গাজীপুরে দুই রাজস্ব কর্মকর্তা লাঞ্চিত করার পর ভ্যাট আদায়ে ভাটা

0
37
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : গাজীপুরে দুই রাজস্ব কর্মকর্তাকে লাঞ্চিত করার পর এখন প্রকাশ্যেই ভ্যাট ফাঁকির অভিযোগ উঠেছে গাজীপুর বোর্ড বাজারের আলোচিত লবঙ্গ রেস্টুরেন্টের বিরুদ্ধে। সরকারি কাজে বাধা দিয়েও ওই হোটেলমালিকের বিচার না হওয়ায় অন্যান্য ব্যবসায় প্রতিষ্ঠানেও এখন ভ্যাট ফাঁকির প্রবণতা দেখা দিয়েছে। এতে অত্র অঞ্চলে ভ্যাট আদায়ের লক্ষমাত্রা অর্জন ব্যহত হওয়ার আশঙ্কা সংশ্লিষ্টদের।
জানা গেছে, গাজীপুর মহানগরের গাছা থানার বোর্ড বাজারে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশে অবস্থিত লবঙ্গ রেস্টুরেন্টে ভ্যাট আদায়ে স্বচ্ছতা আনার জন্য ইএফডি মেশিন সরবরাহ করা হয়। কিন্তু রেস্টুরেন্ট মালিক ভ্যাট ফাঁকির উদ্দেশে ওই মেশিন ব্যবহার করতেন না এবং হাতে লেখা মূসক চালানও কাটতেন না। গত মঙ্গলবার (২৭ ফেব্রেæয়ারি)গাজীপুর কর অঞ্চল-২ এর দুই কর্মকর্তা ভোক্তা সেজে ওই রেস্টুরেন্টে গিয়ে ভ্যাট ফাঁকির এ ঘটনা প্রত্যক্ষ করেন। এসময় তারা একটি বিরিয়ানির প্যাকেট ক্রয় করে ইএফডি মেশিনে চালান কাটতে বললে মেশিনটি নষ্ট বলে তাদেরকে জানানো হয়। পরে তারা হাতে লেখা মূসক চালান কাটতে বললে হোটেল ম্যানেজার তাদেরকে জানান এখানে কোন মূসক চালান কাটা হয় না। পরে রাজস্ব কর্মকর্তা রেস্টুরেন্টের ইএফডি মেশিন চালু দিয়ে সচল দেখতে পান। এসময় রেস্টুরেন্ট মালিক ওই দুই রাজস্ব কর্মকর্তাকে হোটেলে আটকে রেখে লাঞ্চিত করেন এবং ঘটনার ভিডিও করেন, ভিডিও ধারণ করে তাদেরকে হেয় প্রতিপন্ন করেন।
কাস্টমস, এক্সসাইজ ও ভ্যাট, গাজীপুর বিভাগীয় কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, লবঙ্গ রেস্টুরেন্ট ২০১৯ সালে চালু হলেও নিয়মিত মূল্য সংযোজন কর ফাঁকি দিয়ে আসছিল। ওই রেস্টুরেন্টে ভোক্তাদের নিয়মিত ভিড় লক্ষ করা গেলেও গত ২২-২৩ অর্থ বছরে মাত্র ২৩ হাজার টাকা ও চলতি ২৩-২৪ অর্থ বছরে মাত্র ১৭ হাজার টাকার ভ্যাট দিয়েছে।রেস্টুরেন্টটি এর আগে কখনই ভ্যাট দেয়নি। রেস্টুরেন্ট মালিক দৈনিক গড়ে প্রায় সাড়ে চার হাজার টাকার ভ্যাট ফাঁকি দিচ্ছেন বলে অভিযোগ রাজস্ব কর্মকর্তাদের। এছাড়া বাড়িভাড়া থেকেও প্রতি মাসে সাড়ে দশ হাজার টাকার ভ্যাট ফাঁকি দেয়া হচ্ছে বলেও অভিযোগ রয়েছে। রেস্টুরেন্ট মালিককে নিয়মিত ভ্যাট আদায়ে তাগাদা দেওয়ার কারণেই রাজস্ব কর্মকর্তাদেরকে পরিকল্পিতভাবে আটকে রেখে লাঞ্চিত করা হয় এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে ওই ছবি ভাইরাল করা হয়।
এদিকে স্থানীয়রা জানান, রেস্টুরেন্ট মালিক হাবিবুর রহমান ওরফে হাবিব একসময় একটি হোটেলের কর্মচারী ছিলেন। বর্তমানে তিনি দু’টি বিলাসবহুল রেস্টুরেন্ট, দু’টি বাড়ি, গাড়িসহ বিপুল পরিমাণ সম্পত্তির মালিক।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here