আ-লীগ বন ও পরিবেশ উপ-কমিটির চেয়ারম্যানের সাথে সবুজ আন্দোলন নেতৃবৃন্দের সাক্ষাৎ

0
35
728×90 Banner

ডেইলি গাজীপুর সংবাদ বিজ্ঞপ্তি : সারা পৃথিবী জুড়ে পরিবেশ বিপর্যয়ের ফলে আশঙ্কা জনক হারে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব পরিলক্ষিত হচ্ছে। সব থেকে ক্ষতিগ্রস্ত রাষ্ট্র হিসেবে বিবেচিত হচ্ছে বাংলাদেশ। এ অবস্থা থেকে উত্তরণের জন্য জনসচেতনতা তৈরিতে কাজ করছে সবুজ আন্দোলন। সরকারের নীতি নির্ধারণী পর্যায়ে পরিবেশ বিপর্যয়ের ভয়াবহতা সম্পর্কে অবহিত করতে আজ ৫ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয় বিজনেস স্টাডিজ ডিপার্টমেন্টে বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য এবং বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান জাতীয় অধ্যাপক সর্বজন শ্রদ্ধেয় বীর মুক্তিযোদ্ধা ড. বজলুল হকের সাথে সবুজ আন্দোলনের প্রতিষ্ঠাতা ও পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার’র নেতৃত্বে কয়েকজন সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাতের সময় সবুজ আন্দোলনের পক্ষ থেকে উপ—কমিটির চেয়ারম্যান নির্বাচিত হওয়ায় ফুলের শুভেচ্ছা ও গাছ উপহার দেওয়া হয়। এছাড়াও মাননীয় প্রধানমন্ত্রীর কাছে বেশ কয়েকটি প্রস্তাবনা তুলে ধরার দাবি জানানো হয়।
প্রস্তাবনা গুলো হলো:
১। প্রত্যেকটি ইউনিয়ন পরিষদে “বঙ্গবন্ধু গ্রীন কর্নার” প্রতিষ্ঠা করা।
২। সারা দেশব্যাপী পরিবেশ বিপর্যয়ের ভয়াবহতা তুলে ধরতে “সবুজ বাঁচাও ফুটবল ম্যাচ” আয়োজন করা।
৩। প্রত্যেকটি ইউনিয়ন পর্যায়ে বর্জ্য ব্যবস্থাপনার আধুনিকায়ন করতে জায়গা অধিগ্রহণ করা।
৪। সকল পরিবেশবাদী সংগঠন কে সাথে নিয়ে সরকারের পক্ষ থেকে মতবিনিময় সভার আয়োজন করা।
৫। সর্ব স্তরের পাঠ্যপুস্তকে জলবায়ু পরিবর্তন ও পরিবেশ বিপর্যয়ের বিষয়টি বিবেচনায় রেখে শিক্ষা কার্যক্রম তৈরি করা।
উল্লেখিত প্রস্তাবনাগুলো মাননীয় প্রধানমন্ত্রী বরাবর তুলে ধরার ব্যাপারে সবুজ আন্দোলন নেতৃবৃন্দকে আশ্বস্ত করে অধ্যাপক ড. বজলুল হক বলেন, বর্তমান সরকার বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড করছে তার পাশাপাশি পরিবেশ বিপর্যয় রোধে জনসচেতনতা তৈরিতে বিভিন্ন কর্মকান্ড করারও চেষ্টা করছে। এক্ষেত্রে সকল পরিবেশবাদী সংগঠন ও সরকার একত্রে কাজ করলে বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশে পরিণত করা সম্ভব।
এ সময় আরো উপস্থিত ছিলেন সবুজ আন্দোলন পরিচালনা পরিষদের পরিচালক অধ্যক্ষ নাদিয়া নূর তনু, কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী হুমায়ূন কবির, সদস্য আব্দুল্লাহ আল নোমান শুভ প্রমূখ।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here