কুয়াকাটায় রাস উৎসব ও গঙ্গা স্নান

0
424
728×90 Banner

ছগির হোসেন, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি: পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতে পূর্ণ্যাথীদের গঙ্গাস্নানের মধ্য দিয়ে দুইদিন ব্যাপী রাস পূর্ণিমা উৎসব শেষ হয়েছে। মঙ্গলবার সূর্যোদয়ের সাথে সাথে সাগর তীরে এ পূণ্যস্নান হয়।
রাতে রাস উৎসবের উদ্ধোধন করেন মন্দির কমিটির সভাপতি ও কলাপাড়া পৌর মেয়র বিপুল চন্দ্র হাওলাদার। সোমবার সন্ধ্যা থেকে কুয়াকাটা রাধা কৃষ্ণ সেবাশ্রম প্রাঙ্গনে রাস পূজা উপলক্ষ্যে নামকীর্তণ ও গীতা পাঠ শুরু হয়। রাস উৎসবকে ঘিরে কুয়াকাটা সৈকতের বিভিন্নস্থানে বসে মেলা।
হিন্দু সম্প্রদায়ের মতে-কার্ত্তিক মাসের পূর্ণিমাই রাস পূর্ণিমা। প্রচলিত বিশ্বাস অনুসারে এই দিন বৃন্দাবনের গোপিনী সকাশে রাধার সঙ্গে রাস উৎসবে মেতেছিলেন গোপ শ্রেষ্ঠ শ্রীকৃষ্ণ। গোপিনীদের নাচ ও শ্রীকৃষ্ণের সুমধুর বংশীধ্বনিতে মুখর হয়ে উঠেছিল বৃন্দাবনের পবিত্রভূমি। পরবর্তীকালে শ্রীরাধা ও শ্রীকৃষ্ণের এই মিলন উৎসবকে শ্রীচৈতন্যদেব নাম-সঙ্কীর্তনের মধ্য দিয়ে রাস মহোৎসবে পরিণত করেন। শ্রীকৃষ্ণ বলেছিলেন, কেউ যদি তাঁকে জানতে চায়, তবে তাঁকে অবশ্যই ভক্তির আশ্রয়ে থাকতে হবে। এই দিনে তাই বৈষ্ণব ভক্তরা তাঁদের ঈশ্বরের সঙ্গে মিলিত হওয়ার আকাঙ্খায় মেতে ওঠেন রাসলীলায়।
তবে এবছর ঘুর্ণিঝড় বুলবুল‘র কারনে রাস উৎসবে সরকারি ও বেসরকারি সংগঠনের উদ্যোগে জাঁকজমকপূর্ণ সাংস্কৃতিক অনুষ্ঠানসহ সকল আনুষ্ঠানিকতা করেনি রাস উৎসব কমিটি। রাস উদযাপনকে ঘিরে কুয়াকাটা এবং কলাপাড়ায় ব্যাপক প্রস্তুতি নেয়া হয় প্রশাসনের পক্ষ থেকে। প্রায় দশ সজ¯্রাধিক নারী-পুরুষ এ উৎসবে অংশ নেয়। রাস উৎসবকে ঘিরে বসে মন্দিরের সামনে ও সৈকতে ভ্রাম্যমান দোকানের মেলা। এ মেলায় দেশের বিভিন্ন স্থান থেকে ব্যবসায়ীরা তাদের পণ্য নিয়ে বসলেও কেনাবেচা ছিল কম।


মঙ্গলবার ভোরে সূর্যোদয়ের আগেই সৈকতে শুরু হয় পূজা অর্চনা। হিন্দু নারী-পুরুষরা তাঁদের বিশ্বাস থেকে সৈকতে ধুপ-আগরবাতি ও মোম প্রজ্জলন করে ধর্মীয় পুস্তক পাঠ করে সাগরে গঙ্গাস্নান করে। এছাড়া অনেক হিন্দু সম্প্রদায়ের পুরুষরা তাদের মৃত বাবা-মায়ের আত্মার শান্তি কামনায় সৈকতে বসে মাথা কামিয়ে মৃত স্বজনের উদ্দেশ্যে পিন্ড দান করেন।
কুয়াকাটা রাধা কৃষ্ণ সেবাশ্রমের পুরোহীত ব্র²চারী শিশির মহারাজ বলেন, শতশত বছর ধরে এই পূর্ণিমা তিথিতে কুয়াকাটায় গঙ্গা স্নান অনুষ্ঠিত হচ্ছে। ধর্মীয় বিশ্বাস থেকে এই তিথির ঊষালগ্নে সাগরে পূণ্যস্নান করলে জাগতিক সকল পাপ দুর হয়, মানুষের কল্যান হয়।
কুয়াকাটা রাস পূজা উদযাপন কমিটির সভাপতি কাজল বরন দাস বলেন, ঘূর্ণিঝড় বুলবুলের কারনে এ বছর অনাড়ম্বর পরিবেশে ধমীয় আনুষ্ঠানিকতার মধ্যে রাস পূজা উদযাপন হলেও হাজার হাজার পূণ্যার্থী দেশের বিভিন্ন স্থান থেকে কুয়াকাটায় এসে রাস পূজায় অংশ নেয়। উৎসবকে ঘিরে কুয়াকাটায় ছিল প্রশাসনের কড়া নিরাপত্তা।
কুয়াকাটায় রাস উৎসবে পূণ্যস্নান শেষে পূণ্যার্থীরা কলাপাড়া পৌর শহরের মদন মোহন সেবাশ্রমে পাঁচদিন ব্যাপী রাস উৎসব ও মেলায় অংশ নেয়। এ রাস উৎসবকে ঘিরে মন্দির প্রাঙ্গনে বসেছে মেলা। মন্দিরে স্থাপন করা হয়েছে রাধা কৃষ্ণের ১৬ জোড়া মূর্তি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here