কালআখেরী মোনজাত শান্তিপূর্ণ ভাবে চলছে সাদ অনুসারীদের বিশ্ব ইজতেমার কার্যক্রম

0
346
728×90 Banner

মৃণাল চৌধুরী সৈকত: টঙ্গীর ঐতিহ্যবাহী কহর দরিয়া তুরাগ নদীর তীরে বৈরী আবহাওয়াকে উপেক্ষা করে গত রোববার বাদ ফজর আম বয়ানের মধ্যদিয়ে শুরু হয়েছে এবারের বিশ্ব ইজতেমা। কোন প্রকার বাঁধা বিপত্তি ছাড়াই শান্তিপূর্ণ ভাবে চলছে সাদ অনুসারীদের বিশ্ব ইজতেমার কার্যক্রম। মঙ্গলবার সকাল ১০ টায় আখেরী মোনাজাতের মধ্যদিয়ে এবছর মাওলানা জোবায়ের ও মাওলানা সাদ কান্ধলভীর অনুসারী দু-পক্ষের বিবাদমান পরিস্থিতি মোকাবেলা করে আইনশৃংখলা বাহিনীর নিয়ন্ত্রনে বিশ্ব ইজতেমার পরি-সমাপ্তি ঘটবে।
ইজতেমা আয়োজক কমিটির মুরুব্বি মো. হারুন উর রশিদ জানান, সোমবার বাদ ফজর দিল্লির নিজামুদ্দিন মারকাজের মাওলানা মুরছালিন বয়ান করেন। ওই বয়ানের অনুবাদ করেন বাংলাদেশের মাওলানা আব্দুল্লাহ। সকাল সাড়ে ১০টায় কলেজ/বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের উদ্দেশ্যে বয়ান করেন বাংলাদেশের মাওলানা ইকবাল হাফিজ ও এলাহাবাদের মাওলানা শাহেদ। এছাড়া খাওয়াছদের (ভিআইপি) বয়ান করেন নিজামুদ্দিন মারকাজের মুফতি মো.সাজিদ। বধিরদের উদ্দেশ্যে বয়ান করেন নিজামুদ্দিন মারকাজের মুরব্বি মাওলানা ওমর মেওয়াতি। আরবি খিত্তায় বয়ান করেন বাংলাদেশের মাওলানা আব্দুল্লাহ এবং ইংরেজি খিত্তায় বয়ান করেন নিজামুদ্দিন মুরব্বি প্রফেসর মো. লিয়াকত।
অপরদিকে মালেশিয়া খিত্তায় বয়ান করেন নিজামুদ্দিন মারকাজের মুফতী মো. শাহজাদ ও মুফতি মো. রিয়াছত। উর্দু খিত্তায় বয়ান করেন নিজামুদ্দিন মারকাজের মাওলানা শওকত হাসান। রুশ (রাশিয়া) খিত্তায় বয়ান করেন নিজামুদ্দিন মারকাজের প্রফেসর মো. নওশাদ। চায়না খিত্তায় বয়ান করেন নিজামুদ্দিন মারকাজের মাওলানা আসআদ।
মঙ্গলবার সকাল ১০ টায় আগেই বিশ্ব ইজতেমার দ্বিতীয়াংশের আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। দিল্লির নিজামুদ্দিন মারকাজের শীর্ষ মুরব্বি ও ইজতেমার জিম্মাদার মাওলানা শামীম আহমদ দোয়া ও মোনাজাত পরিচালনা করবেন বলে জানা গেছে।
