করোনাকালে পোশাক শ্রমিকদের ঝুঁকিভাতা প্রদানের দাবি

0
87
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ) : জীবনের ঝুঁকি নিয়ে করোনাকালীন সময়ে কাজ অব্যাহত রেখে দেশের অর্থনীতির চাঁকা সচল রাখায় পোশাক শ্রমিকদের ঝুঁকিভাতা প্রদানের দাবি জানিয়েছে বাংলাদেশ কনফেডারেশন অব লেবার (বিসিএল)।
আজ ১৩ এপ্রির ২০২১ মঙ্গলবার সকালে করোনাকালে শ্রমিকস্বার্থ নিয়ে এক ভার্চুয়াল আলোচনা সভায় এ দাবি জানায় সংগঠনটি।
এ সময় নেতৃবৃন্দ বলেন, “সরকার ঘোষিত লকডাউনে সবকিছু বন্ধ থাকলেও দেশের অর্থনীতির গতি সচল রাখার স্বার্থে শিল্পকারখানা খোলা রাখা হয়েছে। শ্রমিকদের স্বাস্থ্যবিধি ও যাতায়াতের জন্য সরকারি নির্দেশনা থাকলেও অনেক মালিকরাই কোন ধরণের ব্যবস্থা গ্রহণ করেনি। শ্রমিকদের যাতায়াতে নিজস্ব পরিবহনের ব্যবস্থা রাখার নির্দেশ দেওয়া হলেও বেশির ভাগই কারখানাই সে ব্যবস্থা করেনি। ফলে করোনা মহামারিতে শ্রমিকদের ঝুঁকি নিয়ে কারাখানায় যাতায়াত করতে হচ্ছে। ”
তারা আরো বলেন, “মালিকরা শ্রমিক নেতাদের সাথে পরামর্শক্রমে সকল সিদ্ধান্ত নেয়া হচ্ছে বলে দাবি করলেও আদতে তারা কোন ধরণের পরামর্শ ছাড়াই নিজেদের সিদ্ধান্ত শ্রমিকদের উপরে চাপিয়ে দিচ্ছে।”
নেতৃবৃন্দ বলেন, “করোনা মহামারিতে কর্মক্ষেত্রে থাকা সরকারি ও বেসরকারি বিভিন্ন চাকুরীজীবিদের ঝুঁকি ভাতা দেওয়া হলেও জীবনের ঝুঁকি নিয়ে পোশাক শিল্পের সার্বিক উন্নয়নে ও মূল্যবান বৈদেশিক মুদ্রা অর্জনের লক্ষ্যে নিরবিচ্ছিন্নভাবে কাজ করে চলা পোশাক শ্রমিকদের কোন ধরণের ঝুঁকি ভাতা প্রদান করা হয় না। আমরা বাংলাদেশ কনফেডারেশন অব লেবার (বিসিএল) এর পক্ষ থেকে করোনাকালে স্বাস্থ্য ঝুঁকি নিয়ে কাজ করা সকল পোশাক শ্রমিকদের ঝুঁকি ভাতা প্রদানের দাবি করছি। পাশাপাশি ২০ রমজানের ভিতরে সকল শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা ও ঈদ বোনাস প্রদান করতে হবে। এ মুহুর্তে করোনার অজুহাতে কোন শ্রমিককে ছাঁটাই করা যাবে না।”
মোঃ বাহারানে সুলতান বাহারের সভাপতিত্বে বক্তব্য রাখেন সুলতানা বেগম, মোঃ নাজিম উদ্দিন আকন্দ, মাহাতাব উদ্দিন সহিদ, শামীম খান, আলমগীর রনি, জাহানারা বেগম, শামীমা শিরিন, এইচ. এম. বিল্লাল, কফিল উদ্দিন প্রমুখ।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here