অনৈতিকভাবে গ্রাহকের মিথ্যা তথ্য গণমাধ্যমে দিলো অগ্রণী ব্যাংকের এমডি’

0
131
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : দেশের ব্যাংক খাতে যে খেলাপি ঋণ রয়েছে, তা ভয়াবহ আকার ধারণ করেছে। ব্যাংক খাতের জন্য যে ধরনের সংস্কার প্রয়োজন আছে তার ব্যাংকের খেলাপি ঋণের প্রকৃত চিত্র বিবেচনায় দেশের ব্যাংকগুলোর এখন ব্যাপক সংস্কার জারুরী হয়ে পড়ছে। দেশের বর্তমান পরিস্থিতিতে উৎপাদন ও সেবা খাতসহ সব ব্যবসা চলমান রাখতে অর্থনৈতিক কর্মকান্ডে গতিশীলতা বজায় রাখার মাধ্যমে ঋণ পরিশোধের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের নতুন নির্দেশনা অনুসরণীয় হবে।’
সাম্প্রতি বাংলাদেশ ব্যাংক এক প্রজ্ঞাপনে বলেছে, ‘সাম্প্রতিক সময়ে বহির্বিশ্বে যুদ্ধাবস্থা প্রলম্বিত হওয়ার কারণে আন্তর্জাতিক বাজারে কাঁচামালসহ বিভিন্ন উপকরণের মূল্য ও পরিবহন ব্যয় বৃদ্ধি পাওয়ায় ঋণগ্রহীতারা তাঁদের গৃহীত ঋণের বিপরীতে প্রদেয় কিস্তির সম্পূর্ণ অংশ পরিশোধে অসুবিধার সম্মুখীন হচ্ছেন। এমন পরিস্থিতিতে উৎপাদন, সেবা খাতসহ সব ব্যবসা চলমান রাখার মাধ্যমে অর্থনৈতিক কর্মকান্ডে গতিশীলতা বজায় রাখার লক্ষ্যে ঋণ পরিশোধের ক্ষেত্রে নতুন নির্দেশনা অনুসরণীয় হবে।’
প্রজ্ঞাপনে বলা হয়েছে, গত ১ এপ্রিল থেকে বিদ্যমান নিয়মিত মেয়াদি প্রকৃতির ঋণের (স্বল্পমেয়াদি কৃষি ও ক্ষুদ্রঋণসহ) বিপরীতে এপ্রিল-জুন সময়ের জন্য যে কিস্তিদিতে হবে, তার ৫০ শতাংশ পরিশোধ করলেই গ্রাহককে খেলাপি করা যাবে না।
এই অবস্থায় দেশের কিছু কিছু রাষ্ট্রায়ত্ত ব্যাংক দেশের ব্যবসায়ীদের স্বার্থ বিবেচনা না করে উল্টো তাদের ব্যাপারে নেতিবাচক মনোভাব দেখাচ্ছে। সাম্প্রতি রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে দেশের একটি গণমাধ্যমে স্ববিরোধী বক্তব্য দিতে দেখা গেছে।
৫ ই জুলাই প্রথম আলোতে প্রকাশিত ”ঋণ খেলাপিকে আরো ঋণ দেওয়ার উদ্যোগ অগ্রণী ব্যাংকের” এই শিরোনামে একটি প্রতিবেদনে বলা হয়েছে, গেøাবাল কর্পোরেশনস নামের একটি কোম্পানিকে নথিপত্র যাচাই-বাছাই ছাড়া ৩৬ কোটি টাকা ঋণ দিয়েছে অগ্রণী ব্যাংক বনানী শাখা। ওই ঋণের মূল সুবিধাভোগী ঋণখেলাপি সেলিম চৌধুরী। আর ঋণের মূল জিম্মাদার সেলিম চৌধুরীর স্ত্রী নাহিদা চৌধুরী। সেলিম চৌধুরী ও নাহিদা চৌধুরী দুজনই ঋণখেলাপি।
পত্রিকায় আরও মিথ্যা তথ্য দিয়ে বলা হয়েছে, যদিও নথিপত্রে ঋণগ্রহীতা প্রতিষ্ঠান গেøাবাল কর্পোরেশনসের মালিক হিসেবে দেখানো হয়েছে মোস্তফা মাহমুদ হাসান নামের এক ব্যবসায়ীকে।
নিউজের সূত্র ধরে, অগ্রণী ব্যাংকের এমডি, মুরশেদুল কবীর প্রথম আলোকে বলেছেন, ’’সেলিম চৌধুরী আমাদের পুরোনো খেলাপি গ্রাহক। তাঁর ঋণ পাওয়ার কোনো সুযোগ নেই। অন্য কারও নামে ঋণ নেওয়ার উদ্যোগ নিলে তা বন্ধ করা হবে। অর্থাৎ ব্যাংকটি বলতে চাচ্ছে গেøাবাল কর্পোরেশনসকে আর নতুন করে কোন ঋণ দেওয়া হবে না।
