কালিয়াকৈরে রাস্তায় চলাচলে বাধা,প্রতিবাদে বিক্ষোভ মানববন্ধন

0
43
728×90 Banner

কালিয়াকৈর (গাজীপুর)প্রতিনিধি : গাজীপুরের কালিয়াকৈরে বীর মুক্তিযোদ্ধা আরফান আলী নামকরণে একটি সরকারী রাস্তা বন্ধ করে দেওয়ার অভিযোগ পাওয়া গেছে স্থানীয় বোয়ালী বনবিট কর্মকর্তাদের বিরুদ্ধে। এতে ওই আশপাশের চলাচলকারী ৫/৬ গ্রামের মানুষের চলাচল চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। রাস্তাটি বন্ধ করে দেওয়ার প্রতিবাদে গতকাল রবিবার দুপুরে হবুয়ারচালা এলাকায় আশপাশের গ্রামের ২শতাধিক মানুষ মানববন্ধনসহ বিক্ষোভ কর্মসুচী পালন করেছে। স্থানীয় এলাকাবাসীর দাবি গত ৫০/৬০ বছর ধরে রাস্তাটি দিয়ে লোকজন চলাচল করে আসছে। এছাড়া ওই রাস্তাটি সরকারী ডিসি খতিয়ানের হলে বন বিভাগ কিভাবে বন্ধ করে দেয়।
এলাকাবাসী সূত্রে জানা যায়, গত প্রায় ৫০/৬০ বছর আগে লোকজনের চলাচলের জন্য হবুয়ার চালা থেকে নলুয়া পর্যন্ত রাস্তাটি তৈরি করা হয়। ওই রাস্তাটি সরকারী ডিবি খতিয়ানের জমি। আর এস নকশাতেও রাস্তাটি উল্লেখ রয়েছে। তাছাড়া গত ১০ বছর আগে থেকে রাস্তায় সরকারী বরাদ্ধে মাটি ফালানো হয়। এছাড়া গত দু’বছরে আগে উপজেলা পরিষদের সৌজন্যে উপজেলার বিভিন্ন এলাকায় সড়কে মুক্তিযোদ্ধাদের নামকরণ ফলক উন্মোচন করা হয়। তার মধ্যে ওই রাস্তাটি বীর মুক্তিযোদ্ধা আরফান আলীর নামে নামকরণ করে রাস্তার প্রবেশ মুখে একটি ফলক দেওয়া হয়েছে। কিন্ত গত কয়েকদিন আগে স্থানীয় বোয়ালী বনবিট কর্মকর্তাগন মুক্তিযোদ্ধার নামকরণ রাস্তাটি নিজেদের জমি বলে দাবি করে রাস্তায় গর্ত খুড়ে চলাচল বন্ধ করে দেয়। অথচ ৩ কিলোমিটার আঞ্চলিক রাস্তাটি দিয়ে হবুরচালা, গোসয়বাড়ি,নলুয়া, নিশ্চিন্তপুর, বান্দাবাড়িসহ পাঁচটি গ্রামের মানুষের চলাচলের একমাত্র রাস্তা এটি।
ওই রাস্তাটি বিগত ৫০/৬০ বছর ধরে পাঁচটি গ্রামের মানুষ চলাচল করে আসছে। রাস্তাটি গর্তখুড়ে বন্ধ করে দেওয়ার প্রতিবাদে গতকাল রবিবার দুপুরে সড়কের চলাচলকারী ২ শতাধিক লোক বিক্ষোভ মিছিল করে। এসময় সরকারী এ রাস্তাটি গর্ত ভরে লোকজনের চলাচলের জোর দাবি জানায়। মানবন্ধ বন্ধনে বক্তব্য রাখেন স্থানীয় ওয়ার্ড মেম্বার আমির হোসেন, আবুল বাসার, মোয়াজ্জেম হোসেন, সাবেক মেম্বার আব্দুস সাত্তার, মামুন,হরমনি রানী প্রমুখ।
এব্যাপারে স্থানীয় বোয়ালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আফজাল হোসেন বলেন, একজন মুক্তিযোদ্ধার নামে নামকরণ রাস্তাটি বন্ধ করে দেওয়া অত্যান্ত দুঃখজনক। উপজেলা পরিষদ থেকে রাস্তাটির নাম করন করে দেওয়া হয়েছে। তাছাড়া প্রায় ৫০/৬০ বছরে পুরনো এ রাস্তা দিয়ে আশপাশের ৫/৬ গ্রামের মানুষ চলাচল করে থাকে। ওই রাস্তায় সরকারী বরাদ্ধে অনেক কাছ করা হয়েছে। বর্তমানে রাস্তাটি পাকাকরনের প্রক্রিয়া চলছে।
এ্যাপারে বোয়ালী বনবিট কর্মকর্তা ইউনুস আলীকে বার বার ফোন দিলেও তিনি ফোন ধরেননি। তবে ঘাট শাহালম হোসেন বলেন উপরের নির্দেশে আমরা রাস্তাটি বন্ধ করে দিয়েছি।
কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ বলেন, মুক্তিযোদ্ধার নামে নামকরণ রাস্তাটি বন্ধ করে দেওয়ার বিষয়টি আমার জানা নেই। তবে রাস্তাটি যাতে বন্ধ না হয় সে বিষয়ে স্থানীয় চেয়ার‌্যমানকে আমি বলে দিতেছি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here