভিন্ন আদালতে সাংবাদিকদের বিরুদ্ধে মামলা করা হচ্ছে। এ অবস্থার নিরসন দরকার।
সাংবাদিকদের সরকারের মুখোমুখি দাঁড় করাতে একটি চক্র কাজ করছে বলে অভিযোগ করেন বিএফইউজের মহাসচিব দীপ আজাদ। তিনি বলেন, ‘পরিস্থিতি ঘোলা করে কোনো পক্ষ যেন ফায়দা নিতে না পারে, সে বিষয়ে আমাদের সতর্ক থাকতে হবে।’
ডিইউজের সাধারণ সম্পাদক আকতার হোসেন বলেন, একদিকে ওয়েজ বোর্ড নেই, অন্যদিকে কথায় কথায় ছাঁটাই করা হচ্ছে। ছাঁটাই করা সাংবাদিকদের ন্যায্য পাওনা বুঝিয়ে দেওয়া হচ্ছে না।
ডিইউজের সাংগঠনিক সম্পাদক এ জিহাদুর রহমান জিহাদের সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য দেন জাতীয় প্রেসক্লাবের কোষাধ্যক্ষ শাহেদ চৌধুরী, ডিইউজের সাবেক সভাপতি কুদ্দুস আফ্রাদ, সহসভাপতি মানিক লাল ঘোষ, কোষাধ্যক্ষ আশরাফুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক রাজু হামিদ, দপ্তর সম্পাদক আমানউল্লাহ আমান, নির্বাহী পরিষদ সদস্য দুলাল খান, আসাদুর রহমান, মহিউদ্দিন পলাশ, সফিকুল করিম, শফিক বাশার, ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি নজরুল ইসলাম মিঠু, ঢাকা সাংবাদিক পরিবার বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের সম্পাদক মো. মফিজুর রহমান খান, ডিইউজের সাবেক সাংগঠনিক সম্পাদক শাজাহান মিয়া, সাবেক প্রচার ও প্রকাশনা সম্পাদক আছাদুজ্জামান, ঢাকা সাব–এডিটরস কাউন্সিলের সাবেক সভাপতি কে এম শহীদুল হক প্রমুখ।
সমাবেশে আরও উপস্থিত ছিলেন জাতীয় সাংবাদিক সোসাইটির পক্ষ থেকে সোসাইটির চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা লায়ন এড. এম এ মজিদ, মহাসচিব নাসির উদ্দিন বুলবুল এবং যুগ্ম মহাসচিব নিখিল চক্রবর্তী,ডিইউজের ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক শাকিলা পারভীন, নির্বাহী পরিষদ সদস্য ইব্রাহিম খলিল, আনোয়ার হোসেন, রেহানা পারভীন, ঢাকা সাব–এডিটরস কাউন্সিলের সাধারণ সম্পাদক আবুল হাসান হৃদয় প্রমুখ। সমাবেশ শেষে একটি মিছিল কদম ফোয়ারা প্রদক্ষিণ করে জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গণে গিয়ে শেষ হয়।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here