এর কারণ হিসেবে দেখিয়েছে গেøাবাল কর্পোরেশনসের পূর্বের ঋণের গ্যারান্টার সেলিম চৌধুরী একজন ঋণ খেলাপি তাই তাদেরকে নতুন করে ঋণ দেওয়া যাবে না।
এদিকে গ্লোবাল কর্পোরেশনসের স্বত্বাধিকারী জানিয়েছেন, এই তথ্যটি সম্পূর্ণ মিথ্যে, গ্লোবাল কর্পোরেশনসের সঙ্গে সেলিম চৌধুরীর কোন সম্পর্ক নেই তাছাড়া তিনি তাদের গ্যারান্টার নন। এতে প্রমানিত হয় যে, বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রজ্ঞাপন অনুযায়ী অগ্রণী ব্যাংকের এমডি উদ্দেশ্য প্রণোদিতভাবে মিথ্যে এবং স্ববিরোধী বক্তব্য দিয়েছেন।
অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক অনৈতিকতার আশ্রয় নিয়ে গণমাধ্যমের কাছে মিথ্যাচার করেছেন। তিনি তার বক্তবে ভুল কাল্পনিক তথ্য গণমাধ্যমে প্রদান করে শিষ্টাচার লঙ্ঘন করেছেন এবং দেশের প্রচলিত ব্যাংক আইন অমান্য করেছেন।
সাম্প্রতি বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপন জারি সত্তে¡ও সে আদেশকে বৃদ্ধাঙ্গুল প্রদর্শন করে সাধারন গ্রাহকদের মানহানি ও ভোগান্তির সৃষ্টি করছেন। একজন সুনামধন্য সৎ ও নিয়মিত গ্রাহককে কিভাবে তার প্রাপ্য ঋণ থেকে বঞ্চিত করা যায় সেই অপচেষ্টাই করেছেন অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক, মুরশেদুল কবীর।
তিনি এ ধরনের একটি দায়িত্বশীল পদে থেকে দেশের একজন পরিচ্ছন্ন ব্যবসায়ী ও একজন নিয়মিত গ্রাহকের বিরুদ্ধে মিথ্যা বানোয়াট ও বিভ্রান্তিমূলক তথ্য গণমাধ্যমকে কিভাবে দিতে পারেন তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।
প্রথমত তিনি বলেছেন, ’সেলিম চৌধুরী একজন ঋণখেলাপি’। অথচ প্রকৃত সত্য হলো সেলিম চৌধুরীর সঙ্গে গ্লোবাল কর্পোরেশনের কোন অর্থনৈতিক বিষয় বা মালিকানা সংক্রান্ত কোন সম্পৃক্ততা নেই, এ বিষয়ে সংশ্লিষ্ঠরা বলেছেন, অগ্রণী ব্যাংক কোন দালিলিক প্রমাণ দেখাতে পারবেন না।
দ্বিতীয়তঃ প্রতিষ্ঠানটি বাংলাদেশের একটি তফসিলি ব্যাংকের দেড়শ শতাংশ ফাইনেন্সশিয়াল ব্যাংক গ্যারান্টি অর্থাৎ ৫০ কোটি টাকা ব্যাংক গ্যারান্টি দিয়ে ইতিপূর্বে ব্যাংকের কাছ থেকে ৩৬ কোটি টাকা ঋণ গ্রহণ করেছে। এবং পরবর্তী ব্যবসায়িক প্রয়োজনে আরও ২০ কোটি টাকা ঋণ চেয়েছেন ২৬ কোটি টাকার ব্যাংক গ্যারান্টির বিপরীতে।
ব্যাংকিং বিশেষজ্ঞ একজন অর্থনীতিবিদ বলেন, ‘ব্যাংক গ্যারান্টির বিপরীতে লোনের অর্থ হলো টাকার বিনিময়ে টাকা নেয়া। ব্যাংক থেকে ঋন নেয়ার ক্ষেত্রে ফাইনেন্সশিয়াল ব্যাংক গ্যারান্টির চেয়ে বড় এবং নিরাপদ মর্টগেজ বা জামানত আর কিছুই হতে পারেনা।’ তিনি আরো বলেন, ব্যাংক পরিচালনার ক্ষেত্রে যেসকল মানুষজনকে ইদানীং দায়িত্ব দেয়া হচ্ছে এদের অধিকাংশই অযোগ্য এবং ব্যাংক পরিচালনার সক্ষমতাও এদের নাই ।’
