কিট সংকটে আব্দুল মালেক উকিল মেডিকেলে করোনা পরীক্ষা বন্ধ

0
111
728×90 Banner

মোঃরফিকুল ইসলাম মিঠু: কিট সংকটে নোয়াখালী আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের পিসিআর ল্যাবে গত তিন ধরে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা বন্ধ রয়েছে। ফলে ল্যাবে নমুনা পরীক্ষার জন্য জট সৃষ্টি হয়েছে।
আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ও ল্যাব প্রধান ডা. ফজলে এলাহী খাঁন জানান, গত সপ্তাহ থেকে প্রয়োজনীয় কিটের স্বল্পতা দেখা দেয়ায় তারা স্বাস্থ্য অধিদফতরে যোগাযোগ করেন। তাদেরকে ১৫শ লাল রঙয়ের কিট বরাদ্দ দেয়া হয়। কিন্তু তাদের যে পিসিআর মেশিন রয়েছে তাতে প্রয়োজন হলুদ কিট। হলুদ কিট না থাকায় তারা তা পরিবর্তন করে আনতে পারছেন না। কিট পেতে আরও দুই-তিন সময় লাগতে পারে।
অপর চিকিৎসক ডা. দিপন মজমুদার জানান,তারা প্রতিদিন দুই শিফটে ২৮২টি নমুনা পরীক্ষা করলে সপ্তাহে তাদের প্রয়োজন প্রায় আড়াই হাজার কিট। গত মে মাসের ১১ তারিখ থেকে এ ল্যাবে নমুনা পরীক্ষা করা হয়েছে ৬ হাজার ৭০০টি । বর্তমানে পরীক্ষার জন্য নমুনা জমা রয়েছে ১২শ থেকে ১৩শ। এ ল্যাবে নোয়াখালী ছাড়াও ফেনী, লক্ষ্মীপুর ও চাঁদপুর জেলার মানুষের নমুনা পরীক্ষা করা হয়ে থাকে। কিট না থাকায় আপতত এ ল্যাবে নমনুা না আনতে সকলকে অনুরোধ করা হয়েছে।
এদিকে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজির পিসিআর ল্যাবে প্রয়োজনীয় কিট থাকায় (লাল রঙ) সেখানে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে।
নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ল্যাব কো-অর্ডিনেটর অ্যধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর জানান, তারাও গত ১১ মে থেকে করোনার নমুনা পরীক্ষা শুরু করেছেন। এ পর্যন্ত প্রায় ছয় হাজার ৭৫০টি নমুনা পরীক্ষা করেছেন। হাতে রয়েছে পরীক্ষার জন্য দেড়শ-দুইশ নমুনা। তবে তাদের কাছে ৭শ-৮শ লাল রংয়ের কিট রয়েছে। এ দিয়ে আরও চার-পাঁচ দিন যাবে। এরই মধ্যে তারা কিট সরবরাহের জন্য স্বাস্থ্য অধিদফতরে যোগাযোগ শুরু করেছেন।
তিনি বলেন, আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষা করা আপতত বন্ধ থাকায় তাদের ওপর চাপ পড়েছে। তারা আগে দুই শিফটে পরীক্ষা করলেও এখন চার শিফটে ৩৬০-৩৬৫টি নমুনা পরীক্ষা করছেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here