কাল বৃহস্পতিবার থেকে ডিএনসিসি’তে মশার নতুন কীটনাশক ওষুধ প্রয়োগ হবে —-মেয়র আতিকুল ইসলাম

0
230
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, আগামীকাল বৃহস্পতিবার থেকে চীন থেকে আনা নতুন আমদানি করা মশা নিধনের কীটনাশক ওষুধ প্রয়োগ ওয়ার্ড ভিত্তিক কার্যক্রম শুরু করা হবে।
মেয়র বলেন, প্রতি ওয়ার্ডে ৯ সদস্যের একটি সেল করা হয়েছে। তাদের সাথে স্কাউটস ও বিএনসিসির সদস্যরাও থাকবেন। বাড়িতে গিয়ে তারা এডিস মশার প্রজনন স্থল খুঁজে দেখবে। যদি পাওয়া যায় তাহলে সেখানে স্টিকার লাগিয়ে দেওয়া হবে। কিছুদিন পর আবার সেগুলো ফলো আপ করা হবে। যদি পরিস্থিতির উন্নতি না হয় তাহলে জরিমানা করা হবে।
আজ বুধবার দুপুরে রাজধানীর গুলশানে নগর ভবনে মশক নিধন কার্যক্রম ও কীটনাশক অগ্রগতি সম্পর্কে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম এ কথা বলেন।
সংবাদ সম্মেলনে মেয়র বলেন, যার স্বজন মারা গেছে সেই বুঝে এর কষ্ট কী? এটা খুবই দুঃখজনক ব্যাপার। যারা মারা গেছেন তাদের পরিবারের কাছে আমি ব্যক্তিগতভাবে বিনয়ের সঙ্গে ক্ষমা চেয়ে নিচ্ছি। আমরা মনে করি এটি মোটেও কাম্য নয়। যে পরিবারে ডেঙ্গু হয়েছে সেই বুঝবে এর জ্বালা। তাই আমি বিনয়ের সঙ্গে বলবো, আসুন আমরা শুধু ওষুধ ওষুধ না এর সঙ্গে সচেতনতাও বৃদ্ধি করি।
এ সময় ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা আবদুল হাই, স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক কবিরুল বাশার, ডিএনসিসির প্রধান ভেক্টর কন্ট্রোল পরামর্শক ড. মঞ্জুর চৌধুরী ও ডিএনসিসির প্রধান জনসংযোগ কর্মকর্তা এ এস এম মামুন সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
তিনি বলেন, এসব ওষুধের নমুনা এনে পরীক্ষা করা হয়েছে। প্রথমে ফিল্ড টেস্ট, ল্যাব টেস্ট করা হয়েছে। সেখানে আমি ছিলাম না। আমি টেকনিক্যাল টিমকে বলেছি যে, যারা ওষুধ পরীক্ষা করবে ওষুধ নিয়মে তাদেরই দায় নিতে হবে।
ওষুধ উত্তীর্ণ হয়েছে জানিয়ে মেয়র আতিকুল ইসলাম বলেন, বিশেষজ্ঞরা আমাকে গত মঙ্গলবার রাতে এবিষয়টি জানিয়েছেন। সেকারণে আজ (বুধবার) ওষুধ মিশ্রণের কাজের অনুমতি দেয়া হয়েছে। আগামীকাল (বৃহস্পতিবার) থেকে কার্যক্রম ও ওষুধ বিতরণ শুরু করা হবে।
মেয়র বলেন, প্রথমে কিছু ওয়ার্ড এবং পর্যায়ে ক্রমে ডিএনসিসির সকল ওয়ার্ডে চীন থেকে আনা নতুন কীটনাশক প্রয়োগ করা হবে। ডিএনসিসির আওতাধীন এলাকার ভবনগুলোতে এডিস মশার প্রজনন স্থল খুঁজে স্টিকার লাগিয়ে দেওয়া হবে বলেও জানান মেয়র।
ডিএনসিসি’র মেয়র আতিকুল ইসলাম বলেন, ওষুধ নিয়ে আসা কিন্তু সিটি করপোরেশনের দায়িত্ব না। আমরা আনতেও চাই না। আপদকালীন সময়ের জন্য এটা করা হয়েছে। আমরা চাই এটা সবার জন্য উন্মুক্ত এবং সহজ হোক। আমরা আপাতত ৪ টন ওষুধ এনেছি যা দিয়ে ২০-২৫ দিন চলবে। আরও ওষুধ আসার প্রক্রিয়া আছে।
তিনি বলেন, আগে মশার ওষুধ আমদানিতে একটি সিন্ডিকেট ছিল, যা আমরা ভেঙে দিয়েছি। গত মাসের ২৭ (জুলাই) তারিখ এ নিয়মে আমি অভিযোগ করি। ২৯ তারিখে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সেই বিজ্ঞপ্তি বাতিল হয়। ১ আগস্ট আমরা নিজেরা ওষুধ আনার লাইসেন্স পাই। আমরাই প্রথম দেশের কোনো সিটি করপোরেশন যে কিনা সরাসরি ওষুধ আমদানির লাইসেন্স পেয়েছি।
ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম সংবাদ সম্মেলনে বলেন, ইতোমধ্যে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে যারা প্রাণ হারিয়েছেন তাদের পরিবারের কাছে আমি ক্ষমা প্রার্থনা করছি ।
আতিকুল ইসলাম বলেন, নগরবাসীকে ডেঙ্গু বিষয়ক সচেতন করতে গত সাতদিনে দেড় লাখ লিফলেট বিতরণ করেছে ডিএনসিসি। পাশাপাশি এডিস মশার সম্ভাব্য প্রজনন স্থল, লার্ভা পাওয়ায় বিভিন্ন ভবন মালিক ও কর্তৃপক্ষকে প্রায় ২৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে।
ডেঙ্গু মোকাবিলায় বিভিন্ন কার্যক্রম এবং পদক্ষেপ তুলে ধরেন ডিএনসিসির প্রধান জনসংযোগ কর্মকর্তা এ এস এম মামুন।
সংবাদ সম্মেলনে ডিএনসিসির প্রধান ভেক্টর কন্ট্রোল পরামর্শক ড. মঞ্জুর চৌধুরী বলেন, আমরা দুই ধরনের ওষুধ এনেছি। মেলাথিয়ন ৫৮% এবং ইসি এবং মেলাথিয়ন ৫% আর এফ ইউ। এসব ওষুধ চীনের নানজিং ইকো ফার্ম বায়োটেকনোলজি লিমিটেডের থেকে কেনা হয়েছে।
উল্লেখ্য যে, নগরবাসীকে ডেঙ্গু ও চিকুনগুনিয়া সংক্রান্ত পরামর্শ প্রদানের লক্ষ্যে ডিএনসিসির নগর ভবনে একটি কল সেন্টার (০১৯৩২-৬৬৫৫৪৪) চালু রয়েছে। কল সেন্টারে যে কেউ ফোন করে ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগ সম্পর্কে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে পারবেন। ডিএনসিসির কল সেন্টারে দিন-রাত ২৪ ঘণ্টা চিকিৎসকরা ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগ সম্পর্কে পরামর্শ প্রদান করছেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here