মোহাম্মদপুর কৃষি মার্কেটে সাত প্রতিষ্ঠানকে জরিমানা,বিভিন্ন মেয়াদে কারাদন্ড

0
59
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : সরকার নির্ধারিত মূল্যের থেকে অতিরিক্ত মূল্যে আলু বিক্রি করার অভিযোগে রাজধানীর মোহাম্মদপুর কৃষি মার্কেটের পাইকারি আলুর বাজারে অভিযান চালিয়েছে র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত।
অভিযানে পাইকারি আলু বিক্রি করে এমন ৭ প্রতিষ্ঠানকে মোট ৪ লাখ ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া অনাদায়ে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে।
শনিবার দুপুরে কৃষি বিপণন অধিদফতরের সহযোগিতায় এলিট ফোর্স র‌্যাব-৩ এর একটি দল ভ্রাম্যমাণ আদালত বসিয়ে এই অভিযান শুরু করে। এসময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু।
আজ অভিযান শেষে র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু সাংবাদিকদেরকে জানান, সরকার হিমাগারে কেজিপ্রতি আলুর দাম ২৭ টাকা, পাইকারিতে ৩০ এবং খুচরা সর্বোচ্চ ৩৫ টাকা নির্ধারণ করেছে। এরপরও অভিযোগ আসে পাইকার-আড়তদাররা নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে আলু বিক্রি করছেন।
অভিযানে পাইকারি আলু বিক্রি করে এমন ৭ প্রতিষ্ঠানকে মোট ৪ লাখ ৩০ হাজার টাকা জরিমানা অনাদায়ে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। আর এ ঝটিকা অভিযানে সহযোগিতা করছেন কৃষি বিপণন অধিদফতর।
পলাশ কুমার বসু আরো জানান, মোহাম্মদপুর কৃষি মার্কেটের পাইকারি আড়তে ৪০ থেকে ৪৫ টাকা কেজিতে বিক্রি করা হচ্ছে আলু। অর্থাৎ সরকারের নির্ধারিত দামের চেয়ে ১০ থেকে ১৫ টাকা বেশি, যা খুচরা বাজারে ব্যাপক নেতিবাচক প্রভাব পড়ছে।
তিনি আরো বলেন, কৃষি বিপণন আইন ২০১৮ এর ১৯ (১)(৫) ধারা লঙ্ঘন করায় মেসার্স তানহা এন্টারপ্রাইজের মালিক শাহাবুদ্দিনকে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে এক মাসের কারাদণ্ড, মায়ের দোয়া বাণিজ্যালয়ের মালিক মবিন খানকে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে এক মাসের কারাদণ্ড, মুন্সিগঞ্জ বাণিজ্যালয়ের মালিক লিটন শেখকে এক লাখ টাকা জরিমানা অনাদায়ে তিন মাসের কারাদণ্ড, মেসার্স আল্লাহর দান ভাণ্ডারের মালিক এম এ হোসেনকে একই ধারায় ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে এক মাসের কারাদণ্ড, মেসার্স মানিক এন্টারপ্রাইজের ফারুক হোসেনকে ৩০ হাজার টাকা জরিমানা অনাদায়ে এক মাসের কারাদণ্ড , নিউ বিক্রমপুরে বাণিজ্যালয়ের হোসেন বাবুলকে এক লাখ টাকা জরিমানা অনাদায়ে তিন মাসের জেল এবং মেসার্স শাহ আলমের মালিক শাহ আলমকে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে এক মাসের জেল দিয়েছেন র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু’র এই আদালত।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

fourteen − 13 =