যাদের দ্বায়িত্বে সা’দ অনুসারীদের বিশ্ব ইজতেমা :- মাওলানা সাদ কান্ধলভির অনুসারী হিসেবে পরিচিত দ্বিতীয়াংশের ইজতেমার যাবতীয় কাজ সম্পাদনে দিল্লির নিজামুদ্দিন মারকাজ থেকে এসেছেন তাবলিগের নবীন-প্রবীণ মিলে ৩৩ মুরব্বির একটি প্রতিনিধি দল। এ প্রতিনিধি দলের জিম্মাদার হিসেবে আছেন মাওলানা শামীম আহমদ। নিজামুদ্দিনের এসব মুরব্বিরাই দ্বিতীয়াংশের ইজতেমায় বয়ান ও আখেরি মোনাজাত পরিচালনা করবেন।
গত শুক্রবার রাতে নিজামুদ্দিন মারকাজ থেকে বিমানবন্দর সংলগ্ন হজ ক্যাম্পে এসে পৌছালে তাকে স্থানীয় মুরব্বীরা এগিয়ে নিয়ে আসেন এবং গত শনিবার রাতে তিনি ইজতেমা ময়দানে উপস্থিত হন।
যারা আসছেন ও এসেছেন ইজতেমা ময়দানে :- দ্বিতীয়াংশের ইজতেমা জিম্মাদার মাওলানা শামীম আহমদ ছাড়াও এ প্রতিনিধি দলে রয়েছেন মাওলানা শওকত, মাওলানা ওমর মালিক, মুফতি শেহজাদ, মাওলানা হাশিম বিন শামীম, মাওলানা আসাদুল্লাহ, মাওলানা যুয়ারুল হাসান, মিয়াজি মাওলানা ফুল, মুফতি শরিফ, মাওলানা জামসিদ, মাওলানা মো. মুরসালিন ও বিশ্ব বিখ্যাত আলেম ইউসুফ সালানির সন্তান মাওলানা ইয়াকুব।
অপরদিকে ভারতের বিভিন্ন প্রদেশের তাবলিগি দায়িত্বশীলদের মধ্য থেকে উপস্থিত রয়েছেন- মাওলানা নাফিস, মুফতি আব্দুর রহিম, শায়খুল হাদিস আব্দুর রশিদ, মাওলানা আব্দুল হান্নান, মাওলানা শামসুর রহমান, মাওলানা গাজাইল, প্রফেসর আব্দুল আলিম, শায়খ ইলিয়াস (বাড়াবাকিং), শায়খ আলাউদ্দিন (মেওয়াত), মুফতি আব্দুল সাত্তার, শায়েখ ইউসুফ, মিয়াজি আজমত, মুফতি শওকত। ৩৩ সদস্যের বিশাল এই বহর দ্বিতীয় ধাপের ইজতেমায় অংশগ্রহণ করেছেন। যাদের মধ্যে ৩১জন ইতিমধ্যে কলকাতা হয়ে সড়ক পথে বাংলাদেশে এসে পৌছেছেন। উল্লেখ্য:- ধর্ম প্রতিমন্ত্রী হাফেজ শেখ মো. আব্দুল্লাহ ও বাংলাদেশের মুরব্বিদের নিজামুদ্দিন ও দেওবন্দ সফরের পরপরই ওসব আলেম-ওলামা ও মুরব্বিরা বাংলাদেশ এসেছেন।
খিত্তা ও বিদেশী মুসল্লিদের অংশ গ্রহন :- অন্যদিকে দ্বিতীয়াংশের ইজতেমায় দেশের ৬৪ জেলা থেকে ইজতেমায় যোগ দিতে আসা মুসল্লিদের থাকার জন্য পুরো ময়দানকে ৮৪টি খিত্তায় ভাগ করা হয়েছে। এছাড়াও প্রতিবারের ন্যায় বিদেশী মেহমানদের নিরাপত্তার কথা ভেবে ময়দানে উত্তর পশ্চিম কোনে টিনের কামরায় আলাদা ব্যবস্থা করা হয়েছে। এবার বিশ্ব ইজতেমা ময়দানে উল্লেখ সংখ্যক মুসল্লি উপস্থিত না থাকলেও বিশ্বের প্রায় ৩১ টি দেশের প্রায় ৩৩১ জন বিদেশি মেহমান গতকাল বিকেল পর্যন্ত ইজতেমা ময়দানে উপস্থিত হয়েছেন বলে বিভিন্ন গোয়েন্দা সূত্রে জানা গেছে। বিভিন্ন মহাদেশ ও ভাষাভাষী অনুসারে ইজতেমা ময়দানে বিদেশী মেহমানরা ভিন্ন ভিন্ন তাবুতে অবস্থান করছেন। সেখানে তাদের জন্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধার ব্যবস্থা রাখা হয়েছে।
