কলাপাড়ায় ইলিশ শিকারে নিষেধাজ্ঞা বাতিলের দাবিতে মানববন্ধন

0
173
728×90 Banner

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি: পটুয়াখালীর কলাপাড়ায় ৬৫ দিনের ইলিশ শিকার অবরোধের সময়সীমা বাতিল ও পুনঃনির্ধারনের দাবিতে হাজার হাজার জেলে, ট্রলার ও আড়ত মালিক, ব্যবসায়ীসহ নিয়োজিত শ্রমিক মানববন্ধন ও সমাবেশ করেছে। শনিবার সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত কুয়াকাটাগামী মহাসড়কের শেখ রাসেল সেতুর ওপর এ মানববন্ধন সমাবেশ করে। কুয়াকাটা, মহিপুর, আলীপুরসহ এ অঞ্চলের হাজার হাজার মানুষ এ কর্মসূচিতে অংশ নেয়।
জেলে পেশাসহ এ ব্যবসা রক্ষা করতে হাজার হাজার মানুষ আন্দোলনে নামেন। আগামি ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত সাগরে ইলিশ শিকারের লম্বা নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবিতে জেলেরা পরবর্তিতে আরও বৃহত্তর কর্মসূচিরও ঘোষণা করবেন বলেও বক্তব্যে উল্লেখ করেছেন। বক্তরা বলেন, মেরিন ফিশারিজ অর্ডিনেন্স ১৯৮৩ এর ধারা ১৮ সংশোধন করে ধারা ১৯ এর পূণঃসংশোধন পূর্বক ফিশিং ট্রলারসহ সকল ইঞ্জিন চালিত নৌকায় মাছ ধরার সুযোগ দেয়ার দাবি জানায়।
সমাবেশে বক্তব্য রাখেন, মৎস্য আড়তদার সমবায় সমিতির সভাপতি দিদার উদ্দিন আহম্মেদ মাছুম, লতাচাপলী ইউপি চেয়ারম্যান ও কুয়াকাটা ও আলীপুর মৎস্য ব্যবসায়ী সমিতির সভাপতি আনছার উদ্দিন মোল্লা, মহিপুর ট্রলার মালিক সমিতির সভাপতি দেলোয়ার গাজী, মৎস্য ব্যবসায়ী ফজলু গাজী, ট্রলার মালিক আসাদুজ্জামান দিদার ও জলিল হাওলাদার প্রমুখ।বক্তারা জানান, জলবায়ু পরিবর্তনের প্রভাবে বঙ্গোপ সাগরে ঘন ঘন প্রাকৃতিক দূর্যোগ হওয়ায় ভরা মৌসুমে ইলিশ শিকার করতে পারছেন না। বৈশাখ থেকে আশ্বিন মাস পর্যন্ত ছয় মাস ইলিশের পাওয়া যায়। মূলত জৈষ্ঠ্য, আষাঢ়, শ্রাবণ ও ভাদ্র মাস ইলিশের ভরা মৌসুম। এসময় প্রাকৃতিক দূর্যোগের কারনে সমুদ্র উত্তাল থাকায় জেলেরা গভীর সমুদ্রে মাছ শিকারে যেতে পারেনা। অথচ উল্লেখিত সময়ে সরকারের জারিকৃত প্রজ্ঞাপনে ৬৫ দিন ইলিশ শিকার করা বন্ধ রাখার নির্দেশনা আসছে। এ নির্দেশ বাস্তবায়ন হলে জেলে ও মৎস্য ব্যবসায়িদের অপুরনীয় ক্ষতি হবে। সে কারনে জেলেসহ মৎস্য ব্যবসায়ীরা এ প্রজ্ঞাপন সংশোধনের দাবি জানায়। বক্তরা আরো বলেন, আমাদের নিষেধাজ্ঞা থাকলেও একই সমুদ্র সীমায় পাশর্^বর্তী দেশে নিষেধাজ্ঞা না থাকায় তারা আমাদের সীমানায় ঢুকে মাছ শিকার করে। যাতে দেশ তথা আমরা ক্ষতির শিকার হচ্ছি। তাই এসব নিষেধাজ্ঞার কর্মসূচি সমন্বয় করে পালন করাও প্রয়োজন। বর্তমানে ৬৫ দিনের এই নিষেধাজ্ঞার খবরে জেলেপাড়ায় এক ধরনের উৎকন্ঠা বিরাজ করছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here