ক্লুলেস শাহাদাত হত্যাকাণ্ডের ৩ আসামি গ্রফতার

0
95
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : ঢাকার ধামরাই-এ হত্যা করে আত্মহত্যা বলে সাজানো চাঞ্চল্যকর ও ক্লুলেস শাহাদাত হত্যাকাণ্ডের রহস্য উদঘাটন ও মূল পরিকল্পনাকারী আসল জাহিদসহ হত্যাকাণ্ডে জড়িত তিন জনকে গ্রফতার করেছে র‌্যাপিড আ্যকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৪)।
বুধবার (১৬ ফেব্রুয়ারি) সকালে ঢাকার ধামরাই থেকে তাদের গ্রফতার করা হয়।
র‌্যাব-৪ এর সহকারী পরিচালক পুলিশ সুপার (এএসপি) জিয়াউর রহমান চৌধুরী জানান, বুধবার সকালে আসামিদের গ্রফতার করা হয়।
২০২১ সালের ১ আগস্ট ঢাকার ধামরাইয়ের আমরাইল গ্রামের শাহাদাত নামক এক যুবক কর্মস্থলে গিয়ে নিখোঁজ হন। ৬ আগস্ট পর্যন্ত তার ব্যবহৃত মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়। এরপর শাহাদাতের খোঁজে ৮ আগস্ট কালিয়াকৈর থানায় একটি সাধারণ ডায়েরি করে তার পরিবার।
এরপর গত ১২ আগস্ট আমরাইল গ্রামের একটি কাঠ বাগান থেকে নিখোঁজ শাহাদাতের অর্ধগলিত ঝুলন্ত মরদেহ উদ্ধার করে পুলিশ। এই ঘটনায় ঢাকার ধামরাই থানায় একটি অপমৃত্যুর মামলা দায়ের করা হয়।
পরবর্তীতে ময়না তদন্ত প্রতিবেদন প্রাপ্তির পর ভিকটিম শাহাদাতের মা বাদী হয়ে ধামরাই থানায় অজ্ঞাতনামাদের আসামি করে হত্যা মামলা দায়ের করেন। পরে হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে গত ৩০ সেপ্টেম্বর শাহাদাতের বন্ধু জাহিদকে গ্রেপ্তার করে। কিন্তু জাহিদ ১৬৪ ধারায় জবানবন্দী প্রদান না করায় রিমান্ড শেষে তাকে জেল হাজতে প্রেরণ করা হয়।
ঘটনার প্রায় ৬ মাস পর চাঞ্চল্যকর ও আলোচিত এই হত্যা মামলার রহস্য উদঘাটন করে মূলহোতা ও পরিকল্পনাকারী জাহিদের পাশাপাশি আবু তাহের ও সবুজ হোসেনকে গ্রেপ্তার করে র‌্যাব।
র‍্যাব সূত্রে জানা যায়, নিহত শাহাদাত ধামরাইয়ের যাদবপুর ইউনিয়নের আমরাইল গ্রামের কোহিনুর ইসলামের ছেলে। তিনি কালিয়াকৈর উপজেলার বারইপাড়ার একটি কারখানার কর্মচারী ছিলেন।
যে কারণে হত্যা
জানা গেছে, গত বছরের ১৪ আগস্ট গ্রেপ্তারকৃত জাহিদের প্রেমিকার সাথে শাহাদাতের বিবাহের দিন ধার্য ছিলো। নিজের প্রেমিকার অন্যত্র বিবাহের বিষয়টি মেনে নিতে পারেননি জাহিদ। এর জের ধরে জাহিদ তার গ্রেফতারকৃত অন্যান্য সহযোগীদের সাথে পরিকল্পনা করে শাহাদাতকে হত্যার ছক আঁকে।
নিহত শাহদাত ও গ্রেপ্তারকৃত আসামিরা সকলেই ধামরাই থানার মাদবপুর ইউনিয়নের আমরাইল গ্রামের স্থায়ী বাসিন্দা এবং তাদের মাঝে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ছিল। এ সর্ম্পকের কারণে তাদের মধ্যে প্রায় সময় সাক্ষাত হতো এবং তারা একত্রিত হয়ে ভাড়া বাসা ও নিজ এলাকায় জুয়ার আসর বসাতো।
যেভাবে হত্যা
তদন্ত সংশ্লিষ্টরা আসামিদের জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে জানায়, বিগত ৩ আগস্ট শাহাদাতকে চন্দ্রা থেকে গাজীপুর জেলার কাশিমপুরের নিকটবর্তী মাটির মসজিদ এলাকায় ডেকে নিয়ে আসা হয়। এক পর্যায়ে আসামিরা তাকে ফুসলিয়ে জুয়া খেলতে ধামরাইয়ের আমরাইল এলাকায় নিয়ে যায়। সেখানে ভুক্তভোগীকে ২দিন রাখা হয়।
৬ আগস্ট সন্ধ্যার সময় সবাই একত্রে ভুক্তভোগীকে ভাড়া বাসায় আসে। সেখান থেকে আশুলিয়া থানা এলাকার একটি ফাঁকা নির্জন এলাকায় নিয়ে শাহাদাতের হাত পা বেঁধে ফেলে। প্রথমে জাহিদ ভুক্তভোগীকে চড়-থাপ্পর মারে এবং গোপনাঙ্গে ৪-৫টি লাথি মারে। এ সময় তাহের ভুক্তভোগীর মাথা চেপে ধরেছিল এবং অন্যান্যরা হাত পা ধরে ছিল।
পরবর্তীতে তাদের সঙ্গে থাকা লাঠি দিয়ে ভিকটিমের মাথায় আঘাত করে মৃত্যু নিশ্চিত করে। গ্রেপ্তারকৃত ব্যক্তিরা শাহাদাতের লাশ ভ্যানচালক সবুজের ভ্যানে করে ধামরাই থানাধীন আমরাইল পুকুরিয়া সাকিনস্থ মনু মিয়ার কাঠবাগানের কাছে নিয়ে যায়।
সেখানে গাছের একটি ডালে কাঁচা পাট দিয়ে ফাঁস তৈরী করে ঝুলিয়ে রাখে যাতে করে এলাকার লোকজন মনে করে এটি একটি স্বাভাবিক আত্মহত্যা। অতঃপর তারা দ্রুত সেখান থেকে প্রস্থান করে তাদের ভাড়া বাসা মাটির মসজিদ এলাকায় চলে যায়।
উল্লেখ্য, ওই সময়ে প্রবল বর্ষণের কারণে আশেপাশের লোকজনের উপস্থিতি খুব কম ছিল বলে গ্রেপ্তারকৃতরা জানায়। ঘটনার পর তারা নিজ নিজ এলাকায় স্বাভাবিক জীবন যাপন করতে থাকে।
র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উয়িংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন জানায়, র‌্যাব-৪ এর ছায়া তদন্তে চাঞ্চল্যকর এই হত্যার রহস্য উদঘাটন এবং পরিকল্পনাকারীসহ জড়িতদের গ্রেপ্তার করা হয়। আসামিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here