আলহাজ্ব মকবুল হোসেনের দাফনে মানুষের ঢল

0
264
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : মোহাম্মদপুরের মাটিতেই চিরনিদ্রায় শায়িত হলেন মোহাম্মদপুরের মাটি ও মানুষের নেতা সাবেক সংসদ সদস্য আলহাজ্ব মকবুল হোসেন। অগণিত নেতাকর্মী, শুভানুধ্যায়ী,আত্মীয়, অনাত্মীয়, স্বজনদের চোখের জলে ভাসিয়ে শেষ বিদায় নিলেন। সোমবার (ঈদের দিন)সকাল সাড়ে ১১টায় মোহাম্মদপুর জামে মসজিদ সংলগ্ন ঈদগাহ মাঠে অগণিত মানুষের উপস্থিতিতে নামাজে জানাজা শেষে পার্শ্ববর্তী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হলেন।নিজের জন্মস্থানের পর স্বাধীনতা পরবর্তী সময় থেকে যিনি তার প্রাণভূমি হিসেবে বেছে নেন যে স্থান সেই মোহাম্মদপুরের মাটিতেই হল তার শেষ ঠিকানা।


রাজনীতির মাঠে রাজপথ কাঁপানো আলহাজ্ব মকবুল হোসেনের জানাজা ও দাফনে যোগ দেন তার দীর্ঘ সময়ের রাজনৈতিক সহযোদ্ধা স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব মোঃ সাদেক খান, মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান,স্থানীয় কাউন্সিলর আলহাজ্ব শফিকুল ইসলাম সেন্টু,সলিমুল্লাহ সলু,নুরুল ইসলাম শাহেদ,মোহাম্মদপুর থানা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ আব্দুস সাত্তার, আওয়ামী লীগ নেতা ফখরুদ্দীন আহমেদ বাচ্চু,আলাউদ্দিন, ইমতিয়াজ খান বাবুল,বেলায়েত বাবু প্রমুখ। জাপান গার্ডেন সিটি ফ্ল্যাট মালিক কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মোঃ আব্দুস সালামসহ বিভিন্ন হাউজিং সোসাইটির নেতৃবৃন্দ। এছাড়াও আগারগাঁও,শেরেবাংলা নগর,শ্যামলী,রিংরোড,আদাবর,শেখের টেক, নবোদয়,মোহাম্মদীয়া হাউজিং,ঢাকা উদ্যান,বসিলা,রায়েরবাজার,লালমাটিয়া,কাটাসুর, নুরজাহান রোড,সলিমুল্লাহ রোড,ইকবাল রোড,শেরশাহ সুরী রোড,তাজমহল রোড,জহুরি মহল্লাসহ বৃহত্তর মোহাম্মদপুরের নেতাকর্মী,শুভ্যানুধ্যায়ী,স্বজন, বিভিন্ন মার্কেট ও সংগঠনের নেতৃবৃন্দ জানাজা শেষে দাফনে যোগ দেন। অর্ধশতাব্দী ধরে মোহাম্মদপুরের মানুষের কল্যাণে নিজেকে উৎসর্গ করা এই নেতাকে এক নজর দেখতে আসা নেতাকর্মীরা ভীড় জমালেও করোনা কারণে কাছে যেতে না পারলেও উপস্থিত প্রায় সবার চোখেই ঝরেছে পানি। আলহাজ্ব মকবুল হোসেন গত ১৪মে ২০২০ মোহাম্মদপুর ১২/১ তাজমহল রোডের বাসায় নেতাকর্মী, শুভানুধ্যায়ীসহ বিভিন্ন স্তরের মানুষের মাঝে তার সাহায্য বিতরণ করেন ও কুশলাদি বিনিময় করেন। এরপরই অসুস্থ হলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।মাত্র ১০ দিন পরই পৃথিবীর মায়া ত্যাগ করে তিনি ২৪মে রাতে চিরবিদায় নিলেন।
আজ পবিত্র ঈদুল ফিতরের দিনে তার জানাজার শুরুতে পরিবারের পক্ষে সবার দোয়া চেয়ে কথা বলেন মরহুমের বড় ছেলে সংসদ সদস্য আহসানুল ইসলাম টিটু। তিনি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সেনাবাহিনী প্রধান লে.জে. আজিজ আহমেদসহ,ঢাকা সি এম এইচ,আল মারকাজুল ইসলামী, মিডিয়া কর্মী,নেতাকর্মী,স্থানীয় জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি ছাড়াও উপস্থিত ছিলেন ছোট ছেলে মুজিবুল ইসলাম পান্না,প্রয়াত মেঝ ছেলে মাসুদুর রহমানের ছেলে ও শ্যালক হীরক। প্রয়াত মেঝ ছেলে মাসুদুর রহমানের কবরের পাশেই তিনি চির নিদ্রায় শায়িত হলেন।