বিশ্ব ইজতেমা নিয়ে বিভক্তি :- গাজীপুর জেলার ঐতিহ্যবাহী টঙ্গীর কহর দরিয়া তুরাগ নদীর তীরে অনুষ্ঠিতব্য বিশ্ব ইজতেমা হলো ভারতীয় উপমহাদেশে সুন্নী মুসলমানদের সবচেয়ে বড় তাবলিগ জামাতের বার্ষিক আন্তর্জাতিক মহা-সমাবেশ। বিশ্ব মুসলিম উম্মাহ লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লির জমায়েতের ফলে বিশ্ব ইজতেমাকে মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম মহা-সম্মেলন এবং হজ্বের পরেই রয়েছে এর স্থান বলে মনে করা হয়। প্রতিবছর জানুয়ারি মাসে টঙ্গীতে বিশ্ব ইজতেমার আয়োজন করা হলেও তাবলিগ জামাতের দু-গ্রুপের নেতৃত্বের দন্ধের কারণে এবার তা পিছিয়ে শুরু হয় ১৫ ফেব্রæয়ারী ২০১৯ থেকে।
তাবলিগ জামাতের নেতৃত্ব তাবলিগ জামাতের প্রতিষ্ঠাতা মাওলানা ইলিয়াছের নাতি দিল্লির মাওলানা মোহাম্মদ সাদ কান্ধলভির হাতে থাকবে, না দেওবন্দ মাদ্রাসার মাওলানা জুবায়েরের ছেলে জুহাইরুল হাসানের অনুসারীরা এর নেতৃত্ব দেবেন তা নিয়ে শুরু হয় এই বিভক্তি। এ বিভক্তির কারণে গত বছর বিশ্ব ইজতেমায় আখেরি মোনাজাত পরিচালনা করতে ঢাকায় এসে বিরোধীদের বিক্ষোভের মুখে পড়েন সাদ। পরে সরকারে মধ্যস্থতায় ইজতেমায় অংশ না নিয়েই তাকে ঢাকা ছাড়তে হয়। এ বছর তাবলীগ জামাতের দুই পক্ষ জানুয়ারির দু্টি ভিন্ন ভিন্ন সময়ে বিশ্ব ইজতেমা করার ঘোষণা দিলে সেই উত্তেজনা নতুন মাত্রা যোগ হয়। ইজতেমা মাঠে দুই পক্ষের সংঘর্ষে একজনের মৃত্যুও হয়।
এরপর গত ২৪ জানুয়ারি ধর্ম মন্ত্রণালয়ে তাবলিগের দুই পক্ষের নেতাদের সঙ্গে বৈঠক করে ধর্ম প্রতিমন্ত্রী এ্যাড.শেখ মোহাম্মদ আবদুল্লাহর সাথে সমঝোতায় আসেন এবং এবারের ইজতেমার তারিখ ঘোষণা করা হয়। দুই পক্ষের মতের মিল না হওয়ায় আয়োজনেও কিছুটা পরিবর্তন করা হয়। আগে তাবলিগ জামায়াতের মুরুব্বীরা ইজতেমার ব্যবস্থাপনায় থাকলেও এবার তা স্থানীয় প্রশাসনের নিয়ন্ত্রনে রয়েছে। দেশের ৬৪ জেলাকে ভাগ করে গত কয়েক বছর ধরে দুই ভাগে ইজতেমার আয়োজন করা হতো। এবার এক সঙ্গে চার দিনের ইজতেমার আয়োজন করা হয়েছে। তবে মোনাজাত দু-ভাগে হবে বলে জানিয়েছেন