ঘূর্ণিঝড়ের সময় বিমানবন্দরে প্রস্তুতি গ্রহন করা হয়েছে —–এয়ার কমডোর

0
166
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সদস্য (পরিচালনা ও পরিকল্পনা) এয়ার কমডোর মোহাম্মদ মোস্তাফিজুর রহমান বলেছেন, ঘূর্ণিঝড়ের সময় বিমানবন্দরে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর মোতাবেক প্রস্তুতি গ্রহন করা হয়েছে। ঘূর্ণিঝড়ের সময় বিমানবন্দরে কী ধরনের ব্যবস্থা নিতে হবে এবং তার স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর আছে আছে কি না, সে মোতাবেক আমরা ব্যবস্থা গ্রহন করেছি।
তিনি বলেন, গতরাত থেকেই দেশের সকল বিমানবন্দরের পরিচালক, ম্যানেজারদের সঙ্গে কথা বলে এবিষয়ে প্রস্তুতি গ্রহন করেছি। ইতি মধ্যে সবাইকে এবিষয়ে প্রস্তুতি নিতে বলা হয়েছে। তাদের সঙ্গে সার্বক্ষণিক খোঁজ খবর রাখা হচ্ছে। এখনও পর্যন্ত বিমানবন্দর বন্ধ করার মতো কোন খারাপ আবহাওয়া নেই।
এদিকে, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) একটি সুত্র জানান, বিমান বন্দর ঘূর্ণিঝড় ‘ফণিকে কেন্দ্র করে সতর্ক অবস্থানে রয়েছে দেশের সকল বিমান বন্দরগুলো। ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতি এড়াতে ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। তবে, এখন পর্যন্ত বিমান বন্দরগুলোর কার্যক্রম বন্ধ রাখা সংক্রান্ত কোনও সিদ্ধান্ত নেয়নি বেবিচক।
বিমানবন্দর আমর্ড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) পুলিশের এএসপি (মিডিয়া) তারিক আহমেদ আজ শুক্রবার বিকেলে জানান, ঘূর্ণিঝড় ফণি’র কারণে বাংলাদেশ থেকে ভারতের কলকাতাগামী উড়োজাহাজ চলাচল আপাতত বন্ধ রয়েছে। ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে অন্যসকল রুটের চলাচলরত উড়োজাহাজ গুলো এখনও পর্যন্ত স্বাভাবিক রয়েছে।
ঢাকা আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আশরাফ উদ্দিন আজ বলেন, ঝড়ের প্রভাবে দেশের বিভিন্ন স্থানে এরইমধ্যে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি শুরু হয়েছে। ইতোমধ্যে ভারতের পুরিতে ঘূর্ণিঝড় ফণি আঘাত হেনেছে। এর প্রভাবের কারণে আজ সারা দিনই বাংলাদেশে থেমে থেমে বৃষ্টি হবে। মধ্যরাত নাগাদ ঘূর্ণিঝড়ের কেন্দ্রটা বাংলাদেশে এসে পৌঁছাবে।
তিনি আরও বলেন, মধ্যরাতের দিকে ‘ফনি’ বাংলাদেশে আঘাত হানতে পারে। উপকূল সংলগ্ন ১৯ জেলায় এই ঝড়ের জন্য বিশেষ সতর্কতা নেওয়া হয়েছে।
কক্সবাজার বিমানবন্দরের ম্যানেজার আবুল কালাম মো. সাইদুজ্জামান আজ বলেন, আমাদের এখানে ৪ নম্বর সতর্ক সংকেত দেখানো হয়েছে। তবে এখন পর্যন্ত বিমানবন্দরের কার্যক্রম সচল আছে। আবহাওয়ার পরিস্থিতি বেশি খারাপ হলে আমরা এয়ারলাইনস গুলোর সঙ্গে সমন্বয় করে সিদ্ধান্ত নেবো।
ভারতীয় সংবাদ মাধ্যমে বলা হয়েছে, ঘণ্টায় ১৯৫ কিলোমিটার গতিবেগে ওড়িশা উপকূলে আছড়ে পড়ছে ঘূর্ণিঝড় ফণি। এ কারণে কলকাতা বিমানবন্দর আজ শুক্রবার রাত সাড়ে ৯টা থেকে আগামীকাল শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত বন্ধ থাকবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here