কেনা হবে আরও ২০ লাখ এমআরপি

0
165
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: আরও ২০ লাখ মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ক্রয় করবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ৫৩ কোটি টাকা ব্যয়ে এসব পাসপোর্ট সরবরাহ করবে আইডি গ্লোবাল সলিউশন লিমিটেড। বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) বিকেলে সচিবালয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত ক্রয় কমিটির বৈঠকে এ-সংক্রান্ত দর প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।
বৈঠক শেষে সাংবাদিকদের অর্থমন্ত্রী বলেন, এখন যে পরিমাণ পাসপোর্টের চাহিদা তা পূরণ করা যাচ্ছে না। বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশের দূতাবাস ও হাইকমিশনার অফিস থেকে বলা হয়েছে প্রবাসীরা সময়মতো পাসপোর্ট পাচ্ছেন না। চাহিদা অনুযায়ী পাসপোর্ট দিতে পারেনি সংশ্লিষ্ট অধিদপ্তর। সে জন্য গ্যাপ বা ঘাটতি তৈরি হয়েছে। এ চাহিদা মেটাতে আরও এমআরপি কিনতে হচ্ছে বলে জানান মন্ত্রী।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দুই-তিন মাসের মধ্যে ই-পাসপোর্ট চালু হতে পারে। প্রথম দিকে দিনে ৫০০ ই-পাসপোর্ট দেওয়া হবে। পরে এটি বাড়িয়ে ২ হাজারে উন্নীত হবে বলে জানান অর্থমন্ত্রী।
এদিকে, একই বৈঠকে আশুগঞ্জ নদীবন্দর-সরাইল-ধরখার-আখাউড়া স্থলবন্দর মহাসড়ক চার লেনে উন্নীতকরণ সংক্রান্ত তিনটি প্রকল্পের দর প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।
বাংলাদেশ সরকার ও ভারতের এক্সিম ব্যাংকের যৌথ অর্থায়নে এসব প্রকল্পে বাস্তবায়ন করা হবে। এতে মোট ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৫৬৩ কোটি ৬৬ লাখ টাকা। পরামর্শক হিসেবে যৌথভাবে ভারতের রাইটস লিমিটেড ও বাংলাদেশের মডার্ন এন্টারপ্রাইজ অ্যান্ড কনসালট্যান্ট লিমিটেডকে নিয়োগ দেওয়া হয়েছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here