তৃতীয়তঃ অগ্রনী ব্যাংকের সরবরাহকৃত এসব মিথ্যা তথ্যে এও বলা হয়েছে যে সেলিম চৌধুরির অফিস এবং গ্লোবাল কর্পোরেশনের অফিস একই ভবনে থাকায় নাকি দুই প্রতিষ্ঠানের সংঙ্গে সম্পর্ক রয়েছে। অথচ একটি বহুতল ভবনে অথবা একই ফ্লোরে একাধিক বানিজ্যিক প্রতিষ্ঠান থাকার আইনগত কোন বাধা নেই। অথচ অগ্রনী ব্যাংক বনানী শাখা সহ প্রধান কার্যালয়ের কতিপয় অসৎ কর্মকর্তার স্পন্সর করা রিপোর্টে প্রথম আলো নামক একটি পত্রিকার তথাকথিত রিপোর্টে অগ্রনী ব্যাংকের ওই সকল অসাধু কর্মকর্তা উদ্দেশ্য প্রনোদিত ভাবে দুজনের সম্পর্ক সৃষ্টির আষাঢ়ে গল্প ফেদেছে।
সেখানে অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বলেছেন নাহিদা চৌধুরী গ্লোবাল কর্পোরেশনের ঋণের মূল জামিনদার, এই তথ্যটি সম্পূর্ণ ভুল ও মিথ্যা। মোস্তফা মাহমুদ হাসান শুরু থেকেই গেøাবাল কর্পোরেশনের একক স্বত্বাধিকারী। তিনি এককভাবেই এই ব্যবসা প্রতিষ্ঠানটি পরিচালনা করে আসছেন। সুনামের সঙ্গে দীর্ঘদিন ধরে বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প পদ্মা সেতু সহ বহু প্রকল্পে শতশত কোটি টাকার পণ্য ও নির্মাণ সামগ্রী সফলভাবে সরবারাহ করে আসছেন।
এছাড়াও বর্তমানে গ্লোবাল কর্পোরেশনস মাননীয় প্রধানমন্ত্রীর অগ্রাধিকারমূলক কর্মসূচী টিসিবির জরুরী খাদ্য সহায়তা কার্যক্রমের মাধ্যমে দুস্থ ও অসহায় গরিব মানুষের সাহায্যের জন্য উক্ত গ্লোবাল কর্পোরেশনসকে ৩শ ২৭ কোটি টাকার কার্যাদেশ প্রদান করেছেন। যার মাধ্যমে স্বল্পমূল্যে পণ্য সরবরাহ করায় মাধ্যমে দুঃস্থ অসহায় গরিব মানুষ বিশেষ ভাবে উপকৃত হচ্ছে। কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অগ্রাহ্য করে একজন নিয়মিত গ্রাহকের ব্যবসায়িক ব্যাংকিং গোপন তথ্য গণমাধ্যমের কাছে উদ্দেশ্য প্রণোদিতভাবে প্রকাশ করার অর্থ হচ্ছে দেশের প্রচলিত ব্যাংক আইন কে অমান্য করার সামিল। সাধারন গ্রাহকের এ ধরনের তথ্য হস্তান্তর ও প্রকাশ অপরাধ বলে অনেকে মনে করেন।
ইতিমধ্যে গ্লোবাল কর্পোরেশনের স্বত্বাধিকারী মোস্তফা মাহমুদ হাসান ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সহ অন্যান্য কর্মকর্তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য তিনি সরকারের সংশ্লিষ্ট বিভাগের কাছে আবেদন জানিয়েছেন।
সেলিম ওমরাও খানের নামটি এখানে উদ্দেশ্যপ্রণোদিতভাবে, অযৌক্তিকভাবে আনা হয়েছে। তিনি দেশের একজন সৎ মেধাবী ও খ্যাতিমান গণমাধ্যম ব্যক্তিত্ব হিসেবে পরিচিত। এর পাশাপাশি তিনি একজন সফল ও সৎ ব্যবসায়ি হিসেবে দীর্ঘ দুই যুগেরও বেশী সময়ধরে তিনি পারিবারিকভাবে ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করে আসছেন।
