আজ থেকে ঢাকায় দুই দিনব্যাপী আন্তর্জাতিক খাদ্য সম্মেলন – ২০২৩ শুরু

0
106
728×90 Banner

নাসির উদ্দীন বুলবুল: আজ ( বুধবার ২৬ জুলাই ) থেকে ঢাকায় দুই দিনব্যাপী আন্তর্জাতিক খাদ্য সম্মেলন -২০২৩ শুরু হচ্ছে। কৃষিখাদ্য ব্যবস্থাকে আরও ন্যায়সঙ্গত, টেকসই, জলবায়ু সহিষ্ণু করে তোলা এবং সবার জন্য পর্যাপ্ত খাদ্যের অধিকার নিশ্চিত করার লক্ষ্যে ‘এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের খাদ্য অধিকার ও কৃষি খাদ্যব্যবস্থা সম্মেলন ২০২৩’ অনুষ্ঠিত হতে যাচ্ছে। ২৬ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের নওয়াব নবাব আলী সিনেট ভবনে দুই দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধনী অধিবেশন অনুষ্ঠিত হচ্ছে।
বহুমাত্রিক প্রেক্ষাপটে খাদ্য অধিকার বাংলাদেশ নেটওয়ার্ক, যার মধ্যে পিকেএসএফ, অক্সফ্যাম, মানুষের জন্য ফাউন্ডেশন, ইন্টারন্যাশনাল ফুড সিকিউরিটি নেটওয়ার্ক-আইএফএসএন, কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড, কেয়ার, ব্র্যাক, ওয়ার্ল্ড ভিশন, একশনএইড, ক্রিশ্চিয়ানএইড, নেটজ বাংলাদেশসহ উল্লেখযোগ্য সংখ্যক জাতীয় ও আন্তর্জাতিক সংস্থা এবং নেটওয়ার্ক রয়েছে। সবগুলো প্রতিষ্ঠানের সম্মিলিত আয়োজনে এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।
আনুষ্ঠানিক উদ্বোধনের পর ২৬ ও ২৭ জুলাই সকাল সাড়ে ৯টা থেকে মোট ২টি প্লেনারি ও ১০টি কারিগরি অধিবেশনে খাদ্য অধিকার ও কৃষি খাদ্য ব্যবস্থা সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞদের উপস্থাপনা ও আলোচনা অনুষ্ঠিত হবে। সম্মেলনে যেসব বিষয় নিয়ে বিভিন্ন অধিবেশনে আলোচনা অনুষ্ঠিত হবে, তার মধ্যে উল্লেখযোগ্য হলো- এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আইনি এবং নীতি কাঠামোকেন্দ্রিক খাদ্য অধিকার ও পুষ্টি পরিস্থিতি; খাদ্য অধিকার দৃষ্টিভঙ্গির আলোকে আইনি ও নীতি কাঠামো; সামাজিক সুরক্ষা কর্মসূচি এবং খাদ্য নিরাপত্তা; খাদ্যের অধিকার আদায়ের জন্য কৃষিখাদ্য ব্যবস্থা এবং এর রূপান্তর; কৃষি খাদ্য ব্যবস্থায় পরিবেশগত সংকট এবং জলবায়ুর টেকসই এবং জলবায়ু সহনশীল কৃষি খাদ্য ব্যবস্থায় পারিবারিক কৃষিকাজের ভূমিকা; কৃষিখাদ্য ব্যবস্থায় গ্রামীণ ভূমিহীনতা এবং ভূমির মেয়াদের নিরাপত্তাহীনতার প্রভাব; জলবায়ু সহনশীল কৃষি খাদ্য ব্যবস্থায় পারিবারিক কৃষিকাজের ভূমিকা; ক্ষুদ্র কৃষক হিসেবে অর্থ এবং বাজারব্যবস্থায় নারী ও তরুণদের অভিগম্যতা।
সম্মেলনে ১৫টি দেশের অর্ধ শতাধিক খাদ্য ও কৃষি খাদ্যব্যবস্থা সংশ্লিষ্ট বিশেষজ্ঞ ও এক্টিভিস্টসহ সাত শতাধিক অংশগ্রহণকারী অংশগ্রহণ করবেন বলে জানানো হয়।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here