চীনে বন্ধ হচ্ছে সনির স্মার্টফোন কারখানা

0
222
728×90 Banner

ডেইলি গাজীপুর আইটি: খরচ কমাতে চীনের বেইজিংয়ের স্মার্টফোন কারখানা বন্ধ করতে যাচ্ছে ইলেকট্রনিক পণ্য নির্মাতা জাপানি প্রতিষ্ঠান সনি।
সা¤প্রতিক সময়ে ক্ষতির মুখে রয়েছে প্রতিষ্ঠানের স্মার্টফোন ব্যবসা। সামনের বছর থেকে এই খাতে লাভ ফিরিয়ে আনতে বন্ধ করা হচ্ছে কারখানাটি।
সনির দুর্বল খাতগুলোর একটি এখন স্মার্টফোন। চলতি মাসে শেষ হওয়া অর্থবছরে এই খাতে ক্ষতির পরিমাণ বলা হয়েছে ৮৬ কোটি ৩০ লাখ মার্কিন ডলার– খবর রয়টার্সের।
প্রতিষ্ঠানের এক মুখপাত্র বলেন, চলতি মাসের শেষ এই কারখানায় উৎপাদন বন্ধ করা হবে। তবে, মার্কিন যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে চলমান ব্যবসায়িক দ্ব›েদ্বর কারণে কারখানা বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়নি।
কারখানা বন্ধের কারণে কত সংখ্যক কর্মী চাকুরি হারাবেন তা নিয়ে কোনো মন্তব্য করেননি ওই মুখপাত্র।
চীনে কারখানা বন্ধ করলেও থাইল্যান্ডে স্মার্টফোন তৈরি চালিয়ে যাবে সনি। কিছু সংখ্যক স্মার্টফোন তৃতীয় পক্ষের মাধ্যমেও তৈরি করা হবে।
এশিয়ান প্রতিদ্ব›দ্বী প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে স্মার্টফোন মূল্যের দিক থেকে তীব্র প্রতিযোগিতার মুখে থাকায় সনির স্মার্টফোন ব্যবসা বিক্রি করে দেওয়া উচিত বলেই মনে করেন অনেক বিশ্লেষক।
বর্তমান বিশ্বে স্মার্টফোন বাজারের এক শতাংশেরও কম দখলে রয়েছে সনির। এই অর্থবছরে মাত্র ৬৫ লাখ স্মার্টফোন বিক্রি করেছে প্রতিষ্ঠানটি। এরমধ্যে বেশিরভাগই জাপান ও ইউরোপে বিক্রি করা হয়েছে।
সনির পক্ষ থেকে বলা হয়, স্মার্টফোন ব্যবসা বিক্রি করার কোনো উদ্দেশ্য নেই তাদের। কারণ, ৫জি ওয়্যারলেস নেটওয়ার্কের মূল অংশ হবে স্মার্টফোন, যার সঙ্গে গাড়ি এবং অন্যান্য ডিভাইস যুক্ত হবে।
২০২০ এপ্রিল থেকে শুরু হওয়া অর্থবছরে এই খাতে লাভ ফিরিয়ে আনার লক্ষ্য রয়েছে প্রতিষ্ঠানটির।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here