অত্যাধুনিক বিশ্বকাপ নিয়ে আসছে ৩৬০ ডিগ্রি রিপ্লে

0
180
728×90 Banner

ডেইলি গাজীপুর স্পোর্টস: বিশ্বকাপ ক্রিকেটে ধারাভাষ্যকারদের তালিকা প্রকাশ করেছে আইসিসি। ম্যাচ স¤প্রচারে অত্যাধুনিক সব প্রযুক্তি ব্যবহার করবে ক্রিকেটের নিয়ন্ত্রক এ সংস্থা
ধারাভাষ্য ছাড়া ক্রিকেট খেলা যেন লবণ ছাড়া তরকারি! খেলার স্বাদ, গন্ধ, গতি-প্রকৃতি খোলনলচে জানতে ভালো ধারাভাষ্যের বিকল্প নেই। আর বিশ্বকাপ ক্রিকেটে তো ধারাভাষ্য সব সময়ই আলাদা একটা মাত্রা যোগ করে এসেছে। এবার বিশ্বকাপ ক্রিকেটেও তার ব্যত্যয় ঘটছে না। এক ঝাঁক তারকা ধারাভাষ্যকারের সঙ্গে থাকছে অত্যাধুনিক সব প্রযুক্তি। বিশ্বকাপে এবারই প্রথমবারের মতো ব্যবহার করা হবে ৩৬০ ডিগ্রি রিপ্লে প্রযুক্তি।
৩০ মে থেকে ইংল্যান্ডে শুরু হবে বিশ্বকাপ ক্রিকেট। কাল এজন্য ধারাভাষ্যকারদের নাম ঘোষণা করেছে আইসিসি। ২৪জনের এ তালিকায় বাংলাদেশ থেকে রয়েছেন শুধু সাবেক ক্রিকেটার আতাহার আলী। সৌরভ গাঙ্গুলি, সঞ্জয় মাঞ্জেরকার ও হর্শা ভোগলে রয়েছেন ভারত থেকে। পাকিস্তান থেকে রয়েছেন দুজনÑওয়াসিম আকরাম ও রমিজ রাজা। শ্রীলঙ্কা থেকে ডাক পেয়েছেন শুধু কুমার সাঙ্গাকারা।
গত বিশ্বকাপে শিরোপা উঁচিয়ে ধরা অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্ক আইসিসি টিভিতে ধারাভাষ্যকার হিসেবে অভিষেক ঘটাবেন এবারের বিশ্বকাপ দিয়ে। তিনজন নারী ধারাভাষ্যকারও আছেন এ তালিকায়। ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার ইশা গুহ, অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার মেল জোনস ও ইংলিশ ধারাভাষ্যকার অ্যালিসন মিচেল।
বিশ্বকাপের খেলা স¤প্রচারের ক্ষেত্রেও চমক দেখাবে আইসিসি। টেলিভিশনে এবার খেলা দেখার অভিজ্ঞতা আগের টুর্নামেন্টগুলোর চেয়ে আলাদা হবে বলেই মনে করছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক এই সংস্থা। ৪৬দিনের এই টুর্নামেন্টে মোট ৪৮টি ম্যাচ সরাসরি দেখানোর সঙ্গে ১০টি প্রস্তুতি ম্যাচও সরাসরি দেখাবে আইসিসি। প্রতি ম্যাচে থাকবে মোট ৩২টি ক্যামেরা। এর মধ্যে হক-আই আল্ট্রা মোশন ক্যামেরা থাকবে ৮টি।
বিশ্বকাপে এবারই প্রথমবারের মতো দেখানো হবে ৩৬০ ডিগ্রি রিপ্লে। এতে ক্যামেরার একাধিক ফুটেজ জোড়া লাগিয়ে ম্যাচের বিশেষ মুহূর্তের ফুটেজ বিশ্লেষণে আরও বেশি সুবিধা হবে। এ ছাড়া প্লেয়ার ট্র্যাকিং, ড্রোন ও বাগি ক্যামেরা তো থাকছেই। তথ্য গভীরভাবে বিশ্লেষণে থাকছে অ্যাপ ক্রিক ভিজ।
বিশ্বকাপ ক্রিকেটে ধারাভাষ্যকার তালিকা: নাসের হুসেইন, ইয়ান বিশপ, সৌরভ গাঙ্গুলি, মেলানি জোনস, কুমার সাঙ্গাকারা, মাইকেল আর্থারটন, অ্যালিসন মিচেল, ব্রেন্ডন ম্যাককালাম, গ্রায়েম স্মিথ, ওয়াসিম আকরাম, শন পোলক, মাইকেল ¯øাটার, মার্ক নিকোলাস, মাইকেল হোল্ডিং, ইশা গুহু, পমি মাবাঙ্গুয়া, সঞ্জয় মাঞ্জেরকার, হর্শা ভোগলে, সাইমন ডুল, ইয়ান স্মিথ, রমিজ রাজা, আতাহার আলী খান, ইয়ান ওয়ার্ড ও মাইকেল ক্লার্ক।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here