ইজতেমা আয়োজক কমিটির শীর্ষ মুরব্বীরা। এতে করে ইজতেমায় সেই দন্ধের রেশ থেকেই যাচ্ছে। শুক্র ও শনিবার অনুষ্ঠিত হয়েছে দেওবন্দ মাদ্রাসার মাওলানা জুবায়েরের ছেলে জুহাইরুল হাসান অনুসারীদের ইজতেমা এবং গত রবি থেকে তাবলিগ জামাতের প্রতিষ্ঠাতা মাওলানা ইলিয়াছের নাতি দিল্লির মাওলানা মোহাম্মদ সাদ কান্ধলভি অনুসারীদের ইজতেমা শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হচ্ছে। মঙ্গলবার সকাল ১০ টায় অনুষ্ঠিত হবে আখেরি মোনাজাত। জানা যায়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এবছর বিশ্ব ইজতেমা তাবলিগের আহলে শুরার ৪ জন মুরব্বির তত্ত¡াবধানে পরিচালনা করার দ্বয়িত্ব দেয়া হয়। আহলে শুরার ৪ মুরব্বিরা হলেন- হাফেজ মাওলানা জুবায়ের আহমদ, সৈয়দ ওয়াসিফুল ইসলাম, খান সাহাবুদ্দিন নাসিম এবং মাওলানা ওমর ফারুক।
দ্বিতীয়াংশে খিত্তাওয়ারি মুসল্লিদের অবস্থান :- এবছর দ্বিতীয়াংশের বিশ্ব ইজতেমায় আগত ধর্মপ্রাণ মুসল্লিরা যে সমস্ত খিত্তায় অবস্থান করেছেন তা হলো- মিরপুর (খিত্তা নং- ১ ও ২), সাভার (খিত্তা নং-৩ ও৪) টঙ্গী (খিত্তা নং-৫), উত্তরা ((খিত্তা নং-৬ ও ৭), কাকরাইল (খিত্তা নং-৮-১৪), মোহাম্মদপুর (খিত্তা নং-১৫), যাত্রাবাড়ি (খিত্তা নং-১৬), ডেমড়া (খিত্তা নং-১৭), কেরাণীগঞ্জ (খিত্তা নং-১৮ ও ১৯), ধামরাই (খিত্তা নং-২০), নবাবগঞ্জ, দোহার (খিত্তা নং-২১), টাঙ্গাইল (খিত্তা নং-২২), মানিকগঞ্জ (খিত্তা নং-২৩), নারায়নগঞ্জ (খিত্তা নং-২৪), নরসিংদী (খিত্তা নং-২৫), গাজীপুর (খিত্তা নং-২৬), মুন্সিগঞ্জ (খিত্তা নং-২৭), কিশোরগঞ্জ (খিত্তা নং-২৮), ফরিদপুর (খিত্তা নং-২৯), রাজবাড়ী (খিত্তা নং-৩০), শরীয়তপুর (খিত্তা নং-৩১), মাদারীপুর (খিত্তা নং-৩২), গোপালগঞ্জ (খিত্তা নং-৩৩), নওগাঁ (খিত্তা নং-৩৪), চাপাইনবাবগঞ্জ (খিত্তা নং-৩৫), জয়পুরহাট (খিত্তা নং-৩৬), নাটোর (খিত্তা নং-৩৭), বগুড়া (খিত্তা নং-৩৮), পাবনা (খিত্তা নং-৩৯), সিরাজগঞ্জ (খিত্তা নং-৪০), রাজশাহী (খিত্তা নং-৪১), ময়মনসিংহ (খিত্তা নং-৪২), নেত্রকোন (খিত্তা নং-৪৩), সুনামগঞ্জ (খিত্তা নং-৪৪), সিলেট (খিত্তা নং-৪৫), হবিগঞ্জ (খিত্তা নং-৪৬) মৌলভীবাজার (খিত্তা নং-৪৭), চট্টগ্রাম (খিত্তা নং-৪৮), লক্ষীপুর (খিত্তা নং-৪৯), বান্দরবন (খিত্তা নং-৫০), রাঙ্গামাটি (খিত্তা নং-৫১), খাগড়াছড়ি (খিত্তা নং-৫২), কক্সবাজার (খিত্তা নং-৫৩), নোয়াখালী (খিত্তা নং-৫৪), ফেনী (খিত্তা নং-৫৫), বি.