একজন কবি ও সাহিত্যিক দিলতাজ রহমান

0
266
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : করোনার করুণদিনে … এই লেখাটি কবি ও সাহিত্যিক দিলতাজ রহমানের ফেসবুক টাইমলাইন থেকে নেওয়া। যিনি বন্ধু প্রিয় মানুষ, মানুষের যেকোন প্রয়োজনে পাশে দাঁড়ান একজন মায়াবী মানুষ দিলতাজ রহমান। ডেইলি গাজীপুর ডটকম ( www.dailygazipuronline.com )- এর পাঠকদের জন্য তার লেখাটি হুবহুব দেয় হল:

করোনার করুণদিনে …
আমি এবছর অক্টোবরের ১৫ তারিখে দেশের মাটিতে পা রেখেই আবার আসি আসির ভেতরই ছিলাম। এখানে আসার কিছুদিন আগে ডিনা বললো, আপা, আপনাকে নিয়ে দেশে আমাদের একটু কাজ আছে। আপনি ছাড়া এ বিপদ উদ্ধার হওয়ার নয়। আমাদের অনেক আগে কেনা একখানা জমি এমনিই পড়েছিল, তাতে কেউ বাড়ি করতেছে।’ আমি মাস্তানও না পুলিশও না। তবু যখন কেউ এতটা নির্ভর করে, তখন ভেতরে ‘কী হনু রে …।’ একটা শক্তি তো মাথাচাড়া দিয়ে ওঠেই!
আটাশ ফেব্রুয়ারী রাতে ডিনা ও মাহবুব ভাই পান্থপথ তাদের বাসায় পৌঁছে, সামান্য দূরত্বের পথ সকালে এলেন আমার বাসায়। মাহবুব ভাই আইটি স্পেসালিস্ট। সেই সূত্রে দুই দেশে অবস্থিত আমারও দুই আইটি বিশারদ পুত্রের সাথে তাঁর বেশ ভাল সম্পর্ক। এমনিতে আমার বিশারদদ্বয় তাদের বাপের স্বভাবের সবটুকু পেয়েছে। দরজায় কারো কড়া শুনলেই তারা ভেতরের দিকে দৌড় দেয়। কিন্তু তাদের মাহবুব আঙ্কেলের আগমন বার্তা পেয়ে মহাখালি ‘বিট মাস্কট’র দ্বারেই অভ্যর্থনারত ছিল, দেশে বসবাস করা, ফার্মের কর্ণধার আমার ছোট পুত্র। দোতলায় উঠে পেলাম দেবরপুত্র ইন্জিনিয়ার সাকিফকে। সেদিন যদিও শুক্রবার, বন্ধের দিন ছিল। তবু নিজেদের অফিস বলে কথা।
মাহবুব ভাই সম্ভবত চারটি ফ্লোরের সব কটি ঘুরে দেখলেন। আমি আর ডিনা অফিসের সামনে রিকশায় বসে ছবি তুলছিলাম।


