চাল ডাল ভোজ্যতেল চিনির কোন সঙ্কট নেই

0
218
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক :আতঙ্কিত হয়ে নিত্যপণ্যের মজুদ না বাড়ানোর জন্য ভোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, চাল, ডাল, ভোজ্যতেল ও চিনিসহ নিত্যপণ্যের কোন সঙ্কট দেশে নেই। গত বছরের চেয়ে ৩০ ভাগ পণ্য বেশি আমদানি হয়েছে এবং দেশেও খাদ্যপণ্যের উৎপাদন সন্তোষজনক। তাই করোনাভাইরাসের কারণে আতঙ্কিত হয়ে বাসাবাড়িতে পণ্যের মজুদ বাড়ানোর প্রয়োজন নেই। এছাড়া প্রয়োজনের তুলনায় অনেকেই অতিরিক্ত চাল, ডাল, তেল, লবণ ও পেঁয়াজ সংগ্রহ করছেন এমন অভিযোগের ভিত্তিতে বাজার মনিটরিং কার্যক্রম শুরু করেছে জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদফতর। সংস্থাটির পক্ষ থেকে ব্যবসায়ীদের বলা হয়েছে, কেউ যদি অতিরিক্ত পণ্য ক্রয় করতে চায় তারা যেন তাদের বুঝিয়ে বলেন এবং বেশি পণ্য ক্রয়ে নিষেধ করেন।
বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যসহ সব প্রকার পণ্যের মজুত, সরবরাহ ও মূল্য পরিস্থিতি নিয়ে আয়োজিত সাংবাদিক সম্মেলনে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, অন্যান্য বছরের চেয়ে এবার ২৫ থেকে ৩০ শতাংশ আমদানি বেশি হয়েছে, তাই পণ্যের কোন সঙ্কট হবে না। তাই আতঙ্কিত হয়ে অতিরিক্ত পণ্য কেনা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন তিনি। বাণিজ্যমন্ত্রী বলেন, করোনাভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়ায় জনগণ আতঙ্কিত হয়ে গেছেন। তারা হঠাৎ করে প্রয়োজনের তুলনায় বেশি পণ্য ক্রয় করছে। তাই গত দুই দিনে খুচরা বাজারে দামে কিছুটা প্রভাব পড়েছে। গত দুই দিন এ অস্থিরতা তৈরি হয়েছে। অথচ পাইকারি বাজারে কোন পণ্যের দাম বাড়েনি। এছাড়া পণ্যের মজুদ-সরবরাহ কম নেই। ভোক্তাদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন অতিরিক্ত পণ্য কিনে অহেতুক বাজারে অস্থিরতা তৈরি করবেন না। প্রত্যেকটি পণ্যের যথেষ্ট মজুদ আছে। জনগণ মনে করতে পারে সমস্যা হবে, কিন্তু আসলে কোন সমস্যা হবে না। কারণ করোনাভাইরাসের কারণে নিত্যপণ্য আমদানিতে কোন প্রভাব পড়েনি। বরং অন্যান্য বছরের চেয়ে ২৫ থেকে ৩০ শতাংশ আমদানি বেশি হয়েছে। কাজেই আতঙ্কিত হওয়ার কিছু নেই।
এছাড়া মসুর ডাল, পেঁয়াজ, রসুন, লবণ ইত্যাদির বাজার দর বিগত এক মাসে কমেছে বা স্থিতিশীল আছে জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, বিগত এক মাসে মসুর ডালের বাজার দর ৬ দশমিক ৯০ শতাংশ, পেঁয়াজের বাজার দর ৪৬ দশমিক ৯৪ শতাংশ এবং রসুনের বাজার দর ৫২ দশমিক ৭৮ শতাংশ হ্রাস পেয়েছে। এছাড়া লবণের বাজার দর অপরিবর্তিত রয়েছে। বর্তমানে বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্য ও খাদ্যশস্যের সরবরাহ অবাধ ও স্বাভাবিক রাখতে সরকার যথাযথভাবে কাজ করছে। তাই চাহিদার তুলনায় মাত্রাতিরিক্ত পণ্য ক্রয় করার প্রয়োজন নেই।
