একজন লাইনম্যান অতঃপর বিরামহীন ছুটে চলা

0
263
728×90 Banner

আবির হোসাইন শাহীন : কত ধরনের পেশায় না আছে আজব পৃথিবীতে কেউ চাকরি কেউ ব্যবসা আবার কেউ কেউ বসে নেই বাস্তবতার ভেরাজালে।সংসার নামক যন্ত্রটাকে চালিয়ে নিতে সবারই ছুটে চলা।সারাদিন তীব্র গরমে অতিষ্ঠ হয়ে যখন ইফতার বা সেহরি করতে গেছে তখন বিদ্যুৎ নেই। আপনি হয়তো জানেন ঠিক একই সময়ে কোন লাইনম্যান হয়তো খুটির উপর না হয় হাজার বলটের তারের মাঝে জীবনের ঝুঁকি নিয়ে দাঁড়িয়ে আছে আপনাকে সেবা দিবে বলে। একজন লাইনম্যান এর কিন্তু সাপ্তাহিক ছুটির দিন বা ঈদের ছুটে নেই।জীবনের ঝুঁকি নিয়ে সেবা দিচ্ছে তারাও ছেলে সন্তান আছে তাদের সময় দেওয়ার জন্য কোন সময় কিন্তু তার নেই।কতো লাইনম্যান এর লাশে ভারি হয়ে উঠল আকাশ বাতাস খবর রাখেন কেউ হয়তো রাখেন।দেশের বিদ্যুৎ এর উৎপাদন ছিল ৪০০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন এখন ১২০০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন হয়েছে।পাশাপাশি চাহিদা বাড়ছে নতুন সংযোগ হয়েছে।হয়তো এক সময় বিদ্যুৎতে স্ময়ংসম্পুন হবে বাংলাদেশ কিন্তু লাইনম্যানদের আতনাদ কিন্তু থেকেই যাবে মৃত্যুর মিছিল বেড়ে যাবে।
একটু বিদ্যুৎ না থাকলে আমরা অভিশাপ দেই আল্লাহ ওদের বিচার করবে”
উত্তপ্ত আবহাওয়া,ক্লান্ত শরীর। সারাদিন রোজা রেখে ইফাতারের প্লেট নিয়ে বসেছেন।শরবত,ফ্রিজের ঠান্ডা পানি,খেজুর সব প্রস্তুত করে নিয়ে বসে আছেন,কখন আযান দেবে? এমন প্রতীক্ষায় আর ঘড়ির কাটাগুলো আর নড়ছেনা। সারাদিন সহজেই পাড় হয়েছে কিন্তু সন্ধ্যায় এসে যেন আর সময় যাচ্ছেনা।
বারবার আল্লাহর নাম জপছেন, অতি পবিত্রমুখে,আল্লাহর বান্দা হিসাবে আল্লাহও আপনাকে দেখছে,ফেরেশতাদের ডেকে ডেকে আপনার এবাদাত ও ত্যাগের কথা বলছে।আযান দেওয়ার আর ৫/৬ মিনিট বাকি,হঠাৎ বিদ্যুৎ চলে গেল।
আপনার মেজাজটা এত খারাপ হয়ে গেল সেই পবিত্রমুখেই শুরু করলেন গালিগালাজ, অবিরাম অভিশাপ।”কারেন্ট ইহুদীরা নিয়ন্ত্রন করে,নামাজ-কালামের সময় নিয়ে যায়,আল্লাহ এদের বিচার করবে।” এছাড়াও অশ্রাব্য ভাষায় যা বলেন তা তুলেই রাখলাম।
আপনি হয়তো পরিবারের সাথে বসেই ইফতারি করতে বসেছিলেন,আপনি জানেন কি?
একজন লাইনম্যান কোথায় খেতে বসেছিল?
বাংলাদেশের বেশিরভাগ সাবস্টেশনগুলো একটু জনবসতি থেকে দূরে স্থাপন করে।কারণ,সাবস্টেশন থেকে অনেকগুলো লাইন (ফিডার) বের করতে হয়।
যেখানে পানি নিয়েও ঢুকতে হয় ইফতারির অনেক আগে,থাকেনা ঠাণ্ডাপানি থাকেনা আয়োজন।
যে ইফতারির দশমিনিট আগে বিদ্যুৎ বন্ধ করে দিল সে কিন্তু তখনো কাজই করছে। আপনার বিদ্যুৎ বন্ধ করে তার লাভ কী?
এটা কি ভেবেছেন কখনো?
বাংলাদেশের বিদ্যুৎ উৎপাদনের সাথে সাথে বিতরণ উপকেন্দ্র এখনো তেমন আপগ্রেশন হয়নি,পুরানো তারেই চলছে লাইনগুলো। আশার বাণী হলো, দ্রুত আপগ্রেড হচ্ছে সঞ্চালন লাইন।
পাশাপাশি প্রতিটা এলাকায়ই এখন বিদ্যুৎ চাহিদা বেড়েছে প্রায় কয়েক গুন। তাই ইফতারি,তাহরাবির নামাজ ও সাহরির সময় সবার বিদ্যুৎ উপযোগিতা মেটাতে বিদুৎ বিতরণ সংস্থাগুলো প্রচন্ডভাবে চ্যালেঞ্জের শিকার হয়।তবুও বর্তমানে নেসকোতে এখন লোডসেডিং নেই।
আরেকটি বিষয় মনে রাখবেন রাত ৩,৪,৫ টায় বিদ্যুৎ আসলো অথবা গেল,সেটাও কিন্তু একজন মানুষের হাত ধরেই এসেছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here