গাজীপুর সিটি কর্পোরেশন কর্তৃক জোরপূর্বক বৈধ ভূমি দখল ও ভবন ভাংচুরের প্রতিবাদে মানববন্ধন

0
176
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : গাজীরপুর সিটি কর্পোরেশনের ভুক্তভোগী পরিবারবর্গের উদ্যোগে শনিবার সকাল ১১ টায় রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে ‘গাজীপুর সিটি কর্পোরেশন কর্তৃক জোরপূর্বক বৈধ ভূমি দখল ও ভবন ভাংচুরের প্রতিবাদে মানববন্ধন’ অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে ভুক্তভোগীরা বলেন, কাশিমপুর কেন্দ্রীয় কারাগারের সামনের গেইট সংলগ্ন ডেঙ্গা মার্কেট হইতে জেলাখানার পূর্বপার্শ্বের বাউন্ডারী ঘেঁষে ৮নং ওয়ার্ড কাউন্সিলরের বাড়ি পর্যন্ত প্রায় ১ কিঃ মিঃ রাস্তা, জেলখানা গেট হইতে ইব্রাহিম মেম্বারের বাড়ি প্রায় ১ কিঃ মিঃ, ক্লাবের মোড় হইতে বাগানবাড়ি পর্যন্ত প্রায় ১ কিঃ মিঃ, ঢাকা টাঙ্গাইল মহাসড়ক থেকে চেয়ারম্যান বাড়ীর ঢাল হইতে ইসলামপুর হইয়া হক মার্কেট পর্যন্ত প্রায় ২ কিঃ মিঃ, টঙ্গী কালীগঞ্জ রোড মীরের বাজার মসজিদ গলি থেকে দক্ষিণ দিকে কসাই বাড়ি পর্যন্ত প্রায় ১ কিঃ মিঃ, জয়বাংলা সড়ক ঢাকা-ময়মনসিংহ রোড হইতে আক্কাস মার্কেট পর্যন্ত প্রায় ৩ কিঃ মিঃ, জাজর থেকে ধীরাশ্রম রেল লাইন পর্যন্ত প্রায় ২ কিঃ মিঃ সহ গাজীপুর সিটি কর্পোরেশনের অন্তর্গত বিভিন্ন সড়কে রাস্তা ও ড্রেনেজ সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ। কিন্তু রাস্তার পাশের জায়গাসমূহ ব্যক্তি মালিকানাধীন হওয়ায়, ভূমির মালিকেরা ক্ষতিপূরণ দাবী করলে, সিটি কর্পোরেশন ক্ষতিপূরণ না দিয়ে জোরপূর্বক দখলদারী মনোভাব দেখিয়ে বিভিন্ন ভবন ভাংচুর ও জোরপূর্বক দখল করেছে। একই সাথে প্রতিবাদী ভুক্তভোগীদের মামলা-হামলার ভয়ভীতি দেখানো হচ্ছে।
বক্তারা বলেন, যেখানে প্রধানমন্ত্রী ১৭ সেপ্টম্বর ২০১৯ একনেকের বৈঠকের নতুন রাস্তা করতে গিয়ে রাস্তার পাশে গরিব মানুষের ঘরবাড়ি ভাঙ্গতে নিষেধ করেছেন এবং আর যদি কারো বাড়িঘর ভাঙ্গতেই হয় তবে সে ব্যক্তিকে উদারভাবে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছেন। সেখানে গাজীপুর সিটি কর্পোরেশন মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অমান্য করে অসহায় সাধারণ মানুষের উপর বর্বরতা চালাচ্ছে। ভুক্তভোগীরা বলেন, আমরা রাস্তা ও ড্রেনেজ সম্প্রসারণসহ দেশে উন্নয়নের বিরুদ্ধে নই। আমরাও উন্নয়ন চাই। কিন্তু একই সাথে আমরা আমাদের ক্ষতিপূরণও চাই। আমাদের ন্যায্য ক্ষতিপূরণ না দিয়ে জোরজবরদস্তি আমরা মেনে নেব না। প্রয়োজনে আমরা কঠোর আন্দোলনে যাবো। হাইকোর্ট কর্তৃক ব্যক্তি মালিকাধীন সম্পত্তির উপর তাদের শান্তিপূর্ণ অবস্থানে কোন প্রকার বাধাবিঘœ সৃষ্টি না করার উপর সুষ্পষ্ট নির্দেশ থাকা সত্ত্বেও ইতিমধ্যেই গাজীপুর সিটিকর্পোরেশন কর্তৃক অনেকের দোকানপাট-ঘরবাড়ি ভেঙ্গে ফেলায় তারা খোলা আকাশের নিচে মানবেতর জীবনযাপন করছে। অনেকে ব্যাংক লোন নিয়ে গড়ে তোলা ঘরবাড়ি-ব্যবসা প্রতিষ্ঠান ভেঙ্গে দেওয়ায় তারা চরম বিপদে পড়েছেন। একদিকে ব্যাংক লোনের কিস্তি অন্যদিকে আয়ের উৎস্য হারিয়ে তারা আজ নিঃস্ব।
মানববন্ধনে বক্তব্য রাখেন, ভুক্তভোগী শফিকুল ইসলাম, ইয়াসিন হোসেন, আবুল হাশেম, মোঃ রফিক, মোঃ জাহাঙ্গীর হোসেন, মনির হোসেন, তমিজ উদ্দিন, সুফিয়া আহমেদ, আতাউর রহমান, মৃদুল চন্দ্র শিব, মোঃ ইউসুফ, ওমর ফারুক, মনির হোসেন (২), ইমরান হোসেন, জাহিদ হোসেন, আলহাজ্ব আমিনুল ইসলাম প্রমুখ।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here