বীর মুক্তিযোদ্ধা, সাবেক সংসদ সদস্য,বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য, দৈনিক আল আমীন সম্পাদক, মোনা গ্রপের চেয়ারম্যান আলহাজ্ব মকবুল হোসেন ।করোনায় আক্রান্ত হয়ে ঢাকা সিএমএইচ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২৪মে রাত ৯টায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী মোনা হোসেন, পুত্র সংসদ সদস্য আহসানুল ইসলাম টিটু , মুজিবুল ইসলাম পান্নাসহ নাতি নাতনি, আত্মিয় স্বজনসহ অগণিত গুনগ্রাহী রেখে গেছেন।
তার স্ত্রী মিসেস মোনা হোসেন তিনিও করোনায় আক্রান্ত হয়ে এম এইচ শমরিতা হাসপাতাল ও মেডিকেল কলেজে,তেজগাঁয় চিকিৎসাধিন আছেন।
আলহাজ্ব মকবুল হোসেন জীবিতকালে দেশ,জাতি ও মানুষের জন্যে যা করেছেন,যে অবদান রেখেছেন তা অবর্ণনীয়। আজীবন দেশ ও জাতির কল্যানে রাজপথ কাঁপানো রাজনৈতিক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। ধানমন্ডি-মোহাম্মদপুর ঢাকা ৯ আসনে ১৯৯৬ -২০০১ মেয়াদে আওয়ামী লীগ থেকে এম পি নির্বাচিত হয়েছিলেন।জগন্নাথ কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয় জীবন থেকে তিনি বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও বাংলাদেশ আওয়ামী লীগের রাজনীতিতে আমৃত্যু যুক্ত ছিলেন।১৯৭১ সালে তিনি মুক্তিযুদ্ধে অংশ নেন।
দৈনিক আল আমীন পত্রিকা, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কো.লি.,সিটি ইউনিভার্সিটি,এম এইচ শমরিতা হাসপাতাল ও মেডিকেল কলেজ, পান্না টেক্সটাইল মিলস লি., মোনা প্রপার্টিজ,এমিকো ল্যাবরেটরিজ লি.মোনা সিকিউরিটিজ, আলহাজ্ব মকবুল হোসেন বিশ্ববিদ্যালয় কলেজসহ বেশ কয়েকটি ব্যাংক, বীমা, বাণিজ্যিক, শিল্প,অর্থলগ্নী প্রতিষ্ঠান, সামাজিক, শিক্ষা প্রতিষ্ঠানসহ মোনা গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। মোহাম্মদপুর,টুংগীবাড়ি,নাগরপুরসহ বিভিন্ন এলাকায় শিক্ষাপ্রতিষ্ঠান, মাদ্রাসা ও মসজিদ প্রতিষ্ঠা এবং উন্নয়নে তার অবদান স্মরণযোগ্য।
তিনি সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশন, এফবিসিসিআই,বিজিএমইএ সহ বেশকিছু এসোসিয়েশনের সদস্য ছিলেন। মুন্সিগঞ্জের টুংগীবাড়ি থানার আঁড়িয়লের ডুলিহাটা গ্রামে তার জন্মস্থান হলেও ছাত্রজীবন শেষ করে তিনি মোহাম্মদপুরের মাটি ও মানুষের সাথে জীবন কাটিয়েছেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here