এক রাতেই ৫৩ বিঘা জমির ৮ হাজার আম গাছ কেটে ফেলেছে একটি সংর্ঘবদ্ধ চক্র

0
274
728×90 Banner

গোলাপ খন্দকার সাপাহার (নওগাঁ) প্রতিনিধিঃ নওগাঁর সাপাহার ও পোরশা উপজেলার ৫৩ বিঘা জমিতে রুপিত বাগানের ৮ হাজার আম গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তের দল তবে এ ঘটনায় জড়িত কাওকেই আটক করতে পারেনি পুলিশ।
সাপাহার উপজেলার জামালপুর ও পোরশা উপজেলার গুন্দইল গ্রামের মাঠে কয়েক জন কৃষকের ৫৩ বিঘা জমির উপর তৈরি আম বাগানটি মঙ্গলবার রাতের আধারে দুর্বৃত্তের দল কেটে ফেলে কৃষকের বহু দিনের স্বপ্ন নষ্ট করে কোটি টাকার ক্ষতি সাধন করেছে।
জানাগেছে কোনো কোনো কৃষক তার বউয়ের গায়ের গহনা আবার কেউ বিভিন্ন এনজিও,সমিতি ও ব্যাংক থেকে ঋন নিয়ে কয়েক বছর থেকে লিজকৃত জমিতে দিন রাত হাড় ভাঙ্গা পরিশ্রম করে,মাইল মাইল দূর থেকে পানি এনে ওই জমি গুলোতে ১২ জন কৃষক তাদের স্বপ্ন বাস্তবানে তৈরি করে বাগান। সেই বাগান তৈরি করতে অনেক টাকা ব্যয় করতে হয়েছে ওই জমিতে। সন্তানের মতো লালন পালন করার মতো তারা বাগানের যতœ নিয়ে গড়ে তুলেছিল বাগানগুলো ভাগ্যের কি খেলা এক রাতেই তাদের স্বপ্ন শেষ করে দিল দুর্বৃত্তের দল।
ক্ষতিগ্রস্থ কৃষকেরা হলেন,সাপাহার উপজেলার জামালপুর গ্রামের রুবেল মাহমুদ, শিঙপাড়া গ্রামের মোশারফ হোসেন মুক্তার,তিলনা দোয়াশ উপজেলার রায়হান,জামালপুর গ্রামের আফজাল হোসেন,হরিপুর গ্রামের আফজাল মিস্ত্রী,তেতুলিয়া গ্রামের ফিরোজ, শিংপাড়া গ্রামের সেকেন্দার আলী,জামালপুর গ্রামের সুভাস মিস্ত্রী,শিংপাড়া গ্রামের মানান,জামালপুর গ্রামের বিশ্বজিৎ এই ১২ জনের সবাই সাপাহার উপজেলার ক্ষতিগ্রস্থ কৃষক দুই উপজেলার জমির বেশির ভাগ জমি পোরশা উপজেলার গুন্দইল গ্রামের মাঠে রয়েছে এই ১২ জন ১২ বছরের জন্য জমিগুলো লিজ গ্রহণ করেন বলে কৃষকেরা এই প্রতিবেদককে জানান।
কৃষকের এ ক্ষতি কে পুষিয়ে দিবে। আর এই ঋনইবা কিভাবে পরিশোধ করবে এই চিন্তাই দিন রাত কেটে যাচ্ছে ১২ টি পরিবারের মাঝে।
এলাকাবাসি ও কৃষকরা এই ঘটনার সাথে জড়িত অপরাধীদের দ্রæত কঠোর শাস্তি দাবি জানাচ্ছে।
৫৩ বিঘা জমির গাছ দূর্বৃত্তরা কেটে ধ্বংস করার ফলে এলাকায় আতঙ্ক সৃষ্টি হয়েছে এবং কাটা গাছ গুলো দেখতে আসা আতœীয় স্বজন কান্নায় ভেঙ্গে পড়ে।
এ বিষয়ে থানায় কোন মামলা দায়ের না হলেও উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান হোসেন, উপজেলা নির্বাহী অফিসার কল্যান চৌধুরী ও থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুল হাই ঘটনা স্থল পরিদর্শন করেছেন।
থানার অফিসার ইনচার্জ ওসি আব্দুল হাই নিউটন জানান, এ ঘটনায় এখনো কোন মামলা দায়ের হয়নি। তবে দ্রæত সুষ্ঠু তদন্তের মাধ্যমে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।
ক্ষতিগ্রস্থ্য কৃষকদের ক্ষতি পুষিয়ে দিতে কাজ করবে উপজেলা প্রশাসন বলে জানান ইউএনও কল্যাণ চৌধুরী।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here