বাড়িয়া (খিত্তা নং-৫৬), কুমিল্লা ((খিত্তা নং-৫৭), মাগুড়া (খিত্তা নং-৫৮), শেরপুর (খিত্তা নং-৫৯), জামালপুর (খিত্তা নং-৬০), যশোর (খিত্তা নং-৬১), চাঁদপুর (খিত্তা নং-৬২), সাতক্ষীরা (খিত্তা নং-৬৩), নড়াইল (খিত্তা নং-৬৪), ঝিনাইদহ (খিত্তা নং-৬৫), বাগেরহাট (খিত্তা নং-৬৬), মেহেরপুর (খিত্তা নং-৬৭), খুলনা (খিত্তা নং-৬৮), চুয়াডাঙ্গা (খিত্তা নং-৬৯), কুষ্টিয়া (খিত্তা নং-৭০), রংপুর (খিত্তা নং-৭১), দিনাজপুর (খিত্তা নং-৭২), লালমনিরহাট (খিত্তা নং-৭৩), নীলফামারী (খিত্তা নং-৭৪), পঞ্চগড় (খিত্তা নং-৭৫), কুড়িগ্রাম (খিত্তা নং-৭৬), ঠাকুরগাঁও (খিত্তা নং-৭৭), গাইবান্ধা (খিত্তা নং-৭৮), পটুয়াখালী (খিত্তা নং-৭৯), ঝালকাঠি (খিত্তা নং-৮০), ভোলা (খিত্তা নং-৮১), রবিশাল (খিত্তা নং-৮২), বরগুনা (খিত্তা নং-৮৩) ও পিরোজপুর জেলার মুসল্লিরা ৮৪নং খিত্তায় অবস্থান করবেন।
মাসলেহাল জামাত :- ইজতেমা ময়দানে আগত মুসল্লিদের নতুন যে কোন সমস্যা সমাধানকল্পে ময়দানের দক্ষিণ-পূর্ব কোণে আশরাফ সেতুর পেছনে মাসলেহাল জামাতের কামরা তৈরি করা হয়েছে। সেখানে বসে ওই জামাতের মুরুব্বিরা উদ্বুত সমস্যার সমাধান দিচ্ছেন প্রতিমূহুর্তে।
নিরাপত্তা ব্যবস্থা :- গাজীপুরের জেলা প্রশাসক দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর জানান, ইজতেমার সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ, র‌্যাব, আনসার সদস্যরা বেশ কয়েকটি স্তরে বিভক্ত হয়ে দায়িত্ব পালন করছেন। ইজতেমা মাঠের পরিস্থিতি নজরে রাখতে পুলিশ ও র‌্যাব কন্ট্রোল রুম ও ওয়াচ টাওয়ার বসানো হয়েছে। সিসি ক্যামেরার মাধ্যমে কন্ট্রোল রুম থেকে পর্যবেক্ষণ করা হচ্ছে সার্বক্ষণিক পরিস্থিতি। এছাড়া আইনশৃংখলা বাহিনী সদস্যরা সাদা পোশাকে খিত্তায় খিত্তায় অবস্থান করছেন। বিশ্ব ইজতেমায় মুসল্লিদের আসার সুবিধার্থে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যান চলাচলে নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। এছাড়াও ১৮ ফেব্রুয়ারী ২০১৯ রাত ১০টা থেকে ১৯ ফেব্রুয়ারী রাত ৮টা পর্যন্ত আব্দুল্লাপুর থেকে ভোগড়া বাইপাস এবং মীরের বাজার থেকে স্টেশন রোড পর্যন্ত উভয় মুখী রাস্তায় সকল প্রকার যানবাহান চলাচল বন্ধ থাকবে।
