চিরকুটে লেখা “আমাদের মৃত্যুর জন্য আমাদের ভাগ্য এবং আত্মীয়-স্বজন দায়ী”

0
202
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : রাজধানীর উত্তরখানের মৈনারটেক এলাকায় তালাবদ্ধ একটি বাসা থেকে পচন ধরা তিনটি মরদেহ উদ্ধার করেছে ডিএমপি উত্তরখান থানা পুলিশ। তারা হলেন মা জাহানারা বেগম মুক্তা (৪৮), ছেলে কাজী মহিব হাসান রশ্মি (২৮) ও শারীরিক প্রতিবন্ধী মেয়ে আফিয়া সুলতানা মিম (২০)। পুলিশ ওই বাসার ভেতরের টেবিল থেকে প্রথমে মায়ের একটি চিরকুট ও পরে ছেলের আরও একটি চিরকুট সহ মোট দুইটি চিরকুট উদ্ধার করেছে। সেই চিরকুটে লেখা ছিল ‘আমাদের মৃত্যুর জন্য আমাদের ভাগ্য এবং আমাদের আত্মীয়-স্বজনের অবহেলা দায়ী। আমাদের মৃত্যুর পর আমাদের সম্পত্তি গরিব মানুষকে দান করা হোক। ইতি জাহানারা বেগম মুক্তা।
এদিকে, অপর লেখা চিরকুটটি ছিল ছেলে কাজী মহিব হাসান রশ্মি (২৮)। সেই চিরকুটেও একই ধরনের লেখা রয়েছে। দুই সন্তানের বাবা মৃত ইকবাল হোসেন। নিহত মা জাহানারা বেগমের স্বামীর নাম মৃত ইকবাল। তার বাবার নাম জহিরউদ্দিন আহমেদ। কিশোরগঞ্জ জেলার ভৈরব থানাধীন জগন্নাথপুর গ্রামে তার বাড়ি।
এদিকে, একসাথে তিনটি লাশ উদ্ধারের খবর পেয়ে ডিএমপি উত্তরা বিভাগের পুলিশেরে ঊর্ধ্বতন কর্মকর্তারাও ঘটনাস্থলে ছুটে যান। আলামত সংগ্রহের জন্য খবর দেওয়া হয় সিআইডির ক্রাইম সিন বিভাগের সদস্যদের। র‌্যাব, পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন, পিআইবি, মহানগর গোয়েন্দা পুলিশসহ পুলিশের অন্যান্য ইউনিটের সদস্যরা ঘটনাস্থলেও ছুটে যান। পুলিশ ও আইনশৃংখলাবাহিনীর কর্মকর্তারা রাতে ঘটনাস্থল পরিদর্শন করেছেন।
রোববার রাত সাড়ে ১০টার দিকে উত্তরখান থানা পুলিশ উত্তরখানের ওই বাড়ির ঘরের দরজা ভেঙ্গে ঘরের ভেতর থেকে মরদেহ ৩টি উদ্ধার করে। পরে উত্তরখান থানা পুলিশ মরদেহগুলোর সুরতহাল প্রাথমিক রিপোর্ট তৈরী করে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতাল মর্গে পাঠিয়েছে।
উত্তরখান থানার অফিসার ইনচার্জ (ওসি) মো: হেলাল উদ্দিন সোমবার ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।
ওসি জানান, রোববার রাত ৯টার দিকে আমরা জাতীয় জরুরী সেবা ৯৯৯ এর পাওয়া তথ্যের ভিত্তিতে জানতে পেরে সঙ্গীয় ফোর্স নিয়ে দ্রæত ঘটনাস্থলে আসি এবং উদ্ধার অভিযানে চালায়। অভিযানের অংশ হিসেবে পুলিশ ওই বাড়িতে রাত ১০টার দিকে ঘরের দরজা ভেঙ্গে একই পরিবারের ৩জনের মরদেহ উদ্বার করে । মরদেহে পচন ধরেছে। বাইরে থেকে পচা গন্ধ পাওয়া যাচ্ছিল। দরজা ভেঙে দেখা যায় তিনটি মরদেহ পড়ে আছে। শরীরে আঘাত রয়েছে কিনা তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। ময়না তদন্তের প্রতিবেদন পাওয়া গেলে মৃত্যুর কারণ জানা যাবে।
তিনি আরও জানান, নিহতদের স্বজন এবং প্রতিবেশীদের সঙ্গে কথা বলার চেষ্টা করা হচ্ছে। তারা আত্মহত্যা করেছেন নাকি তাদের কেউ হত্যা করেছে, তা বলার সময় এখনও হয়নি। একসঙ্গে তিন লাশ উদ্ধারের ঘটনায় পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে ছুটে গেছেন। লাশ ময়নাতদন্তের জন্য হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।