নারায়নগঞ্জ বিসিক শিল্প নগরীতে অবস্থিত রপ্তানীমুখি শিল্প প্রতিষ্ঠান আউয়াল নিট টেকস্ লি: এর ব্যবস্থাপনা পরিচালক তিনি। ২০১৮-২০ বছরে বাংলাদেশ নিটিং ওনার্স এসোসিয়েশন কর্তৃক তার এই শিল্প প্রতিষ্ঠান দেশের শ্রেষ্ঠ নিট ফ্যাক্টরি হিসেবে স্বীকৃতি পায়।
সম্প্রতি তিনি নারায়নগঞ্জের আড়াইহাজারে তার একটি ব্যক্তিগত মূল্যবান জমি বিক্রির লক্ষ্যে গেøাবাল কর্পোরেশনের গোডাউন এবং রেষ্ট হাউজ নির্মানের জন্য গেøাবাল কর্পোরেশনের পক্ষে মোস্তফা মাহমুদ হাসান এর সংগে ৫ কোটি ৩০ লক্ষ টাকা মূল্যে বিক্রির বায়না করেন এবং গত ২২ নভেম্বর ২০২২ ইং তারিখে গ্লোবাল কর্পোরেশন বায়না বাবদ ব্যাংকের মাধ্যমে তার একাউন্টে ১ কোটি ৩৫ লাখ টাকা প্রাদান সহ ১৫ লক্ষ টাকা নগদ প্রদান করে।
অথচ প্রকৃত এই তথ্যকে গোপন ও আড়াল করে প্রথম আলো সেলিম ওমরাও খানের সুনাম ক্ষুন্ন করার হীন লক্ষ্যে এই রিপোর্টে তার নাম সম্পূর্ণ উদ্দেশ্য প্রণোদিতভাবে উপস্থাপন করা হয়েছে।
শুধুমাত্র ব্যাংকের কতিপয় অসাধু কর্মকর্তারা ব্যক্তিগত স্বার্থ হাসিলের উদ্দেশ্যে গ্লোবাল কর্পোরেশনস্ এবং তার কর্ণধার মোস্তফা মাহমুদ হাসানকে হেয়, অপদস্থ এবং ব্যবসায়িক ক্ষতিগ্রস্ত করার লক্ষ্যেই অনৈতিকভাবে গণমাধ্যমেএসব তথ্য প্রথম আলো নামক প্রত্রিকায় প্রকাশ করেছে।
এই বিতর্কিত দৈনিক পত্রিকার মাধ্যমে সেই মহলের অসৎ উদ্দেশ্য হাসিলের স্বার্থে কতিপয় অসাধু কর্মকর্তা সম্মিলিতভাবে বিভিন্ন ব্যাংকের গ্রাহক প্রতিষ্ঠানের ব্যবসায়িক গোপনীয়তা রক্ষা তো দূরের কথা বরং বেআইনিভাবে তাদের তথ্য গণমাধ্যমে হস্তান্তর করে দেশের অর্থনৈতিক কর্মকান্ডে বাধা সৃষ্টি এবং ব্যবসায়িক ক্ষতিসাধনের অপচেষ্টায় লিপ্ত রয়েছে সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা মনে করেন।
ভুক্তভোগী গ্লোবাল কর্পোরেশনের কর্তৃপক্ষ প্রথম আলোর এই অপসংবাদিকতার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য জাতীয় প্রেস কাউন্সিলের দৃষ্টি আকর্ষণ করছে এবং তাদের ব্যবসায়ীক ক্ষতি এবং সম্মানহানির জন্য ব্যাংকের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দায়ভার বহনের অভিযোগ জানিয়েছেন।
এ বিষয়ে গ্লোবাল কর্পোরেশন এর পক্ষ থেকে বলা হয়েছে যে, তাদের এই তথ্য গনমাধ্যমের কাছে হস্তান্তর এবং প্রকাশের অনৈতিক কার্যকলাপের বিরুদ্ধে অভিযোগ এনে গত ৬ জুলাই অগ্রণী ব্যাংকের বনানী শাখার উপ-মহাব্যবস্থাপক বরাবর একটি চিঠি দেয়া হয়েছে। এই চিঠির অনুলিপি বাংলাদেশ ব্যাংকের গভর্নর, ব্যাংকিং সচিব, অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান সহ সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়েছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here