গাড়িতে উঠে মনে পড়লো, সাংবাদিক নাসির উদ্দিন বুলবুল রাতে মেসেজ পাঠিয়েছে, ‘খালা, ঢাকা সাংবাদিক ইউনিয়নের ইলেকশান। আমি ভোটে দাঁড়িয়েছি। আপনি যে ক’বার এসেছেন, আমি সে ক’বার পাশ করেছি…।’ আমি নিজে ভোটার নই। বুলবুল কোন পদে দাঁড়িয়েছে, তাও জানি না। তবু ঢাল নেই তলোয়ার নেই, ডিনা ও মাহবুব ভাইসহ প্রেসক্লাবে নিধিরাম সর্দারের মতো বুক চিতিয়ে হাজির হয়ে গেলাম। গিজগিজে ভিড়ে দাঁড়ানোর ঠাঁয় নাই। যাকে যাকে চিনি সবাই বলছেন আমার ভোট দেয়া শেষ!
ফোন করতে করতে বুলবুলকে ডেকে পেলাম। তাকে সকালে না যেতে পারার কৈফিয়ত দিয়ে ফিরে আসবো, গাড়ি প্রেসক্লাবের গেটে পৌঁছুনোর একটু আগে দেখি কবি নাসির আহমেদ দাঁড়ানো। তিনি দাঁড়িয়ে থাকবেন, আর আমি শাঁ করে গাড়ি নিয়ে তাঁর সামনে দিয়ে চলে আসবো। আমার কলিজার জোর এখনো অতটা হয়নি। আমি সদলবলে সেখানেই নেমে মাহবুব ভাই আর ডিনাকে বলতে লাগলাম, এই যে সেই তিনি, যার এককথায় আমি গল্প লিখতে শুরু করি…, বলতে বলতে দেখলাম সেখানে হাজির কবি মাহবুব আজিজ এবং কথাসাহিত্যিক শফিক হাসান। মাত্র আগের দিনই আমাকে বইমেলায় মাহবুব আজিজ বলেছেন, আপনার সাথে এই নিয়ে বিশবার দেখা। এর ভেতর পঁচিশবার আপনি নাসির ভাইয়ের এই কথা আমাকে শুনিয়েছেন…।’ মাহবুব আজিজকে তাই কবির সামনে পেয়ে বললাম, ঘটনাচক্রে দেখা যখন হয়েই গেল, এবার সামনা সামনি শুনে রাখেন। শফিক হাসানকে বললাম, তুমিও …। তারপর কবি মাহবুব আজিজের নেতৃত্বে আমরা প্রেসক্লাবের ভেতর অনেকক্ষণ আড্ডা খাওয়া ও ছবি তোলার আদিখ্যেতাও সারলাম। একসময় সেখানে কবি হেলাল হাফিজ এলেন। তাঁর সাথে ডিনার ঘটা করে আরেক প্রস্থ ছবি তুললাম।
ডিনারও এবার প্রথম একখানা বই ‘উদাসী হাওয়ার ডাকে’ মেলায় এসেছে। কিন্তু মেলায় যোগ দেয়া তার হয়নি। কিন্তু এবার লিপ ইয়ার হওয়াতে, ২৯ ফেব্রুয়ারি মেলার ঘন ঘটার শেষ দিনটা সে পেয়ে গেল। নিজ হাতে সে তার বই বিক্রিসহ কিনলোও প্রচুর বই। প্রেসক্লাব থেকে দুই গাড়িতে উঠে দুই ভাগে ভাগ হয়ে গেলেও আবার দেখা হলো কবি নাসির আহমেদ ও মাহবুব আজিজের সাথে। তাই দেখা হওয়ার সূত্রে তাদের বইও কেনা হলো। নাসির আহমেদের এই ‘কবিতা সংগ্রহ’ আগের সংস্করণ আমার কাছে বহুখানা ছিল। কিন্তু এইখানা আমি বয়ে এনেছি, বন্ধু কবি, ডা. আহমেদ শরীফ শুভ’র জন্য ! যদিও অটোগ্রাফের সময় সে কথা বলতে মনে ছিল না।
এবার এলোপাতাড়ি অনেক বই কিনেছি। কিন্তু প্রতিদিন এনে এনে যে ঠাসঠাস করে এক জায়গায় স্তূপ করে রেখেছি। ব্যস্ততার জন্য একটা প্যাকেটও খুলতে সময় পাইনি। অস্ট্রেলিয়া আসার সময় ছোটবোন যে কখানা বই অন্ধভাবে দিয়েছে, তার ভেতর কথাসাহিত্যিক জাকির তালুকদার আমাকে এই বইখানা বেশ আগে উপহার দিয়েছিলেন। মেলা থেকে তাঁর অটোগ্রাফসহ কেনা একখানা গল্প সংকলন লাগানো সুটকেসের তালা খুলে আমার অনুজপ্রতিম হুমায়ুন কবির খোকনকে দিয়েছি। কারণ সকালে আমার ফ্লাইট। অতি ভোরে ঘর থেকে বেরোতে হবে। পত্রিকা অফিস থেকে বাসায় ফেরার পথে খোকন রাত একটায় যখন আমাকে সালাম করতে এলো, তখন তাকে দেয়ার মতো দামী, জাকিরের বইখানাই উপযুক্ত মনে হয়েছিল।
তারপর ঘর থেকে বেরোবার আগমুহূর্তে ছোট জামাতাকে বললাম, বাবা, যাই…’। সে বাবা, বললেন, যান, মা। তবে মেলবোর্ন এয়ারপোর্ট থেকে ফেরত আসার সম্ভাবনাই বেশি। করোনাকে মহামারি ঘোষণা করা হয়েছে।’ জামাইয়ের কথায় কী হলো, হাতের ব্যাগ থেকে বাড়তি বইগুলো ঢেলে নামিয়ে এলাম।
ও, সেই ঝামেলার জমির ঝামেলা সামলাতে, সব সংকট ও আনন্দে যাকে নিশ্চিত পাশে পাই, সবধরণের বৈধ সহযোগিতা দিয়েছেন সেই পুত্রসম রহমান শেলী, তরুণ পুলিশ অফিসার। যার সাথে আমার পরিচয় তাঁর ছাত্রজীবন থেকে।
বারো মার্চ ডিনা আর মাহবুব আসার তিনদিন আগেই বাধ্য হয়ে আমি দেশ ছেড়েছি। করোনায় ঘরবন্দি সেই থেকে। সিথানে বাংলা বই মাত্র এই তিনখানা। বলবো না নির্বাসনে আছি। বরং বলতে পারি, বেহস্তে আছি। যার লোভ বেহেস্তে দেখানো হয়। নানান রকম ফর্মালিন মুক্ত ফল সাজানো। সংকটের ভয়ে বেশ কিছু খাদ্য মজুদও। তাও বড় ছেলে তার মা যা যা রান্না করতে ভালবাসে স্তূপে তারই পরিমাণ বেশি। ছেলেমেয়ে চারটের তিনটেই কাছে। কাছাকাছি আছে চার চারটে নাতি নাতনিও। তবু পড়ে শেষ করা এই বই তিনটি কেমন সঙ্গী সঙ্গী দৃষ্টিতে এমনি আমার চোখের দিকে ঠিক যেন মানুষের মতোই তাকিয়ে থাকে …। এ বোধহয় একসাথে একইভাবে থাকার বিভ্রম!

দিলতাজ রহমান dailygazipuronline.com – এর পক্ষ খেকে আপনাকে বিনম্র শ্রদ্ধা।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here