হারানো ও প্রাপ্তি বিষয়ক আহবান :- গত সোমবার বাদ ফজর বয়ান শেষে সমবেত মুসল্লিদের উদ্দেশ্যে হারানো ও প্রাপ্তি বিষয়ক এক আহবান জানানো হয়। এতে বলা হয় ময়দানের কোথাও কোন কিছু পাওয়া গেলে এবং কোন বয়োবৃদ্ধ মুসল্লি পথ হারিয়ে ফেললে তাদেরকে ময়দানের পশ্চিমপাশে স্থাপিত হারানো ও প্রাপ্তির কট্রোলরুমে জমা দিতে বলা হয়েছে। এছাড়াও কেউ কিছু হারিয়ে থাকলেও অনূরুপ হারানো ও প্রাপ্তির কন্ট্রোলরুমে গিয়ে উপযুক্ত প্রমাণ দিয়ে নিয়ে আসার জন্য আহবান জানানো হয়।
ময়দানে হকারদের উৎপাত :- ইজতেমা ময়দান থেকে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে হকাররা তাদের বিভিন্ন মালামালের পসরা সাজিয়ে বসেছে। সরেজমিন ঘুরে দেখা গেছে, দ্বিতীয়াংশের ইজতেমায় মুসল্লিদের সংখ্য তুলনা মূলক কম হওয়ায় খোদ ময়দানের ভেতরেই বিশেষ করে ৭ ও ৮নং গেইটে হকাররা টুপি, বিভিন্ন বই, সিঙ্গারা-সমুচা, পিঠা, আতর-তাসবিহ, মেছওয়াক ও শীতের কাপড়সহ নানা ধরনের পণ্যের দোকান সাজিয়ে বেচাকেনা করছে। এতে ইজতেমায় আগত মুসল্লিদের যাতায়াতে বেশ কষ্ট পোহাতে হয়েছে।
ইজতেমার জমি দখল :- সরকারি ভাবে ঐতিহ্যবাহী এক সময়কার কহর দরিয়া বর্তমান তুরাগ তীরের ১৬৫ একর জমি স্থায়ীভাবে বিশ্ব ইজতেমার জন্য বরাদ্দ দেওয়া হয়। কিন্তু আশপাশের বিভিন্ন মিল-কলকারখানা বিশ্ব ইজতেমার অনেক জমিই ইতিমধ্যে দখল করে নিয়েছে বলে দাবী করছেন ইজমো আয়োজক কমিটির শীর্ষ মুরব্বীগন।
গ্রেফতার :- বিশ্ব ইজতেমাকে কেন্দ্র করে ময়দানে বিভিন্ন জেলা থেকে পকেটমার, ছিনতাইকারী, অজ্ঞানপাটির সদস্য, চিচকে চোরসহ বিভিন্ন অপরাধে টঙ্গী পূর্ব ও পশ্চিম থানাসহ তুরাগ থানা, উত্তরা পূর্ব ও পশ্চিম থানা পুলিশ এবং ময়দানে টহলরত পুলিশ শতাধিক ব্যক্তিকে গ্রেফতার করেছে বলে প্রশাসনিক সূত্রে জানা গেছে।
টঙ্গী রেলওয়ে জংশনের মাস্টার হালিম উজ্জামান জানান, ইজতেমা উপলক্ষে পূর্বের ন্যায় সকল ট্রেন এবং ১৮ ফেব্রæয়ারী বেশ কিছু ট্রেন টঙ্গীতে যাত্রা বিরতি করেছে। মোনাজাতের দিন ২২টি বিশেষ ট্রেনসহ ইজতেমায় ১২০টি ট্রেন টঙ্গী স্টেশনে যাত্রা বিরতি করবে।
