আফসার আহমদ সিদ্দিকীর স্মরণে আলোচনা ও দোয়া মাহফিল

0
82
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ): ১২ অক্টোবর সকালে জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলের (২য় তলায়) বাংলাদেশ জাতীয়তাবাদী দলের সাবেক ভাইস চেয়ারম্যান সংসদ সদস্য বিশিষ্ট রাজনীতিবিদ এ্যাডভোকেট মরহুম আফসার আহমদ সিদ্দিকীর ১৯ তম মৃত্যু বার্ষিকী স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
উক্ত আলোচনা সভা ও দোয়া মাহফিলে আফসার আহমদ সিদ্দিকী ফাউন্ডেশনের আহ্বায়ক জাহানারা সিদ্দিকীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব নজরুল ইসলাম খান, সদস্য, জাতীয় স্থায়ী কমিটি-বিএনপি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব শওকত মাহমুদ, ভাইস চেয়ারম্যান বিএনপি, অধ্যক্ষ সেলিম ভূইয়া, অধ্যক্ষ সেলিম ভূইয়া, সম্পাদক, গণশিক্ষা বিষয়ক। উপস্থিত ছিলেন, আফসার আহমদ সিদ্দিকীর এর ছোট ছেলে জামিল আহমেদ সিদ্দিকী, সদস্য সচিব আফসার আহমদ স্মৃতি ফাউন্ডেশন।
সাবেক সামরিক শাসক হুসেইন মুহম্মদ এরশাদ বিরোধী আন্দোলনের নেপথ্যে যে কজন নেতার নাম শোনা যায় তাদের অন্যতম নেতা ছিলেন মরহুম আফসার আহমদ সিদ্দিকী। মফস্বল শহর যশোর জেলার রাজনীতির সঙ্গে জীবনের সিংহভাগ সময় অতিবাহিত করলেও জাতীয় রাজনীতিতে তিনি যে এতটাই সাফল্য অর্জন করবেন সেটা অনেকেরই ছিল অজানা। এরশাদবিরোধী আন্দোলনের দীর্ঘ ৯টি বছর তিনি বিএনপি’র কেন্দ্রীয় অফিসকে আগলে রেখেছিল শ্রেফ আদর্শ দিয়ে। তার মতো প্রজ্ঞাবান আদর্শ রাজনীতিবিদ খুবই কম জন্মেছে বাংলাদেশে। প্রচারবিমুখ এ মানুষটি তাই চলে গেলেন অনেকটা নীরবে নিভৃতে। ১২ অক্টোবর তার ১৯ তম মৃত্যুবার্ষিকী। ১৯৩৫ সালের ১৫ মার্চ যশোরের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণকারী এই রাজনীতিকের রাজনীতির হাতেখড়ি হয়েছিল সেই ছাত্রজীবন থেকেই। পিতা মরহুম কায়সার আহমদ সিদ্দিকী ছিলেন যশোরের ডিস্ট্রিষ্ট নাজির। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী আফসার আহমদ সিদ্দিকীর শিক্ষাজীবন শুরু হয় যশোর জেলা স্কুল থেকে। এরপর যশোর এম এম কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করার পর তিনি ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যঅলয়ে। সেখান থেকে স্মাতকোত্তার ডিগ্রি অর্জনের পর ১৯৫৬ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি নিয়ে তিনি ১৯৫৮ সালে সুপ্রীম কোর্টে আইনজীবী হিসেবে যোগদান করেন। স্বাধীন বাংলাদেশে প্রথম স্থানীয় নির্বাচনে ১৯৭৩ সালে তিনি যশোর পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হন। যুদ্ধবিধ্বস্ত যশোর শহরকে কিভাবে একটি আধুনিক শহরে রূপ দেয়া যায় তার পূর্ণাঙ্গ পরিকল্পনা তৈরি করেছিলেন এই আফসার আহমদ সিদ্দিকী।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here