করোনা: ২৪ ঘণ্টায় শনাক্ত ৩২৪০ মৃত্যু ৩৭, সুস্থ ১০৪৮

0
114
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : পরীক্ষা, শনাক্ত ও মৃতের সংখ্যা প্রতিদিনই বাড়ছে, যোগ হচ্ছে নতুন নতুন সংখ্যা। সেই তুলনায় দ্রুত বেড়ে চলেছে সুস্থ হওয়ার হারও। ৪০ শতাংশ ছাড়িয়ে গেছে দেশে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হওয়ার হার। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বিশ্লেষণ করে এমনই চিত্র পাওয়া গেছে।
গতকাল শনিবার পর্যন্ত মোট পাঁচ লাখ ৯৬ হাজার ৫৭৯টি নমুনা পরীক্ষা, এক লাখ আট হাজার ৭৭৫ জন আক্রান্ত হিসেবে শনাক্ত এবং এক হাজার ৪২৫ জনের মৃত্যু হয়েছে। মোট পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৮.২৩ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১.৩১ শতাংশ। আর গতকাল পর্যন্ত সুস্থ হয়ে উঠেছে মোট ৪৩ হাজার ৯৯৩ জন। শনাক্ত বিবেচনায় সুস্থ হওয়ার হার ৪০.৪৪ শতাংশ।
এর আগে গত বুধবার পর্যন্ত মোট সুস্থ হওয়ার হার ছিল ৩৮.৭৭ শতাংশ। বৃহস্পতিবার ছিল ৩৯.২৬ শতাংশ এবং শুক্রবার এ হার ছিল ৪০.৬৯ শতাংশ। গত মাসের ২০ তারিখ পর্যন্ত মোট শনাক্ত বিবেচনায় সুস্থ হওয়ার হার ছিল ১৯.৪৭ শতাংশ। ওই দিন পর্যন্ত মোট সুস্থ হন পাঁচ হাজার ২০৭ জন আর শনাক্ত হন ২৬ হাজার ৭৭৮ জন। এক মাসের ব্যবধানে সুস্থ হওয়ার হার বেড়েছে ২০.৯৭ শতাংশ।
দেশে কভিড-১৯ পরিস্থিতি নিয়ে নিয়মিত বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা গতকাল বিকেলে জানান, গত ২৪ ঘণ্টায় (শুক্রবার সকাল ৮টা থেকে শনিবার সকাল ৮টা পর্যন্ত) মোট পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৩১টি নমুনা, যা নিয়ে মোট পরীক্ষার সংখ্যা পাঁচ লাখ ৯৬ হাজার ৫৭৯। গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্তের সংখ্যা তিন হাজার ২৪০। এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা এক লাখ আট হাজার ৭৭৫। গত ২৪ ঘণ্টার হিসাবে পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২৩.০৯ শতাংশ।
আর গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩৭ জন। সব মিলিয়ে দেশে এ পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে এক হাজার ৪২৫ জনের। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১.৩১ শতাংশ। অন্যদিকে ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৪৮ জন।
বুলেটিনে জানানো হয়, শেষ ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ২৯ জন পুরুষ এবং আটজন নারী। বয়স বিভাজনে ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে দুজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দুজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে পাঁচজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৩ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে সাতজন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ছয়জন এবং ১০০ বছরের ঊর্ধ্বে একজন। যাঁরা মারা গেছেন তাঁদের মধ্যে ঢাকা বিভাগে ১০ জন, চট্টগ্রাম বিভাগে ১৩ জন, রাজশাহী বিভাগে পাঁচজন, খুলনা বিভাগে দুজন, বরিশাল বিভাগে দুজন, ময়মনসিংহ বিভাগে চারজন এবং রংপুর বিভাগে একজন। হাসপাতালে মারা গেছেন ২৭ জন এবং বাড়িতে ১০ জন।
বুলেটিনে বলা হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে গেছেন ৬২৮ জন এবং এখন মোট আইসোলেশনে আছেন ১১ হাজার ৯১৫ জন। অন্যদিকে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিনে গেছেন এক হাজার ৫৩৮ জন এবং এখন মোট কোয়ারেন্টিনে আছেন ৬২ হাজার ৫১৮ জন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here