স্বাস্থ্য সেবা :- গাজীপুর জেলা সিভিল সার্জন অফিস জানায়, টঙ্গী শহীদ আহসান উল্লাহ মাষ্টার জেনারেল হাসপাতালকে ইজতেমার জন্য ব্যবহার করা হচ্ছে। সেই সাথে মুসল্লিদের স্বাস্থ্যসেবা নিয়ন্ত্রণের জন্য নিয়ন্ত্রণ কক্ষ, বক্ষব্যাধি/ এ্যাজমা ইউনিট, হৃদরোগ ইউনিট, ট্রমা (অর্থোপেডিক) ইউনিট, বার্ণ ইউনিট, ডায়রিয়া ইউনিট, স্যানিটেশন টিম এবং ১৪টি অ্যাম্বুলেন্সের ব্যবস্থা রাখা হয়েছে। এ ছাড়াও চক্ষু, মেডিসিন ও সার্জারিসহ বিভিন্ন বিভাগের বিশেষজ্ঞসহ চিকিৎসক রোস্টার অনুযায়ী চিকিৎসা সেবায় নিয়োজিত রয়েছে। এছাড়াও গাজীপুর সিটি করপোরেশন, হামদর্দ, ইবনে সিনা, ইসলামিক মিশন, যমুনা ব্যাংক ফাউন্ডেশন, জহিরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতাল, ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতাল, হাফেজি হুজুর সেবা সংস্থা, হোমিওপ্যাথিক ওয়েলফেয়ার, বাংলাদেশ ইউনানি-আয়ুর্বেদিক, বঙ্গবন্ধু ইউনানী-আয়ুর্বেদিক ও হোমিওপ্যাথিক ফ্রি মেডিকেল ক্যাম্প, টঙ্গী ঔষধ কল্যাণ সমিতি, টঙ্গী থানা প্রেস ক্লাবসহ বেশ কিছু সংগঠন ইজতেমা ময়দানে বিনামূল্যে প্রায় ১০/১১ হাজার মুসল্লিকে চিকিৎসা সেবা দেয়া হয়েছে বলে স্বাস্থ্য সেবা কেন্দ্রগুলো থেকে আমাদের জানানো হয়েছে।
পানি ও গ্যাস সরবরাহ : ইজতেমা আয়োজক কমিটির স্বেচ্ছাসেবীদের প্রস্তুতি ছাড়াও ওয়াসা, তিতাসসহ সরকারের সংশ্লিষ্ট সেবাদানকারী সংস্থাগুলোও তাদের প্রস্তুত রয়েছে। স্থানীয় ওয়াসা ও তিতাস গ্যাস কোম্পানী সূত্রে জানা যায়, ইজতেমা ময়দানে ১৩টি গভীর নলকূপ স্থাপন করা হয়েছে। সাড়ে ১৮ কি.মি পাইপ লাইনে দৈনিক প্রায় ৩ কোটি ৫৪ লক্ষ গ্যালন সুপেয় পানি মুসল্লিদের মধ্যে সরবরাহ করা হচ্ছে। ওয়াসা কর্তৃপক্ষ তাদের গাড়ির মাধ্যমে বিভিন্ন স্থানে পানি সরবরাহ করছে। তিতাস গ্যাস কর্তৃপক্ষ ইজতেমা ময়দানের বিদেশী মেহমানখানায় রান্না বান্নার প্রয়োজনীয় স্থানে ১৭৫টি গ্যাসের চুলা স্থাপনের কাজ সম্পন্ন করেছেন যেখানে মুসল্লিরা রান্নার কাজ করছেন। এ ছাড়াও গাজীপুর সিটি করপোরেশনের পক্ষ থেকে মুসল্লিদের যাতায়াতের রাস্তায় ধূলাবালি প্রতিরোধে প্রতিদিন পর্যাপ্ত পানি ছিটানো হচ্ছে।
পয়:নিস্কাশন ব্যবস্থা :- এবারও নতুন করে ১ হাজার ৩৫০টিসহ প্রায় ৯ হাজার স্থায়ী টয়লেট, গোসল ও অজুখানা তৈরি ও মেরামত করা হয়েছে। এবারের ইজতেমায় কোন মুসল্লিদেরকে কোন প্রকার অসুবিধা পোহাতে হয়নি।
