ক্ষতিপূরণ না দিয়ে জলবায়ু সংকট মোকাবেলায় সদিচ্ছার অভাব

0
253
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: উচ্চহারে কার্বন নিঃসরণের মাধ্যমে জলবায়ু সংকটের জন্য দায়ী উন্নত রাষ্ট্রসমূহের ক্ষতিপূরণ না দিয়ে দায়মুক্তি চাওয়া জলবায়ু সংকট মোকাবেলায় তাদের সদিচ্ছার অভাবের বহিঃপ্রকাশ বলে মন্তব্য করেছেন সবুজ আন্দোলন পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার।
১১ ডিসেম্বর ২০১৯ বধুবার বিকেলে গণমাধ্যমে পাঠনো এক বিবৃতিতে তিনি এ কথা বলেন।
বাপ্পি সরদার বলেন, “বিশ্ব জলবায়ু সম্মেলনের দ্বিতীয় সপ্তাহে বিশ্বের কমপক্ষে ২০০ রাষ্ট্রের মন্ত্রীরা অংশ নিচ্ছেন। সম্মেলনে অন্যতম আলোচ্য বিষয় লস অ্যান্ড ড্যামেজ, ফাইন্যান্স ও প্যারিস চুক্তির আর্টিকেল-৬। বাংলাদেশসহ ক্ষতিগ্রস্ত অনুন্নত এবং উন্নয়নশীল ১৩৬টি দেশের দাবি হচ্ছে ন্যায্য ক্ষতিপূরণ প্রাপ্তি। কিন্তু দায়ী রাষ্ট্রগুলো ক্ষতিপূরণ দিতে রাজি হচ্ছে না। উল্টো তারা দায়মুক্তি চাচ্ছেন।”
সবুজ আন্দোলনের চেয়ারম্যান বলেন, “বিশ্বের সবচেয়ে কার্বন নিঃসরণকারী দেশগুলো হচ্ছে চীন, যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, ভারত, রাশিয়া, জাপান, জার্মানি, ইরান, সৌদি আরব ও দক্ষিণ কোরিয়া। চীন ২৭ শতাংশ গ্যাস উৎপন্ন করেছে, যুক্তরাষ্ট্র (১৫ ভাগ), ইউরোপীয় ইউনিয়ন (১০ ভাগ) ও ভারতের (৭ ভাগ)। অথচ এর বাইরে যেসব অনুন্নত ও উন্নয়নশীল দেশ রয়েছে তারাই বেশি ক্ষতিগ্রস্ত হবে। বেশির ভাগ দেশের জলবায়ু সংকট মোকাবেলার সক্ষমতা নেই। আর্থিক অবস্থাও বেশ নাজুক। তাই দায়ী রাষ্ট্রগুলো তাদের দায়ের ভার নিতেই হবে।”

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here