আইইউটির বিদেশি শিক্ষার্থীদের বিক্ষোভ

0
82
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : গাজীপুর মহানগরের বোর্ডবাজার এলাকায় অবস্থিত ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) কিছু বিদেশি শিক্ষার্থী বিভিন্ন দাবিতে বিক্ষোভ করেছেন। রোববার রাত ১২টার পর থেকে গেটে অবস্থান করে তারা আন্দোলন শুরু করেন।
সোমবার সকালে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা আইইউটির গেট বন্ধ করে দেন। এতে অনাবাসিক দেশীয় শিক্ষার্থীরা ভেতরে প্রবেশ করতে পারেননি। পরে সাড়ে ১০টার দিকে অবশ্য গেট খুলে দেওয়া হয়।
সরেজমিন দেখা যায়, বিদেশি শিক্ষার্থীরা মূল ফটকটি বন্ধ করে তারা কাউকে ভেতরে ঢুকতে দেননি। মূল ফটকে প্ল্যাকার্ড হাতে বিভিন্ন স্লোগান দিচ্ছে। সকাল সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ঘটনাস্থলে আসলে পরিস্থিতি স্বাভাবিক হয় এবং গেট খুলে দেয়।
বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, তারা পরীক্ষায় অকৃতকার্য হয়েছে তবুও পাশ করিয়ে দেওয়ার দাবি করেছেন। এছাড়াও তারা আবাসিক সুবিধা, ছুটিকালীন পকেট খরচসহ বিভিন্ন দাবি করছেন; কিন্তু তাদের দাবি অযৌক্তিক বলে মনে করছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
আনসার সদস্য রুবেল মিয়া বলেন, তারা কিছু দাবি নিয়ে রাত থেকে গেটে অবস্থান নিয়েছেন এবং গেট বন্ধ করে দিয়েছিলেন। এখনো গেটে রয়েছেন তারা। তাদের কিছু বলতে গেলে মারতে আসেন।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, বিদেশি শিক্ষার্থীরা খারাপ রেজাল্ট করেও চাকরির নিশ্চয়তা, আবাসিক হোটেলে তাদের কক্ষে এসি, ওয়াশিং মেশিন লাগানো ও অভ্যন্তরীণ একটি পরীক্ষা বাতিলসহ নানান বিষয়ে দাবি করছেন। তবে শিক্ষার্থীদের বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছে শিগগিরই সমাধান হয়ে যাবে।
উল্লেখ্য, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি) ইসলামিক দেশগুলোর সংগঠন অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) সহযোগিতায় পরিচালিত হয়। ১৯৮১ সালের ২৭ মার্চ বাংলাদেশের গাজীপুরের বোর্ডবাজারে প্রতিষ্ঠিত হয়। এর একাডেমিক কার্যক্রম শুরু হয় ১৯৮৮ সালের ১৪ জুলাই।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here