ডিএমপি দক্ষিণখান জোনের অতিরিক্ত উপ-কমিশনার হাফিজুর রহমান রিয়েল জানান, স্থানীয় লোকজনের মাধ্যমে খবর পেয়ে দরজা ভেঙে বাসার ভেতরের একটি কক্ষে মা ও দুই সন্তানের লাশ পাওয়া যায়। লাশ দেখে মনে হয়েছে দুই-তিন দিন আগে তাদের মৃত্যু হয়েছে। এ বিষয়ে তদন্ত শুরু করেছে পুলিশ।
উত্তরখান থানা পুলিশ সোমবার জানান, নিহত মা জাহানারা বেগমের স্বামীর নাম মৃত ইকবাল। তার বাবার নাম জহিরউদ্দিন আহমেদ। কিশোরগঞ্জ জেলার ভৈরব থানাধীন জগন্নাথপুর গ্রামে তার বাড়ি। জাহানারা বেগমের ছেলে মহিব সম্প্রতি শেষ হওয়া ৪০তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিয়েছিলেন।
পুলিশ ও স্থানীয় এলাকাবাসিরা জানায়, উত্তরখান এলাকার ময়নারটেক মহল্লার চাপানেরটেক এলাকার একতলা একটি বাড়িতে চলতি মাসে ভাড়ায় ওঠেন জাহানারা বেগম। রোববার ইফতারের পর স্থানীয় লোকজন ওই বাসা থেকে দুর্গন্ধ পেয়ে পুলিশে খবর দেয়। পরে উত্তরখান থানার পুলিশ গিয়ে বাসার দরজা ভেতর থেকে বন্ধ পায়। পরে দরজা ভেঙে ভেতরে ঢুকে শয়নকক্ষের মেঝেতে ছেলে মহিব হাসান রশ্মির মৃতদেহ এবং বিছানায় মা জাহানারা বেগম ও মেয়ে আফিয়া সুলতানা মিমের লাশ পড়ে থাকতে দেখা যায়। তিন কক্ষের ওই বাসার দরজা-জানালা ভেতর থেকে বন্ধ ছিল।
উত্তরখান থানার পুলিশের এক কর্মকর্তা জানান, ঘরের মেঝেতে শুকিয়ে যাওয়া রক্ত ছড়িয়ে আছে। ছেলেটির লাশ মেঝেতে ওপর পড়ে ছিল। আর বিছানাতে পাশাপাশি মা-মেয়ের লাশ ছিল। তাদের শরীরের কোথায় ক্ষত চিহ্ন রয়েছে, প্রাথমিকভাবে তা বোঝা যায়নি। তিন-চার দিন আগেই মৃত্যু হওয়ার কারণে মরদেহগুলোতে পচন ধরে গেছে। লাশের শরীরে মাছি ভনভন করছিল।
উত্তরা বিভাগের পুলিশের এক উর্ধ্বতন কর্মকর্তা বলেন, ওই বাসার যে কক্ষ থেকে লাশ উদ্ধার করা হয়েছে, সেই কক্ষের টেবিলে মোবাইল দিয়ে চাপা দিয়ে রাখা একটি চিরকুট উদ্ধার করা হয়েছে। সেই চিরকুটে লেখা ছিল আমাদের মৃত্যুর জন্য আমাদের ভাগ্য এবং আমাদের আত্মীয়-স্বজনের অবহেলা দায়ী। আমাদের মৃত্যুর পর আমাদের সম্পত্তি গরিব মানুষকে দান করা হোক। ইতি জাহানারা বেগম মুক্তা।
উত্তরখান থানার ওসি হেলাল উদ্দিন বলেন, মা জাহানারা বেগম মুক্তার চিরকুটের পর ওই বাসা থেকে ছেলে কাজী মহিব হাসান রশ্মি নামে লেখা আরও একটি চিরকুট পাওয়া গেছে। সেখানে ও একই ধরনের লেখা রয়েছে। তবে, দুই জনের হাতের লেখার কোন মিল নেই।
ওসি জানান, প্রথমে আমরা এটিকে আত্মহত্যা বলে ধারনা করছি। নিহতদের আত্মীয়-স্বজনদের খবর দেওয়া হয়েছে। তারা বলছে, মরদেহ দাফনের পর তারা থানায় এসে মামলা করবে। যদি তারা এবিষয়ে মামলা না করে তাহলে পুলিশের পক্ষ থেকে একটি মামলা দায়ের করা হবে।
এক প্রশ্নের জবাবে ওসি হেলাল উদ্দিন জানান, দুইটি চিরকুটের লেখা নিহত ব্যক্তিরাই লিখেছেন নাকি অন্য কেউ তাদের হত্যার পর মোটিভ অন্যদিকে নেওয়ার জন্য লিখেছে তা তদন্তের বিষয়। খুব শিগগিরই এই মৃত্যুর রহস্য উদঘাটন করা হবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here