প্রসঙ্গত, করোনাভাইরাসসহ নানা কারণে আন্তর্জাতিক বাজারে নিত্যপণ্যের দাম এখন পড়তির দিকে। বিশেষ করে ভোজ্যতেল ও চিনির মতো পণ্যের দরে ব্যাপক পতন হয়েছে। শুধু তাই নয়, দাম পড়ে গেছে ডিজেলের। ফলে অন্যান্য পণ্যের উৎপাদন খরচ কমে গেছে। গত সেপ্টেম্বর মাসে পেঁয়াজের দাম বেড়ে গেলে এখন এই পণ্যটির দাম কম। এখন দেশী পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকায়। এছড়া ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজ দেশে আনা হচ্ছে। এসব পেঁয়াজের আমদানিমূল্য গড়ে ২০-২২ টাকা। সবমিলিয়ে পেঁয়াজের সঙ্কট নেই। এছাড়া চালের মজুদ ভাল অবস্থায় রয়েছে। আউশ ও আমনের বাম্পার ফলন হয়েছে। অসাধু ব্যবসায়ীদের অপতৎপরতা বন্ধ হলে দেশে নিত্যপণ্যের দাম বাড়বে বলে মনে করা হচ্ছে।
এদিকে, খুচরা বাজারে যারা দাম বাড়াচ্ছে তাদের বিরুদ্ধে কি ব্যবস্থা নেয়া হচ্ছে জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী সাংবাদিকদের বলেন, বাজারে যারা দাম বাড়াচ্ছে তাদের বিষয়ে ভোক্তা অধিকার থেকে সাতটি টিম কাজ করছে এবং মাইকিং করা হচ্ছে। তবে মানুষকে বোঝাবে কে? পণ্য যে আছে সেই আস্থার জায়গায় ক্রেতাদের কীভাবে নিশ্চিত করা যাবে জানতে চাইলে তিনি বলেন, লাখ লাখ খুচরা বিক্রেতাদের নিয়ন্ত্রণ করা কঠিন ব্যাপার। মূল জায়গায় মানুষকে আশ্বস্ত করা যে, কেনার দরকার নেই। মানুষকে সচেতন করা হবে এটাই জরুরী। কোন কারণ নেই এত স্টক করে নেয়ার। আমাদের মতো করে আমরা চেষ্টা করব, কীভাবে ফেস করা যায় বিষয়টা। আক্রান্তের সংখ্যা বেড়ে গেলে সরবরাহ চেন কীভাবে নিশ্চিত করা হবে প্রশ্নে বাণিজ্যমন্ত্রী বলেন, ভবিষ্যত কতটা খারাপ হবে এটা তো আমরা জানি না। তবে চেষ্টা করা হচ্ছে, সরকারীভাবে সব উদ্যোগ রয়েছে। আশা করা হচ্ছে সবরবাহ চেনে কোন ঘাটতি তৈরি হবে না।

বাজার নিয়ন্ত্রণে টিসিবি ॥ দ্রবমূল্য নিয়ন্ত্রণে গত বছরের চেয়ে এবার রমজানে ছয় থেকে সাতগুণ বেশি পণ্য নিয়ে টিসিবি মাঠে থাকবে। এছাড়া ‘মুজিববর্ষ’ সামনে রেখে ইতোমধ্যে টিসিবি চিনি, ডাল, ভোজ্যতেল ও পেঁয়াজ কমদামে পণ্য বিক্রি শুরু করেছে। চলতি বছরে দেশে ৩ কোটি ৮৭ লাখ মেট্রিকটন চালের উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বিগত অর্থবছরে ভোজ্যতেল আমদানির পরিমাণ ছিল ১৫ দশমিক ৩০ লাখ মেট্রিকটন। বর্তমানে সয়াবিনের বাজারদর ৮৮ থেকে ৯২ টাকা প্রতি লিটার যা বিগত এক মাসের তুলনায় কিছুটা বেশি। গত অর্থবছরে চালের উৎপাদন ছিল ৩ কোটি ৭৪ লাখ মেট্রিকটন। এছাড়া, বর্তমানে সরকারীভাবে ১৪ দশমিক ৩৬ লাখ মেট্রিকটন চালের মজুদ রয়েছে। চালের বাজার পরিস্থিতি পর্যালোচনা করে দেখা যায় এক বছর আগে যে চালের প্রতিকেজি বাজারদর ছিল ৩৮ থেকে ৪২ টাকা বর্তমানে তা ৩৪ থেকে ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। এদিকে, রাজধানীর কাওরান বাজারে বাজার মনিটরিং কার্যক্রম শুরু করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। বুধবার দুপুরে ভোক্তা অধিকারের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারের নেতৃত্বে বাজার মনিটরিং কার্যক্রম পরিচালনা করা হয়।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here