গাজীপুরে ৪৭৮ পূর্জা মন্ডপে চলছে প্রস্ততি

0
65
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : জেলায় ৪৭৮টি পূজা মন্ডপে চলছে পূজা উদযাপনের প্রস্তুতি। শরৎ ঋতুর অবগাহিকায় মা আসছেন বাংলার উৎসব মুখর প্রতিটি পূজা অঙ্গঁনে। সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব। এ উৎসবের আমেজ ইতিমধ্যে শুরু হয়ে গেছে বাঙ্গালী সনাতন সমাজের ঘরে ঘরে। আজ ১৪ অক্টোবর মহালয়া এবং ২০ অক্টোবর মহাষষ্টির মধ্যদিয়ে শারদীয় দুূর্গোৎসব শুরু হবে।
মাতৃরুপী দেবী দুূর্গার আর্শিবাদ পাওয়ার আশায় সনাতন ধর্মাবলম্বী প্রতিটি মানুষ প্রতিক্ষায় থাকেন পূজার এ শুভ লগ্নের। শাস্ত্রীয়মতে, জগতের মঙ্গল কামনায় এ বছর মা দুর্গা গজে চড়ে মর্ত্যলোকে আসছেন শান্তির বার্তা নিয়ে। মা দুর্গা শ্বশুর বাড়ী কৈলাস থেকে বছরে একবার কন্যা রূপে পিত্রালয়ে বেড়াতে আসেন। ভক্তরা মনে করেন, অশুর শক্তির বিনাশে সৃষ্টি হলো এক মহাশক্তির আবির্ভাব। দেবতাদের তেজরশ্মি থেকে আবির্ভূত অশুভ অশুর বিনাশী দেবী দুর্গা।
আগামী ২০ অক্টোবর শুক্রবার মহাষষ্ঠীর মধ্যদিয়ে শুরু হবে সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা এবং আগামী ২৪ অক্টোবর মঙ্গলবার বিজয়াদশমীতে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে দুর্গোৎসব।
গাজীপুর মহানগরীর ৮টি থানা এলাকায় এ বছর ১২০টি পূজা মন্ডপে অনুষ্ঠিত হবে শারদীয় দুর্গোৎসব। মহানগরীর ৮টি থানার মধ্যে টঙ্গী পূর্ব থানা এলাকায় ৯টি ,টঙ্গী পশ্চিম থানা এলায় ২টি, পূবাইল থানায় ১৩টি, গাছা থানায় ১৪টি, কাশিমপুর থানায়-১৫টি, জয়দেবপুর সদর থানায়-২৩টি- বাসন থানায়-১৭টি, কোনাবাড়ী থানায়-৬টি, সালনা সাংগঠনিক থানায়-২০টি এবং গাজীপুর জেলার ৫টি থানা যথাক্রমে গাজীপুর সদর, শ্রীপুর, কালিয়াাকৈর, কালিগঞ্জ ও কাপাসিয়ায় মোট-৩৫৮টি পূজা অনুষ্ঠিত হবে।
জেলা ও মহানগরীর বিভিন্ন পূজা মন্ডপে গিয়ে দেখা যায়, এবারের পূজাকে দৃষ্টিনন্দন ও আকর্ষণীয় করে তুলতে প্রতিমায় শিল্পীর শৈল্পিক কারুকাজে মনোমুদ্ধকর করে সজ্জিত করতে চলছে প্রস্তুতি কাজ। মহানগরীর টঙ্গী বাজার কেদ্রিীয় শ্রী শ্রী দূর্গা মন্দির এর মৃতশিল্পীদের সাথে কথা বলে জানা যায়, তারা তাদের পূর্ব পুরুষদের পেশা ধরে রাখতে এ পেশা বেছে নিয়েছেন। টঙ্গী বাজার দুূর্গা মন্দিরে কর্মরত মৃতশিল্পী কার্তিক পাল বাসসকে জানান, প্রতিটি পূজামন্ডপের প্রতিমা তৈরিতে ৬০ থেকে ৮০ হাজার টাকা খরচ হয়ে থাকে।
টঙ্গী পূর্ব থানা পূজা উদযাপন পরিষদের সভাপতি বাবু নারায়ন রায় বলেন, সরকারি নির্দেশনা মেনে এ বছর টঙ্গী পূর্ব এবং পশ্চিম থানা এলাকায় ১১টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। প্রশাসনের পক্ষ থেকে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পূজা উদযাপনের লক্ষ্যে ইতিমধ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
উল্লেখ্য, এ বাংলায় দুর্গাপূুজোর ইতিহাস অতি প্রাচীন। তাহিরপুর রাজবংশের রাজা ছিলেন ইতিহাসখ্যাত কংস নারায়ণ রায়। ৮৮৭ বঙ্গাব্দের আশ্বিন মাসের মহাষষ্ঠী তিথিতে অকালবোধনের মাধ্যমে কংস নারায়ণ রায় দেবী দুর্গার প্রতিমা গড়ে প্রথম দুর্গাপূজা করেন। কংস নারায়ণের প্রথম দুর্গা পূজাটি হয়েছিল রাজবাড়ি সংলগ্ন প্রধান ফটকের পাশেই একটি বেদীতে। দেবী দুর্গার সমস্ত গহনা করা হয়েছিল স্বর্ণ ও মনি-মুক্তা দিয়ে। পরে পাশেই তিনি নির্মাণ করেন প্রথম দুর্গা মন্দির। রাজপ্রথা বিলুপ্ত হওয়ার আগ পর্যন্ত ওই মন্দিরে দুর্গাপুজা হতো। দেশ বিদেশের বিভিন্ন এলাকার সনাতন সম্প্রদায়ের মানুষ আসতেন পূজায় অংশ নিতে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here