ট্রাফিক তথ্য : ট্রাফিক সম্পর্কিত যে কোন তথ্যের জন্য প্রয়োজনে সিনিয়র সহকারী পুলিশ কমিশনার উত্তরা ট্রাফিক জোন ০১৭১৩-৩৯৮৪৯৮ অথবা টিআই উত্তরা ট্রাফিক জোন ০১৯১২-০২৫৯৩৯ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।
জেলা প্রশাসকের বক্তব্য :- গাজীপুর জেলা প্রশাসক ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবীর বলেন, মঙ্গলবার সকাল ১০টার মধ্যে আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে দু’পক্ষের বিশ্ব ইজতেমার ৫৪তম আসর। এরই মধ্যে দেশের বিভিন্ন জেলার মুসল্লিরা ময়দানে অবস্থান নিয়ে ইবাদত-বন্দেগীতে মশগুল রয়েছেন। আগত মুসল্লিদের নিরাপত্তায় আইনশৃংখলা বাহিনী প্রস্তুত রয়েছে। আখেরী মোনাজাত শেষে ময়দান খালি না হওয়া পর্যন্ত তারা ময়দানে কাজ করবেন।
এক মুসল্লির মৃত্যু :- দ্বিতীয়াংশে অনুষ্ঠিত ইজতেমায় এক মুসল্লির মৃত্যু হয়েছে। তিনি হলেন- বগুড়ার দুপ-চাঁচিয়া উপজেলার তালুরা গ্রামের ইসমাইল হোসেন (৭০)। ইজতেমার মাসলেহাল জামাতের সদস্য মো. সাইদুর রহমান জানান, রোববার রাত সাড়ে ১২ টার দিকে হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মৃত্যু বরণ করেন। গতকাল সোমবার বাদ ফজর ইজতেমা ময়দানে তার নামাজের জানাজা শেষে লাশ গ্রামের বাড়িতে পাঠানো হয়েছে।
ইজতেমা ময়দানে শোক :- তাবলিগের প্রবীণ শুরা সদস্য আল্লামা ইয়াকুব গত শনিবার বাদ ইশা বার্ধক্যজনিত কারণে ইন্তেকাল করেছেন (ইন্না——রাজিউন)। তিনি শায়খুল ইসলাম হজরত মাওলানা হুসাইন আহমদ মাদানি রহ. এর ছাত্র। তিনি ভারতের নিজামুদ্দিন মারকাজের সাবেক শুরা সদস্য ও মাদরাসা কাশিফুল উলুম বাংলা ওয়ালি মসজিদের সাবেক উসতাজুল হাদিস হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। আল্লাহ তা-আলা উস্তাজুল হাদিস আল্লামা ইয়াকবু (রহ:) কে জান্নাতের সর্বোচ্চ মাকাম দান করুন। আমিন। ওনার মৃত্যুতে ইজতেমা ময়দানে উপস্থিত মুসল্লিদের মাঝে শোকের ছায়া নেমে আসে। পরে তার জন্য দোঁয়া পড়া হয়।
সর্বশেষ দ্বিতীয়াংর্শে সাদ অনুসারীদের ইজতেমা রোববার শুরু হয়ে মঙ্গলবার সকাল ১০ টার মধ্যে আখেরী মোনাজাতের মধ্যদিয়ে সমাপ্ত ঘোষনা করা হবে। এর আগে শুক্রবার শুরু হওয়া জোবায়ের অনুসারীদের ইজতেমা পরদিন শনিবার আখেরী মোনাজাতের মধ্যদিয়ে শান্তি পূর্ণভাবে সমাপ্ত করা হয়।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here