খাদ্য নিরাপত্তা ও রমজানে মাংসের মূল্য নির্ধারণের দাবি

0
103
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ) : আমরা মাংস ব্যবসায়ী হলেও মানুষ এ দেশের নাগরিক। বিবেকের তাড়নায় আপনাদের সামনে হাজির হয়েছি জবাব দিহিতার জন্য। নিরাপদ খাদ্যর নামে আমরা কি খাওয়াচ্ছি, কি খাচ্ছি, আমরা নিজেরাও জানি না। আমাদের দেওয়া মাংস জিবানু মুক্ত কিনা, তাও জানি না। খাদ্যকে নিরাপদ ও জিবানু মুক্ত করার দায়িত্ব স্থানীয় সরকার মন্ত্রণালয়, সিটি কর্পোরেশন ও পৌরসভার। তারা দায়িত্ব পালন করছেন কি? ঢাকা শহরেই কোন জবাইখানা নাই, দুটি স্লাব দিয়ে পশু জবাই চলছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে। সারা বাংলাদেশের অবস্থা বিবেচনায় নিতে হবে। আমাদের কথাগুলোও শুনতে আসেন না, শুনার প্রয়োজনীয়তাও মনে করেন না, তাই আপনাদের সহায়তার জন্য আমাদের মুক্ত আলোচনা। ভোক্তার অধিকার বলতে আমরা বুঝি ন্যয্যমূল্য ও সঠিক ওজন বজায় রাখার জন্য মাংস ব্যবসায়ীরা স্বচেষ্ট। স্বর্ণের দোকানে কম হতে পারে, মাংসের দোকানে এখন আর কম দেওয়া হয় না। মূল্য নির্ধারণের দায়িত্ব সিটি কর্পোরেশনের, তারা দায়িত্ব পালন করবেন কি না জানি না।
২। পশু পালন উন্নয়নে বাধাগুলো চিহ্নিত করতে, সরকার সঠিক পরিকল্পনা বাস্তবায়নে ব্যর্থ হলে বাংলাদেশকে বড় মাসুল দিতে হবে। দেশের দ্বিতীয় রপ্তানীক্ষাত ধ্বংসের দ্বারপ্রান্তে। ভারতীয় পশু ও মাংস পাচার করে ৫০ থেকে ৬০ হাজার কোটি টাকা নিয়ে যাচ্ছে। আমাদের চর ও বনাঞ্চলে ২০ হাজার কোটি টাকার কৃষি ঋণের মাধ্যমে পশু পালনের আওতায় আনতে পারলে এক লক্ষ কোটি টাকার বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব। গরুর হাটের খাজনা সহজ করতে হবে, মাস্তান মুক্ত করতে হবে। শতকরা পাচ টাকা খাজনা দিয়ে কৃষক পশু পালন উন্নয়ন করতে পারবে না, মাংস ব্যবসায়ীরা ৩০০ টাকা কেজিতে মাংস খাওয়াতে পারবে না। কিছুটা সময় দিয়ে ভারতীয় গরু-মহিষ ও মাংস বাংলাদেশে পাচার বন্ধ করতে হবে।
৩। রপ্তানীযোগ্য পশুর বর্জ্য ও চামড়া শিল্পকে সচল করতে হবে।
৪। পরিবেশ ও যানজট মুক্ত করার জন্য ঢাকার চার পাশে গাবতলি, টঙ্গী, ডেমরা, পোস্তগোলায় একটি করে গরুর হাট ও ও জবাইখানা নির্মাণ করতে হবে। ঢাকায় একটি মাত্র গরুর হাট হওয়াতে মাস্তান মুক্ত করা যাচ্ছে না, সিন্ডিকেট ভাঙ্গা যাচ্ছে না, সরকারকে ওরা জিম্মি করে রেখেছে।
জবাইখানার অভাবে শত শত কোটি টাকার রপ্তানীযোগ্য পশুর বর্জ, ডলার এখন কুকুরে খাচ্ছে। পরিবেশ হচ্ছে বিনষ্ট। উপরে উল্লেখিত বিষয় জনগুরুত্বপূর্ণ হওয়াতে উপস্থিত আমন্ত্রিত অতিথিবৃন্দ সংবাদ মাধ্যম ও সরকারের প্রশাসনের সহায়তার প্রয়োজন। শেখ হাসিনা সরকারের উন্নয়ন সর্বস্তরে বিশ্বে আলোচিত। শুধু পশুপালন পশুর বর্জ্য ও চামড়া শিল্প রপ্তানীখাত অবহেলিত। চামড়া শিল্প শত চেষ্টার পরেও সফলতা আসে নাই। পরবর্তী করণীয় সম্পর্কে কোন আলোচনা নাই। আমলাতান্ত্রিক জটিলতা থাকলে খুজে বের করতে হবে, ব্যর্থতা কোথায় ছিলো রপ্তানীযোগ্য করা যায় নাই, কে এ জন্য জবাবদিহি করবে, আমরা জানি না। জানার জন্য আপনাদের মাধ্যমে সরকারকে অবহিত করতে চাই, দেশ ও জাতির স্বার্থে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here